• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MUKUL ROYS NAME MAY ANNOUNCED AS PAC CHAIRMAN OF WEST BENGAL ASSEMBLY SB

Mukul Roy: মুকুল রায়ই কি পিএসি চেয়ারম্যান? শুক্রে শোরগোল পড়তে পারে বিধানসভায়!

মুকুলকে আটকাতে পারবেন শুভেন্দু?

Mukul Roy: বিধানসভার চলতি অধিবেশনের শেষদিন, আজই ঘোষণা হতে পারে পিএসি চেয়ারম্যানের নাম। সেই নাম কি মুকুল রায়, তুঙ্গে জল্পনা।

  • Share this:

    #কলকাতা: বি‌ধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির সদস্যপদে মুকুল রায়ের (Mukul Roy) মনোনয়ন ঘিরে তুমুল তরজায় জড়িয়েছে বিজেপি তৃণমূল। বিজেপির তরফে পিএসি চেয়ারম্যান পদের জন্য ছয়জনের নাম জমা পড়েছিল। তৃণমূলের তরফে নাম জমা পড়েছিল ১৪ জনের। এই অবস্থায় জোর জল্পনা মুকুল রায় চেয়ারম্যান পদটি পাবেন কিনা। এই আবহে আবার শুভেন্দু অধিকারী দাবি করছেন, ১৬ জুলাই মুকুলের পদ নিয়ে শুনানি ডেকেছেন বিধানসভার স্পিকার। এই পরিস্থিতিতে বিধানসভার চলতি অধিবেশনের শেষদিন, আজই ঘোষণা হতে পারে পিএসি চেয়ারম্যানের নাম। আর সেই নাম মুকুল রায় হওয়ার সম্ভাবনাই বেশি, এমনটাই মত রাজনৈতিক মহলের।

    প্রসঙ্গত, পিএসি-র সদস্যপদে মুকুল রায়ের মনোনয়ন জমা প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছিলেন, 'নমিনেশন যে কেউ দিতে পারেন। যিনি জমা দিয়েছেন, মুকুল রায়, তিনি তো বিজেপির মেম্বার। তাঁকে বিনয় তামাংরাও সমর্থন করবেন। ভোটাভুটি হলে হবে, দেখি কার কত ক্ষমতা। মানুষের কত ক্ষমতা দেখে নেবে বিজেপি।'

    বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অবশ্য হাল ছাড়তে নারাজ। তিনি দাবি করছেন, ১৬ জুলাই মুকুলের পিএসি-র সদস্যপদ নিয়ে বিধানসভায় শুনানি ডেকেছেন স্পিকার। সেখানে তিনি নিজে উপস্থিত থাকবেন। তাতেও কাজ না হলেও নির্দিষ্ট সময় অন্তর তিনি আদালতের দ্বারস্থ হবেন। কিছুটা তাচ্ছিল্যের সুরেই শুভেন্দু বলেছেন, 'যিনি বিধায়কই থাকবেন না, তিনি পিএসি-র চেয়ারম্যান হবেন কী করে?' ফলে আজ পিএসি চেয়ারম্যান ঘোষণা হলেও তা নিয়ে শাসক-বিরোধী সংঘাত চূড়ান্ত রূপ নিতে পারে।

    যদিও শুভেন্দু তথা বিজেপিকে পাল্টা কটাক্ষ করতেও ছাড়ছে না শাসক শিবির। তৃণমূল নেতারা কটাক্ষের সুরে বলছেন, "শুভেন্দুর কথার উত্তর ভবিষ্যৎ উত্তর দেবে। নিয়ম কানুন সব উত্তর দিয়ে দেবে তাঁকে। আসলে শুভেন্দু তো বিধানসভার রীতিনীতিই ঠিকভাবে জানে না। আগে সেই সব জানুক। সবে তো বিরোধী দলনেতা হয়েছে। ৪১ জনের কমিটি, কে কী হবেন, কে হবেন না. তা দেখেশুনে ওঁর কথা বলা উচিত।" তবে, মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে সরাসরি মুকুল রায়কে সমর্থনের কথা জানিয়েছেন, তাতে তৃণমূল যে লড়াইয়ের ময়দান ছেড়ে যাবে না, তা স্পষ্ট হয়ে গিয়েছিল আগেই।

    উল্লেখ্য, মুকুল ইস্যুতে শুনানি ডাকা হলেও বিধানসভার সচিবালয় থেকে বিরোধী দলকে চিঠি দিয়ে স্পষ্ট করে দেওয়া হয়েছে, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার রয়েছে একমাত্র স্পিকারের। তিনি যা বলবেন, তেমনটাই বাস্তবায়িত হবে। এই অবস্থায় পিএসসি চেয়ারম্যান কে হবেন, তা নিয়ে জল্পনা বেড়েই চলেছে। এক পক্ষের মত, সরকারের প্রথম পছন্দ মুকুল রায়। আবার বিজেপি কোনও ভাবেই মুকুলকে এই পথে মেনে নিতে রাজি নয়। ফলে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদ নিয়ে এখনও টানাপোড়েন অব্যাহত।

    Published by:Suman Biswas
    First published: