আপাতত ভরসা বিক্ষিপ্ত বৃষ্টিই, সপ্তাহান্তে ভাসতে পারে দক্ষিণবঙ্গ

প্রতীকী ছবি৷

দক্ষিণবঙ্গে কড়া নাড়ছে বর্ষা (Monsoon in Bengal)। একদিন আগেই উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা। আজ উত্তরবঙ্গের অধিকাংশ এলাকায় প্রভাব বিস্তার করবে মৌসুমী বায়ু।

  • Share this:

#কলকাতা: কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাংশে অস্বস্তি চরমে। বিক্ষিপ্ত বৃষ্টি হলেও আপাতত অস্বস্তি থেকে রেহাই নেই। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টি। সপ্তাহান্তে ভারী বৃষ্টিতে মিলতে পারে স্বস্তি। এমনই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর৷

দক্ষিণবঙ্গে কড়া নাড়ছে বর্ষা। একদিন আগেই উত্তরবঙ্গে ঢুকে পড়েছে বর্ষা। আজ উত্তরবঙ্গের অধিকাংশ এলাকায় প্রভাব বিস্তার করবে মৌসুমী বায়ু। এ সপ্তাহেই রাজ্যজুড়ে বর্ষার দাপট বাড়বে বলেই অনুমান আবহাওয়াবিদদের।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, বর্ষা এসে পৌঁছনোর আগে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া । উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার বৃষ্টি চলবে।  উত্তরবঙ্গের দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। সপ্তাহের মাঝামাঝি বা শেষ দিকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে।

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু উত্তর-পূর্ব ভারতের রাজ্য পেরিয়ে উত্তরবঙ্গে ঢুকে পড়েছে।  দ্বিতীয় সপ্তাহের শুরুতেই উত্তর বঙ্গে বর্ষা প্রবেশের দিন। দক্ষিণ ঙ্গে বর্ষা প্রবেশ করে জুনের দ্বিতীয় সপ্তাহের শেষ দিকে। যেভাবে মৌসুমী বায়ু সক্রিয় এবং দ্রুত এগোচ্ছে তাতে আবহাওয়াবিদদের অনুমান সঠিক সময়ে দক্ষিণবঙ্গেও বর্ষা ঢুকবে ।

আগামী শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এই নিম্নচাপের হাত ধরেই বঙ্গজুড়ে বর্ষা মঙ্গল। শনি ও রবিবার  যথাক্রমে ১২ ও ১৩  জুন এর মধ্যেই পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলাতেই বর্ষা ঢুকবে। রবিবারের মধ্যে বর্ষা ঢুকবে ওড়িশা, ঝাড়খন্ড এবং বিহারের একাংশে। শুধু পশ্চিমবঙ্গ নয়, বিহার, ওড়িশা, ঝাড়খন্ড, সিকিম এমনকি ছত্তীসগড়ে নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টির সম্ভাবনা। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশ , উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়েছে যা আগামী কয়েকদিনেও চলবে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দু' থেকে তিন দিন বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু'-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের  সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বুধবার পর্যন্ত। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার,  দার্জিলিং, কালিম্পংয়ে বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। আগামিকাল, মঙ্গলবার থেকে ওড়িশায় বৃষ্টি বাড়বে৷ শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওড়িশায়। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। শুক্রবারে ভারী বৃষ্টি হবে ঝাড়খন্ড, ছত্তীসগড় এবং মধ্যপ্রদেশে।

দখিনা বাতাস ও দক্ষিণ-পশ্চিম বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। বঙ্গোপসাগরে  সক্রিয় মৌসুমী বায়ু। এর ফলেই বর্ষার বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে। বাতাসে জলীয় বাষ্প বেশি রয়েছে তাই বৃষ্টি না হলে অস্বস্তি বাড়বে।

আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে দু'-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টি না হলে অস্বস্তি থাকবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৯ থেকে ৮৭ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য ।

কেরল, কর্ণাটক পেরিয়ে মৌসুমী বায়ু ঢুকেছে মহারাষ্ট্রে। সেখানেও বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। দক্ষিণ ভারতেও আরও সক্রিয় হবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু, কেরল, কর্ণাটকেও বর্ষা চলে এসেছে।

Biswajit Saha

Published by:Debamoy Ghosh
First published: