• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • EXCLUSIVE: Jitendra Singh on Jammu and Kashmir: কেমন আছে কাশ্মীর, কতটা বদলেছে? নিউজ 18-এ মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং

EXCLUSIVE: Jitendra Singh on Jammu and Kashmir: কেমন আছে কাশ্মীর, কতটা বদলেছে? নিউজ 18-এ মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং

ভালো আছে কাশ্মীর, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

ভালো আছে কাশ্মীর, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

Jitendra Singh on Jammu and Kashmir: কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের দাবি, কাশ্মীরের পরিস্থিতি বদলাচ্ছে বলেই সাম্প্রতিক সময়ে সন্ত্রাসবাদীরা সেখানকার সাধারণ মানুষকে নিশানা করছে।

  • Share this:

    #নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরের যুব সম্প্রদায় এখন ভারতের মূল স্রোতে যুক্ত হতে চাইছেন, নিউজ 18-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা জম্মু-কাশ্মীরের উধমপুরের সাংসদ জিতেন্দ্র সিং (Jitendra Singh on Jammu and Kashmir)। তাঁর দাবি, কাশ্মীরের যুবক-যুবতীদের মধ্যে সেই প্রতিক্রিয়া দেখা গিয়েছে, যখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীরে দাঁড়িয়ে বলেছিলেন, পাকিস্তানের সঙ্গে আলোচনা চালানোর চেয়ে জম্মু-কাশ্মীরের যুব সম্প্রদায়ের সঙ্গে আলোচনা চালানো ভালো।

    তাঁর দাবি, কাশ্মীরের পরিস্থিতি বদলাচ্ছে বলেই সাম্প্রতিক সময়ে সন্ত্রাসবাদীরা সেখানকার সাধারণ মানুষকে নিশানা করছে। প্রসঙ্গত, বিশেষ মর্যাদা প্রত্যাহারের জেরে ভারতের কেন্দ্রশাসিত এই অঞ্চলের বাসিন্দাদের আশঙ্কা দূর করতে আবাসন ও জমি আইন চালু করেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, নবীনদের জন্য প্রতিশ্রুতির চেয়েও বেশি সংখ্যায় কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

    আরও পড়ুন: 'ওঁর মতো মানুষ হয় না', সুব্রতর প্রয়াণে কেঁদে উঠছে ফুটপাতবাসী জরিনাও

    তবে, অমিত শাহের মন্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, ''অমিত শাহের মন্তব্য জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষের মধ্যে পৌঁছে গিয়েছে, বিশেষত নবীন প্রজন্মের কাছে। তাই তাঁদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আসলে কাশ্মীরের নতুন প্রজন্ম এগিয়ে যেতে চাইছেন। তাই প্রতিদিনকার অশান্তির মাঝেও কাশ্মীরের নতুন প্রজন্মের সঙ্গে কথা বলার কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী।

    কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংয়ের সংযোজন, ''জম্মু-কাশ্মীরের যুবক-যুবতীরা অত্যন্ত মেধাবি। তা সর্বভারতীয় পরীক্ষাগুলিতেও দেখা যায়। এ বছর NEET পরীক্ষায় শীর্ষস্থান দখল করেছেন কাশ্মীরেরই পড়ুয়া। তাই সাধারণ কাশ্মীরিরাই এখন বুঝতে পারছেন, তাঁদের মেধাকে এবার কাজে লাগাতে হবে।

    আরও পড়ুন: ফিরে এল 'চৌধুরী ফার্মাসিউটিক্যালস' স্মৃতি, বন্ধুর কপাল ছুঁয়ে চোখের জল ফেললেন মুনমুন

