Home /News /kolkata /

Railway: ভিতরের স্বাচ্ছন্দ্যে দুরন্ত চমক, শিয়ালদহ ডিভিশনে এবার চলবে এই ট্রেন! কী কী থাকছে?

Railway: ভিতরের স্বাচ্ছন্দ্যে দুরন্ত চমক, শিয়ালদহ ডিভিশনে এবার চলবে এই ট্রেন! কী কী থাকছে?

নয়া চমক শিয়ালদহে

নয়া চমক শিয়ালদহে

Railway: কলকাতা মেট্রোর ধাঁচে, মেমু সেট এবার চলবে শিয়ালদহ ডিভিশনে।

  • Share this:

#কলকাতা: যাত্রী পরিবহণে স্বাচ্ছন্দ্য বাড়াতে এবার নয়া কোচ নিয়ে আসল ভারতীয় রেল। কপুরথালাতে তৈরি হওয়া এই মেমু সেট আগামীদিনে হাওড়া_শিয়ালদহ-আসানসোল ডিভিশনে চালানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধাপে ধাপে দক্ষিণ পূর্ব রেলও এই মেমু সেট ব্যবহার করতে চলেছে। পাঞ্জাবের কাপুরথালাতে এই প্রথম মেমু ট্রেন সেট তৈরির পরই একটি রেক প্রথম নিয়ে আসা হয় শিয়ালদহে।

নতুন বছরে এই মেমু সেট বারাকপুর-রানাঘাট-লালগোলার সেকশনে চালানোর পরিকল্পনা নিয়েছে পূর্ব রেল। যাত্রী স্বাচ্ছন্দ্যে একাধিক ব্যবস্থা রয়েছে এই ট্রেন সেটে।  কোচের মধ্যে, গদিওয়ালা সিট, বায়ো টয়লেট, সুরক্ষার জন্য প্রতি কোচে সিসিটিভি। চারটি সিসিটিভি প্রতি কোচ থেকে লাইভ ফিড পাঠাতে পারবে কন্ট্রোল রুমে। প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেমের একাধিক ব্যবস্থা থাকছে। বর্তমানে যাত্রী পরিবহণে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ, তা হল সুরক্ষা ব্যবস্থা।

আরও পড়ুন: তারুণ্যে জোর, বঙ্গ বিজেপির সব স্তরের নেতৃত্বে বয়সের সীমায় পরিবর্তনের নির্দেশ

যাত্রীবাহী ট্রেনটি চলাচলের সময়, দুর্ঘটনার কোনও আশঙ্কা থাকলেই ট্রেন থেমে যাবে স্বয়ংক্রিয় ভাবে। সর্বাধিক ১১০ কিলোমিটার বেগে চলা ট্রেনের গতি স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে। সম্পূর্ণ স্টেনলেস স্টিল দিয়ে তৈরি এই ট্রেন সেট। এর সাথে আছে সামঞ্জস্যপূর্ণ কাচের দরজা। ইলেকট্রিক কন্ট্রোল সিস্টেমটি সম্পূর্ণ নেদারল্যান্ডসের তৈরি। চালকের কোচে রয়েছে ডেটা রেকর্ডার বক্স। এখানে প্রতি সেকেন্ডে সমস্ত তথ্য রেকর্ডিং হবে। চালকের কেবিনটি সম্পূর্ণ এসি। রেল আধিকারিকরা জানাচ্ছেন, যাত্রী সুরক্ষায় যাবতীয় ব্যবস্থা থাকছে এই ট্রেন সেটে।

আরও পড়ুন: 'শো ইওর মেয়র!' শপথ নিয়েই অভিযোগ জানানোর নয়া ব্যবস্থার ঘোষণা ফিরহাদের

ট্রেনটি দেখতে একেবারে কলকাতা মেট্রোর রেকের মতো। তিরিশ শতাংশ যাত্রী বেশি চড়তে পারবেন, যা বর্তমান খুবই প্রয়োজনীয়। তবে বেশি যাত্রী উঠলেও বসার ও দাঁড়ানোর জায়গা বেশ প্রশস্ত। ১১ কামরার একেবারে আধুনিক প্রযুক্তির এই রেক এবার চলবে যাত্রীদের জন্যে যাবতীয় সুরক্ষা কবচ নিয়ে। ঠাসাঠাসি ভিড় এড়াতেই এবার অত্যাধুনিক কোচসম্পন্ন এই লোকাল ট্রেন  সেট তৈরি করল রেল। ৩০ শতাংশ বেশি যাত্রী চড়তে পারবে এই ট্রেনে। নতুন বছরেই দৌড় শুরু করবে এই ট্রেন।

Published by:Suman Biswas
First published:

Tags: Indian Railway

পরবর্তী খবর