আজকের খবরের কাগজগুলি কী বলছে ?

আজকের খবরের কাগজগুলি কী বলছে ?

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷

  • Share this:

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷  শুক্রবারের  গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11গুলি-বোমায় উত্তপ্ত ডোমকল, ভোটের বলি এক সিপিএম কর্মী

শ’য়ে-শ’য়ে কোম্পানি আধাসেনা মোতায়েন হয়েছে। অথচ ভোটের দিনেই রক্ত ঝরল বাংলায়। এ বারের ভোটে এই প্রথম। ঝরল সেই মুর্শিদাবাদে যেখানে মাটি দখল করতে মরিয়া তৃণমূল। বৃহস্পতিবার সকালে, রাজ্যের ঘুম ভাল করে ভাঙারও আগে ডোমকলে লাশ পড়ে গেল এক সিপিএম কর্মীর। নিহতের নাম তহিদুল মণ্ডল (৪২)। সকাল সাড়ে ৭টা নাগাদ হরিদোবা গ্রামে বুথের কাছেই বোমা ছুড়ে, হাঁসুয়ার কোপ মেরে তাঁকে খুন করা হয়। অভিযোগের তির তৃণমূলের দিকে। যদিও তারা তা মানতে নারাজ।

বড়জোর মেরে ফেলবে, তবু পিছু হটবো না

গুটিগুটি পায়ে বুথ অবধি পৌঁছতেই এ বারও দাঁত-মুখ খিঁচিয়ে তেড়ে এসেছিল ভোট-লুঠেরার দল। দু’এক ঘা বসিয়েও দেয় কয়েক জনকে। এটুকু করেই নিশ্চিন্ত ছিল তারা। ভেবেছিল, গত দু’বারের মতো এ বারও যে যার ঘরে ফিরে যাবে। কিন্তু বছর তিরিশের এক সাদামাঠা গৃহবধূ যে আরও এক দল মহিলাকে সঙ্গে করে পাল্টা হুঙ্কার ছেড়ে ‘মারবি? মার দেখি’ বলে বাঁশ-লাঠি হাতে তেড়ে গিয়ে ছবিটা উল্টে দেবেন, সেটা তারা কল্পনাই করেনি!

Loading...

‘মমতা বিপজ্জনক, খুন করতে চান গণতন্ত্রকে’, বেনজির আক্রমণে বাবুল

গণতন্ত্রের পক্ষে অত্যন্ত বিপজ্জনক মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মানসিকতা হল গণতন্ত্রকে খুন করার মানসিকতা। আনন্দবাজার ওয়েবসাইটের জন্য অঞ্জন বন্দ্যোপাধ্যায়কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে মমতাকে এমনই বেনজির আক্রমণ করলেন বাবুল সুপ্রিয়। বললেন, সততার লেশমাত্র নেই তাঁর মধ্যে। বাবুলের সঙ্গে তৃণমূলের সম্পর্ক মধুর নয় কোনও দিনই। কিন্তু বিখ্যাত ‘ঝালমুড়ি’ সৌজন্যের পর থেকে মমতা-বাবুল ব্যক্তিগত সম্পর্ক অন্য মাত্রা পেয়েছিল। রাজনৈতিক বিরোধিতা থাকলেও বাংলার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সরাসরি মুখ খোলা বন্ধ করে দিয়েছিলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন প্রতিমন্ত্রী। ভোটের দামামা বাজার পর থেকে বাবুলকে মমতার বিরুদ্ধে মুখ খুলতে দেখা গিয়েছে ঠিকই। কিন্তু এত কড়া শব্দ মমতার সম্পর্কে আগে কমই প্রয়োগ করেছেন বাবুল।

দিদি কেন এত বদলে গেলেন

রাজ্যে পরিবর্তন আনার বদলে নিজেই বদলে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়! দুর্নীতির সঙ্গে তৃণমূল নেত্রীর আপসের অভিযোগ তুলে বৃহস্পতিবার এ ভাবেই আরও এক বার তাঁকে বিঁধলেন নরেন্দ্র মোদী। রাজ্যে যখন চতুর্থ পর্বের ভোটগ্রহণ চলছে, তখনই উত্তর ২৪ পরগনার বসিরহাট ও হাওড়ায় প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী। তাঁর এ বারের প্রচার এমন এক সময়ে, যখন নানা নাটকীয় ঘাত-প্রতিঘাতের পরে শেষমেশ নারদা-কাণ্ডে অভিযুক্তদের পক্ষেই দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া এই দিদিকেই সুচতুর ভাবে আক্রমণ করেছেন মোদী।

bartaman_big1

ভোটে বিক্ষিপ্ত হাঙ্গামা, নিহত ১

রাজ্যে বৃহস্পতিবার চতুর্থ দিনের ভোটে বিক্ষিপ্ত হাঙ্গামার ঘটনা ঘটল। ভোটকে কেন্দ্র করে মুর্শিদাবাদের ডোমকলে সিপিএমের এক বুথ এজেন্টের মৃত্যু ছাড়াও বর্ধমানের কেতুগ্রাম, মঙ্গলকোট, রায়না, আউশগ্রাম সহ বিভিন্ন এলাকায় বোমাবাজির ঘটনা ঘটে। সংঘর্ষের ঘটনা ঘটেছে নদীয়ার করিমপুরেও। সব মিলিয়ে এদিন কমবেশি জখম হয়েছেন অন্তত ৩০জন। এরমধ্যে কেতুগ্রামে এক সিপিএম কর্মীর কান কেটে গিয়েছে, বোমায় এক তৃণমূল কর্মীর পা উড়ে গিয়েছে। তবে তিন জেলার অধিকাংশ এলাকায় কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতে ভোটের পরিবেশ ছিল শান্তিপূর্ণ। এদিন শুরুতেই সবচেয়ে বড় ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ডোমকলে। ভোটগ্রহণ শুরু হওয়ার দশ মিনিটের মধ্যেই হরিডোবা নতুনপাড়ায় বুথ থেকে তুলে নিয়ে গিয়ে বোমা মেরে, কুপিয়ে সিপিএম এজন্টেকে খুন করে দুষ্কৃতীরা। নিহতের নাম তাহিদুল ইসলাম(৩৮)। এই ঘটনায় আরও দুই সিপিএম কর্মী গুলিবিদ্ধ হয়েছেন। সিপিএমের অভিযোগ, তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা বুথ দখল করার চেষ্টা করলে সিপিএম কর্মীরা বাধা দেয়। বচসার সময় বুথ থেকে সিপিএম এজেন্টকে বের করে এনে কপালে বন্দুক ঠেকানো হয়। প্রাণ বাঁচাতে তিনি পালানোর চেষ্টা করলে তাঁকে লক্ষ্য করে বোমা ছোঁড়া হয়।

পুলিশের নজরবন্দি থেকেও উধাও আনোয়ার, পরে ধৃত

ভোটে অশান্তি বাধাতে পারেন। এই আশঙ্কায় ভোটের দিন সকাল থেকেই নির্বাচন কমিশনের নির্দেশে পুলিশের নজরবন্দি হয়েছিলেন কাশীপুরের দাপুটে তৃণমূল কংগ্রেস নেতা আনোয়ার খান। এই অবস্থাতেই কমিশনকে ‘জুতো মেরে শিক্ষা’ দেওয়ার জন্য শাগরেদদের মোবাইলে নির্দেশ দেওয়ার ঘটনা প্রকাশ্যে আসতেই কমিশন ওই নেতাকে গ্রেপ্তার করার জন্য পুলিশকে নির্দেশ দেয়। আর তারপরই পুলিশের নজরবন্দি অবস্থায় নিজের বাড়ি থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান আনোয়ার।

ছুটে বেড়ালেন রাজীব, ঘুমিয়ে কাটালেন পরেশ

সকাল ছ’টায় বাড়ি থেকে বেরিয়েছেন। ৩৪ নম্বর ওয়ার্ডে তাঁর এজেন্টদের মেরে নাকি বুথ থেকে বার করে দিয়েছে তৃণমূল। তারপর থেকে বেলেঘাটার সিপিএম প্রার্থী রাজীব বিশ্বাসের ফোন থামেনি। সবসময়ই ব্যস্ত। এক-একটা ফোন বাজছে আর ঘর সামলাতে ছুটে বেড়িয়েছেন ‘রাজাদা’। ভরদুপুরে সেলস ট্যাক্স অফিসের বুথের সামনে তাঁর সঙ্গে দেখা। একমুখ দাড়ি। পরনে সেই চেনা সাদা পাজামা-পাঞ্জাবি। ঘেমেনেয়ে একাকার। বললেন, সকালে দৌড় শুরু হয়েছে। প্রথমে ৩৪ নম্বর। তারপর ৩৫-এ।

দক্ষিণে তাপপ্রবাহের ইঙ্গিত, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

কলকাতা ও সংলগ্ন অঞ্চলের জন্য বৃহস্পতিবারও কোনও আশার কথা শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দপ্তর। উলটে তীব্র গরমে পশ্চিমের জেলাগুলি যেভাবে জ্বলছে, তা থেকেও আপাতত নিস্তার নেই বলেই জানাল তারা। তাপপ্রবাহ আজ-কালের মধ্যে দক্ষিণবঙ্গের একাধিক জেলাকে কাবু করবে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের জন্য আবার প্রবল বৃষ্টির কথা শুনিয়েছে।

First published: 10:49:29 AM Apr 22, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर
Listen to the latest songs, only on JioSaavn.com