Home /News /kolkata /
রবিবারেও শুরু হচ্ছে মেট্রো পরিষেবা, পুজোর আগেই দারুণ সুখবর

রবিবারেও শুরু হচ্ছে মেট্রো পরিষেবা, পুজোর আগেই দারুণ সুখবর

Photo-File

Photo-File

গত কয়েক দিনেই ই-পাস নিয়ে মেট্রোয় চড়তে অভ্যস্ত হয়ে উঠেছে কলকাতা। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেট্রোয় অফিস টাইমের স্লটে ই-পাসের সংখ্যা বাড়ানো হবে।

  • Share this:

#কলকাতা: রবিবারেও ফের কলকাতায় শুরু হচ্ছে মেট্রো পরিষেবা। আগামী রবিবার ৪ অক্টোবর থেকে চালু হচ্ছে এই পরিষেবা। রবিবার মোট ৫৮ টি মেট্রো চলবে। ২৯টি আপ ও ২৯টি ডাউনে মেট্রো চলবে। অন্যদিকে সোমবার থেকেই বাড়ানো হয়েছে কলকাতায় মেট্রোর সংখ্যা। ১১০টি আপ ও ডাউন মেট্রোর বদলে, সোমবার থেকে মেট্রো চলছে ১১৬টি।

আনলক ৪ অধ্যায়ে মেট্রো  চলছিল প্রতি রেকে ৪০০ জন যাত্রী নিয়ে। সোমবার থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে করা হল ৫৬০ জন। আজ সন্ধ্যায় মিলবে অতিরিক্ত মেট্রো, দুই প্রান্ত থেকে শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা সাড়ে সাতটায়। যাত্রী চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুজোর মরসুমে নিউ নরমাল মেট্রোয় অভ্যস্ত হয়ে উঠছে কলকাতা। তাই এবার রবিবারেও চালু করা হচ্ছে মেট্রো পরিষেবা। সূত্রের খবর, সপ্তাহের বাকি দিন এখন যে রকম যাত্রী হচ্ছে, রবিবারেও সেই সংখ্যক যাত্রী হবে। সেই হিসেব করেই রবিবারে এবার মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত। মেট্রো কর্তৃপক্ষ আশাবাদী এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, টালিগঞ্জ, দমদম, রবীন্দ্র সদন সহ একাধিক স্টেশনে ভিড় হবে। তবে রবিবার প্রবীণ নাগরিকদের জন্য সুখবর। কারণ রবিবার গোটা দিন তাঁদের কারও ই-পাস প্রয়োজন হবে না। অন্যান্য দিন অফিস টাইম বাদে ই-পাসের প্রয়োজন হত না। রবিবার তা আর প্রয়োজন হবে না।

গত কয়েক দিনেই ই-পাস নিয়ে মেট্রোয় চড়তে অভ্যস্ত হয়ে উঠেছে কলকাতা। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেট্রোয় অফিস টাইমের স্লটে ই-পাসের সংখ্যা বাড়ানো হবে। টালিগঞ্জ, কালীঘাট দক্ষিণ কলকাতার এই দুই স্টেশন অন্যদিকে উত্তর কলকাতার  মহাত্মা গান্ধী রোড স্টেশন। মধ্য কলকাতার এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট এই দুই স্টেশন থেকে ই-পাস নেওয়ার সংখ্যা বেড়েছে। তাই এই সব স্টেশন থেকে বা স্টেশনের জন্য আরও বেশি সংখ্যায় ই-পাস মিলবে।

ইতিমধ্যেই অ্যাপ নির্মাণ সংস্থা তাদের সার্ভার থেকে স্লটের সংখ্যা বাড়াচ্ছে। মেট্রো কর্তৃপক্ষ প্রথমে মনে করেছিল প্রতি রেকে ৪০০ জন করে যাত্রী নিয়ে যাবে। পরবর্তী সময় তারা সিদ্ধান্ত নিচ্ছে, এই সংখ্যা বাড়ানো হবে। যাত্রী বৃদ্ধি করতে গেলে, প্রয়োজন ই-পাসের সংখ্যা বাড়ানো। কারণ ই-পাস না বাড়ালে যাত্রীরা স্টেশন পর্যন্ত আসতে পারবেন ন। তবে এক ধাক্কায় ই-পাসের সংখ্যা তারা বাড়াতে চায় না।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দোপাধ্যায়ের দাবি, 'রবিবারেও মানুষের মেট্রোর প্রতি চাহিদা আছে। এখন পুজোর সময়, মানুষ পুজোর বাজার করতে যাচ্ছেন। তাঁদের মেট্রো পেলে সুবিধাই হবে। আপাতত ৫৮ টি চালানো হচ্ছে। পরে সেই সংখ্যা চাহিদা অনুযায়ী বাড়ানো হবে।' যে   সংস্থা ই-পাস বানিয়েছে তারা অবশ্য বলছে গত কয়েকদিন ধরে অযথা ই-পাস বুক করার সংখ্যা কমেছে। মানুষের চাহিদার কথা মাথায় রেখেই তাই বাছাই করা স্টেশন থেকে বাড়ছে ই-পাসের সংখ্যা।

অন্যদিকে ধীরে ধীরে  মেট্রোয় যাত্রী সংখ্যা বাড়ছে। দৈনিক গড়ে ৪০ হাজার করে যাত্রী হচ্ছে এখন। ফলে মেট্রো ধরে নিচ্ছে পুজোর আবহে বাড়বে আরও যাত্রী। তাই সব দিক বিবেচনা করে বাড়ানো হচ্ছে ই-পাসের সংখ্যা। বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যা ও পরিষেবার সময়।

Abir Ghosal

Published by:Pooja Basu
First published:

Tags: Durga Puja 2020, Metro Rail durga-puja-2020

পরবর্তী খবর