corona virus btn
corona virus btn
Loading

Monsoon 2020| এই জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় প্রবেশ করবে মৌসুমি বায়ু

Monsoon 2020| এই জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় প্রবেশ করবে মৌসুমি বায়ু
Representational Image

সাধারণত উত্তরবঙ্গে আগে বর্ষা ঢোকে এবং দক্ষিণবঙ্গে কয়েকদিন পরে।এবছর একই সঙ্গে একই দিনে বর্ষা ঢুকল উত্তর ও দক্ষিণবঙ্গে। যদিও এটা অস্বাভাবিক নয় এরকম আগেও হয়েছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যজুড়েই মেঘলা আকাশ। নীচু মেঘের আনোগোনা। প্রায় সময় মতোই বর্ষা এসেছে বাংলায়।ইতিমধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু কলকাতা, হাওড়া,  হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা অতিক্রম করেছে। উত্তরবঙ্গের, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের কিছু অংশ অতিক্রম করেছে।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদহের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু।

দক্ষিণবঙ্গের কলকাতায় ১১ জুন বর্ষা প্রবেশের দিনক্ষণ। মৌসম ভবনের ক্যালেন্ডার অনুযায়ী, উত্তরবঙ্গে বর্ষা ঢোকার কথা জলপাইগুড়িতে ৭ জুন এবং শিলিগুড়িতে ৯ জুন। সেক্ষেত্রে উত্তরবঙ্গে কিছুটা দেরিতে হলেও দক্ষিণবঙ্গে একেবারে সূচি মেনেই বর্ষা। যদিও আবহাওয়া দফতর বঙ্গে বর্ষা স্বাভাবিকই দাবি করছে।

সাধারণত উত্তরবঙ্গে আগে বর্ষা ঢোকে এবং দক্ষিণবঙ্গে কয়েকদিন পরে।এবছর একই সঙ্গে একই দিনে বর্ষা ঢুকল উত্তর ও দক্ষিণবঙ্গে। যদিও এটা অস্বাভাবিক নয় এরকম আগেও হয়েছে।

কলকাতায় আজ মূলত মেঘলা আকাশ বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে কয়েক দফায়। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে।

আজ সকালেও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক । বৃষ্টির কারণে শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস নীচে নেমে যায় । শুক্রবা সর্বোচ্চ তাপমাত্রা আলিপুরে রেকর্ড হয়েছে ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ৫১ মিলিমিটার।

আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর হাওড়া হুগলি এবং কলকাতায় দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গের জলপাইগুড়ি কোচবিহার, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও।

আগামীকাল দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা৷ দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আগামী ৪৮ ঘণ্টায় বাংলা, ওড়িশার বাকি অংশে প্রবেশ করবে এছাড়াও মহারাষ্ট্র, মুম্বইয়ে প্রবেশ করার সম্ভাবনা ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, ঝারখণ্ড, বিহারের আরও কিছু অংশে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু।

বঙ্গোপসাগরে নিম্নচাপ এখন অবস্থান করছে ওড়িশা ও অন্ধ্র উপকূলে এটি ঘূর্ণাবর্তে পরিণত হবে।এর প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা অন্ধ্র ও ওড়িশা উপকূলে৷

আগামী কয়েকদিন আসাম মেঘালয়-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির ভারী বৃষ্টির পূর্বাভাস।

পশ্চিম রাজস্থানে আগামী ৪৮ ঘণ্টায় তাপপ্রবাহের সম্ভাবনা।

BISWAJIT SAHA

Published by: Arindam Gupta
First published: June 13, 2020, 10:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर