corona virus btn
corona virus btn
Loading

বেআইনি জল সংস্থাগুলির বিরুদ্ধে এবার মামলা করছে কলকাতা পুরসভা

বেআইনি জল সংস্থাগুলির বিরুদ্ধে এবার মামলা করছে কলকাতা পুরসভা
নিজস্ব চিত্র

বেআইনি জল সংস্থাগুলির বিরুদ্ধে এবার মামলা করছে কলকাতা পুরসভা। ১৪টি জায়গা থেকে সংগ্রহ করা জলের ১১টিতেই মিলেছিল মাত্রাতিরিক্ত কলিফর্ম।

  • Share this:

#কলকাতা: বেআইনি জল সংস্থাগুলির বিরুদ্ধে এবার মামলা করছে কলকাতা পুরসভা। ১৪টি জায়গা থেকে সংগ্রহ করা জলের ১১টিতেই মিলেছিল মাত্রাতিরিক্ত কলিফর্ম। এই সংস্থাগুলির বেশিরভাগেরই ট্রেড বা ফুড লাইসেন্স নেই। কিছু ক্ষেত্রে খুচরো বিক্রেতা ও ডিস্ট্রিবিউটরদের শোকজও করছে পুরসভা। আইনানুগ ব্যবস্থা নিতে এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ডিজিকেও চিঠি দেওয়া হচ্ছে।

পুর-আইনকে বুড়ো আঙুল। না আছে ফুড লাইসেন্স। না আছে ট্রেড লাইসেন্স। তা সত্ত্বেও শহর ও শহরতলিতে ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠেছে পানীয় জল সংস্থাগুলি। আর এই সংস্থাগুলির জল যে নিরাপদ নয়, পুরসভার অভিযানে তা স্পষ্ট। বৃহস্পতিবার চোদ্দটি জায়গা থেকে সংগ্রহ করা জলের এগারোটিতেই মেলে মাত্রাতিরিক্ত কলিফর্ম ব্যাকটেরিয়া ও অন্য ক্ষতিকারক উপাদান। জলবাহিত রোগ আটকাতে এবার বেআইনি জল সংস্থাগুলির বিরুদ্ধে আইনি পদক্ষেপ করছে কলকাতা পুরসভা।

- কিছু সংস্থার কারখানার জলের নমুনায় ক্ষতিকর উপাদান বা ব্যাকটেরিয়া মেলে

- কলকাতা পুর এলাকার বেআইনি সংস্থাগুলির বিরুদ্ধে ফুড সেফটি আইনে মামলা - কিছু সংস্থার ক্ষেত্রে খুচরো বিক্রেতা ও ডিস্ট্রিবিউটরদের শোকজের সিদ্ধান্ত - এক্ষেত্রে বহুজাতিক নামী জল সংস্থাগুলিও তালিকায় আছে - আইনানুগ ব্যবস্থা নিতে এনফোর্সমেন্ট বিভাগের ডিজিকে চিঠি

বেআইনি সংস্থাগুলিকে কালো তালিকাভুক্ত করতে সোমবারের মধ্যেই চিঠি দিচ্ছে কলকাতা পুরসভা। সূত্রের খবর, একটি নামী বহুজাতিক জল সংস্থা ইতিমধ্যেই পুরসভার সঙ্গে যোগাযোগও করেছে। আইনি পদক্ষেপে দূষিত পানীয় জলের সরবরাহ বন্ধ হবে। মনে করছে কলকাতা পুরসভা।

First published: February 26, 2018, 3:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर