কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

শীঘ্রই শুরু হচ্ছে কলকাতা মেট্রো, ছুটি বাতিল হয়ে গেল মেট্রোর আরপিএফ কর্মীদের  

শীঘ্রই শুরু হচ্ছে কলকাতা মেট্রো, ছুটি বাতিল হয়ে গেল মেট্রোর আরপিএফ কর্মীদের  

যাত্রীরা কতটা দুরত্বে দাঁড়াবেন, কোন গেট দিয়ে যাতায়াত করবেন, ভিতরে হ্যান্ড স্যানিটাইজ করছেন কিনা, সবটাই দেখাশোনা করতে হবে আরপিএফ কর্মীদের।

  • Share this:

ABIR GHOSHAL

#কলকাতা: দীর্ঘদিন পরে অবশেষে শুরু হচ্ছে পরিষেবা। সেই কারণেই ছুটি বাতিল করে দেওয়া হল মেট্রো রেলে কর্মরত আরপিএফ কর্মীদের। আগামী বৃহস্পতিবার থেকে ছুটি বাতিল হচ্ছে প্রায় ৯০০ আরপিএফ কর্মীর। সংক্রমণ এড়াতেই এই সিদ্ধান্ত বলে দাবি রেল পুলিশ আধিকারিকদের। গত কয়েক মাসে বারবার আক্রান্ত হয়েছেন আরপিএফ কর্মীরা। সূত্রের খবর, প্রায় ৪০ জন রেল পুলিশ কর্মী করোনা পজিটিভ হয়েছিলেন। এঁদের সকলেই সুস্থ হয়ে উঠলেও অনেকে এখনও কাজে যোগ দিতে পারেননি। কারণ কাজে যোগ দেওয়ার মতো ‘ফিট’ নন তাঁরা।

রেল রক্ষী বাহিনীর জওয়ানদের আক্রান্ত হওয়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে আধিকারিকরা বলছেন, লকডাউনের সময় পরিষেবা বন্ধ থাকায় অনেক জওয়ান ছুটি নিয়ে বাড়ি গিয়েছিলেন। সেখানে ছুটিতে থাকাকালীন অনেকেই বাজার, দোকানে ঘুরেছেন। সেখান থেকেই সম্ভবত আক্রান্ত হয়েছেন তাঁরা।

অনেকেই বাড়ি থেকে ছুটি কাটিয়ে ব্যারাকে ফেরার পরে আক্রান্ত হয়েছেন। অনেকে আবার বাড়ি থেকে ফিরে স্টাফ স্পেশ্যাল ট্রেনে ডিউটি করেছেন। ফলে বাকিদের মধ্যেও ছড়িয়েছে করোনা। ফলে গত কয়েক দিনে রেল রক্ষী বাহিনী জওয়ান ও মেট্রো অপারেশনের অনেকেই করোনা পজিটিভ হয়েছেন। পরিষেবা চালু হয়ে গেলে যাতে আর কেউ আক্রান্ত না হন সেই বিষয়টি মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আর কাউকে আপাতত ছুটিতে বাড়ি যেতে দেওয়া হবে না। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হলে তবেই মিলবে ছুটির সুযোগ।

বর্তমানে মেট্রোর আর পি এফ কর্মীরা থাকেন চারটি ব্যারাকে। নোয়াপাড়া, কালীঘাট, টালিগঞ্জ ও গড়িয়া ব্যারাকে। এই চারটি ব্যারাকে প্রায় ৫০০ জনের থাকার ব্যবস্থা আছে। অনেকের বাড়ি কলকাতা শহর ও তারা আশেপাশে। তাঁরা প্রতিদিন বাড়ি থেকে যাতায়াত করে ডিউটি করেন। সকলের ক্ষেত্রেই বাড়ি যাওয়া আপাতত বন্ধ রাখতে চাইছে মেট্রো। তাই নয়া জায়গায় সামাজিক দুরত্ব মেনে রাখার ব্যবস্থা করছে তারা। তবে যাঁদের বাড়ি একেবারেই কাছে, তাঁদের বাড়ি থেকে যাতায়াতের সুযোগ করে দেওয়া হবে।

নিউ নরম্যালে মেট্রো চালু হলে স্টেশনের বাইরে ক্রাউড ম্যানেজমেন্ট দেখবে কলকাতা পুলিশ। স্টেশনের গেট দিয়ে ভিতরে পা রাখলেই তা দেখার দায়িত্ব আরপিএফের। স্টেশন এলাকায় যাত্রীরা কোথায় দাঁড়াবেন, কতটা দুরত্বে দাঁড়াবেন, কোন গেট দিয়ে বেরিয়ে যাবেন, ভিতরে হ্যান্ড স্যানিটাইজ করছেন কিনা, সবটাই দেখাশোনা করতে হবে আরপিএফ কর্মীদের। তাই তাঁদের ফিট রাখতে আপাতত ছুটি বাতিল।

Published by: Simli Raha
First published: September 8, 2020, 8:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर