অগ্নিমূল্য লক্ষ্মীপুজোর বাজার, পকেটে টান মধ্যবিত্তের

অগ্নিমূল্য লক্ষ্মীপুজোর বাজার, পকেটে টান মধ্যবিত্তের
নিজস্ব চিত্র

আজ কোজাগরী লক্ষ্মীপুজো।কিন্তু লক্ষ্মীর বাজারে অলুক্ষণে দামে নাভিশ্বাস মধ্যবিত্তের।

  • Share this:

#কলকাতা: আজ কোজাগরী লক্ষ্মীপুজো।কিন্তু লক্ষ্মীর বাজারে অলুক্ষণে দামে নাভিশ্বাস মধ্যবিত্তের। দুর্গাপুজোর পর সবেমাত্র দুদিন হল ব্যাঙ্ক খুলেছে।তার মধ্যে টাকা তুলে মালক্ষ্মীর আরাধনার জন্য প্রস্তুতি নিতে হয়েছে বাঙালীকে। কিন্তু বাজার অগ্নিমূল্য।

পুজোর উপকরণ থেকে ভোগে প্রস্ততি। ফল থেকে ভোগের সবজি। ফুল থেকে মিষ্টি, প্রতিমা। সবকিছুর দাম ঊর্ধ্বমুখী। সাধ্যের মধ্যে সাধপূরণের জন্য বাজেট কাটছাঁট করেও রীতি মেনে ধনদেবীর পুজোর তোড়জোড়ে ব্যস্ত আম বাঙালী।

ধনদেবীর আরাধনায় ঘরে ঘরে শুরু হয়েছে প্রস্তুতি। নারকেল নাড়ু, তক্তি থেকে ধানের শীষ। খিচুড়ি, পোলাও ভোগে অতিথি আপ্যায়নে কসুর করতে চান না কেউই। কিন্তু বাঁধ সাধছে বাজারদর। লাগামছাড়া দামে কপালে ভাঁজ আমজনতার। প্রতিমা, ফল-ফুল, সবজি, মিষ্টি ---- দাম বেড়েছে সবেরই। প্রথমে দেখে নেওয়া যাক শাক-সবজির দাম।

বেগুনের দাম ছিল কেজি প্রতি ৫০-৬০ টাকা। দাম বেড়ে হয়েছে ৮০ টাকা

ফুলকপির দাম ছিল ৩০-৪০ টাকা। বেড়ে হয়েছে ৬০-৭০ টাকা

বাঁধাকপির কেজি প্রতি দাম ছিল ৩০-৪০ টাকা। বেড়ে দাঁড়িয়েছে ৫০-৬০ টাকা

টমেটোর দাম ছিল কেজি প্রতি ৫০-৬০ টাকা। বেড়ে হয়েছে ৮০ টাকা

লঙ্কার দাম কেজি প্রতি ২০ টাকা বেড়ে গেছে। তবে দাম বাড়েনি সিম, এঁচোড়, মুলো, উচ্ছের।

একই অবস্থা প্রতিমা ও ফুলের বাজারেরও। ছোট প্রতিমা বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। দেড় ফুটের প্রতিমা ২০০ থেকে ২৭০ টাকা দিয়ে কিনছেন ক্রেতারা। দু' ফুটের প্রতিমা ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। চড়া ফুলের বাজারও। একটা পদ্ম বিক্রি হচ্ছে ২০ টাকায়।

গোবিন্দ ভোগ চালের দাম তেমন না বাড়লেও, প্রতিবারের মতোই সোনা মুগ ও সাধারণ মুগ ডালের দাম বেড়েছে। অনেকেই ধনদেবীকে ভোগে ইলিশ মাছ দেন। তাঁদের জন্য অবশ্য সুখবর। রূপোলী শস্যের দাম একই আছে। দামের ছ্যাঁকায় হাত পুড়ছে ক্রেতাদের। তবু কোজাগরী লক্ষ্মীর আরাধনায় ত্রুটি রাখতে চাননা কেউই। নিজের সাধ্যমত বাজেট কাটছাঁট করেও লক্ষ্মীলাভের আশায় এখন জোর প্রস্তুতি বাঙালির ঘরে ঘরে।

First published: 02:13:12 PM Oct 05, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर