Home /News /kolkata /

Rain: অকাল বৃষ্টিতে হতে পারে ফসলের ক্ষতি, কৃষকদের সতর্ক করল নবান্ন

Rain: অকাল বৃষ্টিতে হতে পারে ফসলের ক্ষতি, কৃষকদের সতর্ক করল নবান্ন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Rain: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার থেকেই আবার আবহাওয়ার পরিবর্তন শুরু হয়েছে রাজ্যে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে সোমবার থেকেই।

  • Share this:

#কলকাতা: শীতকালে তৈরি হওয়া পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যের ঝড়-বৃষ্টির পূর্বাভাস নিয়ে সতর্ক নবান্ন। বিশেষত অকাল বর্ষণ নিয়ে কৃষকদের সতর্ক করল রাজ্য প্রশাসন। আলু এবং বিভিন্ন শস্যের ক্ষয় ক্ষতি হতে পারে এই বৃষ্টিতে, পাশাপাশি বিভিন্ন কীটের আক্রমণে। তার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে হবে ব্লকের কৃষি আধিকারিকদের। যে ফল এবং সবজি গুলো ইতিমধ্যেই প্রস্তুত হয়ে গিয়েছে সেগুলি তুলে ফেলতে হবে। নতুন করে কোন ধান এই সময় বপন করা ঠিক হবে না। এটি রবি এবং বোরো ধান তোলার সময়। কৃষকদেরও  সতর্ক থাকতে হবে ধান বাঁচানোর জন্য। জেলা গুলিকে নির্দেশ দিলেন মুখ্য সচিব। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজ্য জুড়ে ঝড় বৃষ্টি হতে পারে তার জেরেই কৃষকদের আগাম সতর্ক করল নবান্ন।

আরও পড়ুন - ভোটের মুখে পদত্যাগ করলেন গোয়ার মন্ত্রী, বললেন, বিজেপি সাধারণ মানুষের দল নয়

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সোমবার থেকেই আবার আবহাওয়ার পরিবর্তন শুরু হয়েছে রাজ্যে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে সোমবার থেকেই। বুধবার থেকে শুক্রবার কলকাতা-সহ রাজ্যে হালকা মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। শিলা বৃষ্টি হতে পারে পশ্চিমের জেলা ও পার্বত্য এলাকায়। নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশা হবে আগামী ২৪ ঘণ্টায়। অতি ঘন কুয়াশা হতে পারে উত্তরবঙ্গের প্রায় সব জেলাগুলিতে। আগামী কাল ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। তার পরেও তাপমাত্রা কমার সম্ভাবনা দেখছে না হাওয়া অফিস। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই শীতের আমেজ কমবে বলে জানা গিয়েছে। সকাল ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকলেও বেলা বাড়লে শীত উধাও হয়ে যাবে।

আরও পড়ুন: নাকা চেকিংয়ে থামল পরপর দুটি গাড়ি, ভেতর থেকে যা উদ্ধার হল, পুলিশের চক্ষু চড়কগাছ

আগামী কয়েকদিন আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। রবিবার ছিল সর্বোচ্চ তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।

Somraj Bandopadhyay

Published by:Uddalak B
First published:

Tags: Rain

পরবর্তী খবর