    তাহলে কি পাকিস্তানের সঙ্গে আলোচনার রাস্তা বন্ধ? কেন্দ্রীয় মন্ত্রীর জবাব, ''সরকারই পরিস্থিতি অনুযায়ী এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। আমার এর চেয়ে বেশি এ বিষয়ে বলা উচিৎ হবে না।'' কাশ্মীরের আমজনতার উপর জঙ্গিদের হামলা নিয়ে সরকার কতটা ভাবিত? প্রশ্ন শেষ হতে না হতেই মন্ত্রী বলেন, ''কিছু ঘটনা ঠিকই ঘটেছে। আসলে শান্তি ফিরে আসা কাশ্মীরে জঙ্গিরা নিজেদের অস্তিত্ব বোঝাতে সফট টার্গেট বেছে নিচ্ছে। কিন্তু আপনি যদি বিগত বছরগুলি, বিশেষত ২০১৪ সালের আগের বছরগুলির কথা ভাবেন, তাহলে বুঝতে পারবেন, প্রভূত পরিবর্তন হয়েছে সেখানে আর জঙ্গিরা এখন পালাচ্ছে।''

    তাঁর সংযোজন, ''বিগত সাত বছরে সাধারণ মানুষ কিংবা নিরাপত্তারক্ষীদের যে মৃত্যু হয়েছে জম্মু-কাশ্মীরে তা আগের তুলনায় অনেকটাই কম। তাছাড়া সার্জিক্যাল স্ট্রাইক সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নানান সিদ্ধান্তে সম্প্রতি সেখানে তেমন বড় ঘটনাও ঘটেনি। আসলে জঙ্গিরাও বুঝতে পেরেছে, আগের মতো পরিস্থিতি আর নেই।

    তাহলে কাশ্মীরের যুব সম্প্রদায় এখন আপনাদের সঙ্গে আছে? কেন্দ্রীয় মন্ত্রীর জবাব, ''জরুরি বিষয় হল, কাশ্মীরের সাধারণ মানুষ বিশেষত নবীন প্রজন্ম সামনের দিকে এগোতে চাইছে। আর তাঁদের কাছে স্পষ্ট হয়ে গিয়েছে, নরেন্দ্র মোদির নেতৃত্বে নবভারতেই এটা সম্ভব। তাই তাঁরা এই সুযোগ আর হাতছাড়া করতে চান না।

    আরও পড়ুন: সুব্রত-প্রয়াণেও দিলীপ ঘোষ-তথাগত রায় সংঘাত প্রকাশ্যে, ট্যুইট ডিলিটে আরও বাড়ল জল্পনা

    বিরোধীদের অমিত শাহের মন্তব্যের বিরোধিতা করেছেন। তাঁরা আগে রাজ্যের মর্যাদা ফিরে পেতে চান। সেক্ষেত্রে কেন্দ্রের কী ভূমিকা? জিতেন্দ্র সিং বলেন, ''কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী প্রথম দিন থেকে এ বিষয়ে একই অবস্থানে রয়েছেন। তিনি সংসদেও যা বলেছেন, বাইরেও তাই বলেছেন। ডিলিমিটেশন একটি সাংবিধানিক প্রক্রিয়া। তাই বিরোধীরা যাই বলুন, কাশ্মীরের জন্য ঠিক ভাবনাই ভাবা হয়েছে।

    জম্মু-কাশ্মীরের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 'দিল কি দূরি' আর 'দিল্লি কি দূরি' দূর করতে বলেছেন। আপনারা এই পর্যায় থেকে কতটা দূরে রয়েছেন? কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ''শুরু থেকেই কাশ্মীরের প্রতি উদার থেকেছেন নরেন্দ্র মোদি। ২০১৪ সালে তিনি ক্ষমতায় আসার সময়ই গোটা জম্মু-কাশ্মীর বন্যায় ভাসছিল। প্রধানমন্ত্রী সেই সময় বারবার শুধু কাশ্মীরেই আসেননি, প্রধানমন্ত্রী হিসেবে প্রথম দিওয়ালিও কাটিয়েছিলেন কাশ্মীরে। এবারও তিনি জম্মু-কাশ্মীরে। এই ব্যক্তিগত ছোঁয়াতেই কাশ্মীরের ভোল বদলে দিয়েছেন নরেন্দ্র মোদি।

    -----আমন শর্মা

    Published by:Suman Biswas
    First published: