Home /News /kolkata /
ভিন রাজ্যের মেডিক্যালের ছাত্র ছাত্রীদের ডোমিসাইল বি সার্টিফিকেট দেওয়া যাবে না দাবি এক অরাজনৈতিক সংগঠনের

ভিন রাজ্যের মেডিক্যালের ছাত্র ছাত্রীদের ডোমিসাইল বি সার্টিফিকেট দেওয়া যাবে না দাবি এক অরাজনৈতিক সংগঠনের

Medical students from other state should not get domicile certificate in bengal

Medical students from other state should not get domicile certificate in bengal

ভাষাগত সমস্যা যখন বিরোধিতায় পৌঁছায়। তখন ছন্দ কাটে সম্পর্কের বাঁধনে। ইদানিংকালে বাংলায় শুরু হয়েছে সেই ধরনের বিক্ষিপ্ত আন্দোলন। প্রশ্ন উঠছে, এই আন্দোলনের প্রাসঙ্গিকতা নিয়ে।

  • Share this:

#কলকাতা: মঙ্গলবার বেলা একটা নাগাদ বাংলার পক্ষ নামে একটি অরাজনৈতিক সংগঠন স্বাস্থ্য ভবনে তাদের দাবি জানাতে যায়।তাদের দাবি,বেশ কিছুক্ষণ বসিয়ে রেখেও তাদের অভিযোগটি নেওয়া হচ্ছিল না।অবশেষে অভিযোগ জমা নেয়, স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম।বিষয়টা হলো 'ডোমিসাইল বি সার্টিফিকেট' নিয়ে।বাংলা পক্ষের দাবি। ভিন রাজ্য থেকে আসা ছেলেমেয়েরা, আমাদের রাজ্যে  কাউকে তাদের আত্মীয় দেখিয়ে ডোমিসাইল বি সার্টিফিকেট নেয়।যারফলে আমাদের বাঙালিরা রাজ্যের মেডিকেল কলেজগুলোতে সুযোগ পাচ্ছে না।

এই সংগঠনের যুক্তিকে বহু ছাত্র-ছাত্রীর বাবা-মা মান্যতা দিচ্ছেন।কারণ ভিন রাজ্যের ছেলেমেয়েরা যে 'রেসিডেন্স সার্টিফিকেট'জোগাড় করে,সেগুলির বৈধতা নিয়ে,প্রশ্ন রয়েছে। বেশ কয়েকদিন ধরে এই' বাংলাপক্ষ' সংগঠনটিকে নিয়ে সোশ্যাল মিডিয়া লেখালেখি শুরু হয়েছিল। সেই সময় এই পক্ষ'দের দেখা যায়নি।কোনো সমালোচনায় অংশ গ্রহণ করেনি।  প্রায়ই কোথাও হিন্দিতে লেখা কোনো সাইনবোর্ড খুলে দেওয়া,কোথাও  অসমের বাঙালিদের ওপর অত্যাচারের প্রতিবাদ সবকিছুতেই এরা ছিলেন। তবে এদের প্রতিবাদের সময়,পাশ দিয়ে হেঁটে যাওয়া সাধারণ মানুষের প্রশ্ন,'এরা আসলে কোন পক্ষ?'।

আমাদের রাজ্যে অনেক ছেলেমেয়ে রয়েছে যারা মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষায় নিচের দিকে নাম থাকার জন্য,ভিন রাজ্যে যেতে বাধ্য হয়।অনেকে আবার আর্থিক অভাবে প্রবেশিকা পরীক্ষায় সুযোগ পাওয়ার পরও,ডাক্তারি পড়তে যেতে পারে না।সেক্ষেত্রে ভিন রাজ্যের ছেলে মেয়েদের যদি ভুয়ো ডোমিসাইল বি না দেওয়া হয়।তাহলে এরাজ্যের পড়ুয়াদের সুবিধা হবে।  ওই সংগঠনের সাধারণ সম্পাদক,গর্গ চট্টোপাধ্যায় বলেন,'তিন বছর আগে মুখ্য মন্ত্রী বলেছিলেন।বাইরের রাজ্য থেকে পড়তে আসা ছাত্র ছাত্রীদের জন্য ডোমিসাইল বি সার্টিফিকেট বন্ধ করে দেবে।কিন্তু সেটা এখনো কার্যকর হয়নি।এছাড়া আমাদের রাজ্য থেকে বাইরের রাজ্যে পড়তে গেলে।সেই রাজ্য গুলো ডোমিসাইল বি সার্টিফিকেট দিচ্ছে না।যার ফলে আমাদের বাঙালি ছেলেমেয়েরা বঞ্চিত হচ্ছে।'  অনেকে বলেন,উদ্দেশ্য মহৎ এই সংগঠনের ।তবে নানা ভাষা,নানা ধর্মের মানুষের দেশে এটা আবার কি ধরনের আন্দোলন?

SHANKU SANTRA

Published by:Debalina Datta
First published:

Tags: Bangla News

পরবর্তী খবর