কমছে রাজ্যের জুন মাসের মিড ডে মিলের বরাদ্দ, তালিকা থেকে বাদ ছোলা!

জুনে কমছে মিড ডে মিলের বরাদ্দ।

আগামী ৭ই জুন থেকে মিড-ডে-মিল দেওয়ার প্রক্রিয়া রাজ্যের স্কুলগুলির শুরু করতে পারবে বলেই নির্দেশিকা জানিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

  • Share this:

#কলকাতা: জুন মাস থেকে কমতে চলেছে মিড ডে মিলের বরাদ্দ। অন্তত এমনটাই খবর রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে। আগামী ৭ই জুন থেকে মিড-ডে-মিল দেওয়ার প্রক্রিয়া রাজ্যের স্কুলগুলির শুরু করতে পারবে বলেই নির্দেশিকা জানিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। সেই নির্দেশিকায় মিড ডে মিল এর তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ছোলা।

প্রসঙ্গত করোনা পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকে শিশুদের পুষ্টি বাড়াতে মিড ডে মিলের তালিকায় গত বছর থেকেই ছোলাকে অন্তর্ভুক্ত করেছিল রাজ্য। মিড ডে মিলের তালিকা থেকে ছোলা  বাদ দেওয়ার পাশাপাশি কমানো হয়েছে চিনি ও সোয়াবিনের পরিমান। মে মাস পর্যন্ত ৫০০ গ্রাম চিনি এবং ২০০ গ্রাম সোয়াবিন মিড ডে মিলের তালিকা দেওয়া হয়েছিল। কিন্তু জুন মাস থেকে তা কমিয়ে চিনি দেওয়া হবে ২৫০ গ্রাম এবং সোয়াবিন দেওয়া হবে ১০০ গ্রাম।

গতবছর করোনা পরিস্থিতির পর থেকেই মিড ডে মিলের তালিকাতে একাধিক খাদ্যদ্রব্য অন্তর্ভুক্ত করতে শুরু করে রাজ্য সরকার। বিধানসভা ভোটের ঠিক আগেই চিনি,ডাল অন্তর্ভুক্তি করারও সিদ্ধান্ত নেয় রাজ্য মিড ডে মিলের তালিকাতে। এবার সেই তালিকায় কাটছাঁট করল রাজ্য সরকার। মিড ডে মিলের তালিকাতে ছোলা অন্তর্ভুক্তি নিয়ে একাধিক বিতর্ক শুরু হয়েছিল। কিন্তু কী কারনে জুন মাসের মিড ডে মিল এর তালিকা থেকে বাদ দেওয়া হল তা নিয়ে অবশ্য কোনো উত্তর পাওয়া যায়নি স্কুল শিক্ষা দফতরের থেকে।

৭ ই জুন থেকে প্রত্যেকটি জেলাতেই জুন মাসের মিড ডে মিলের দেওয়ার প্রক্রিয়া শুরু করা যাবে। সম্প্রতি রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে জুন মাসের মিড ডে মিলে আলু ১ কেজি,চাল দু'কেজি,  চিনি ২৫০ গ্রাম, সোয়াবিন ১০০ গ্রাম, ডাল ২৫০ গ্রাম ও সাবান একটি করে দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে জারি করার নির্দেশিকা জানানো হয়েছে কোভিদ প্রটোকল মেনেই ছাত্র-ছাত্রীদের অভিভাবকরাই এসে মিড-ডে-মিল সংগ্রহ করবেন স্কুলগুলি থেকে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Arka Deb
First published: