corona virus btn
corona virus btn
Loading

দাম আকাশছোঁয়া, হেঁশেল থেকে অনেকেই ছেঁটে ফেলছেন পেঁয়াজকে

দাম আকাশছোঁয়া, হেঁশেল থেকে অনেকেই ছেঁটে ফেলছেন পেঁয়াজকে
  • Share this:

#কলকাতা: সেঞ্চুরি পার করে এখন ডাবল সেঞ্চুরির পথে বাঙালির সাধের পেঁয়াজের দাম। ঘরে ঘরে এখন ‘গেল গেল’ রব। পেঁয়াজ ছাড়া অচল হেঁশেল। তবে এমন অনেক পরিবার আছে, যাঁদের পেঁয়াজের ঝাঁজে থোড়াই কেয়ার। কারণ পেঁয়াজ ছাড়াই বিভিন্ন মশলা, ঘি দিয়ে সব্জি, শাকের নানা পদে ভরপুর উদরপূর্তি।

পেঁয়াজের চোটপাটে যখন দিশাহারা বাঙালি। তখন হেঁশেল থেকে পেঁয়াজকে ছেঁটে ফেলেও দিব্যি রয়েছেন অনেকেই। যেমন মালদহের নেতাজি সুভাষ রোডের ঘোষ পরিবার। গত পাঁচ বছর সম্পূর্ণ নিরামিষাশী। গৃহকত্রীর দাবি, একটা সময়ে আমিষ খেতেন তাঁরা। ব্যবহার করতেন পেঁয়াজও। তবে এখন পেঁয়াজ-রসুনের চেয়ে রকমারি মশলা আর সবজির মিশেলে প্রাতঃরাশ থেকে রাতের খাবার। সবটাই লা-জবাব। কমেছে গ্যাস, অম্বল সহ নানা রকম হজমের সমস্যাও।

পেঁয়াজের আগুনে দামে মাথাব্যথা নেই বর্ধমানের সুকান্তপল্লির অবসরপ্রাপ্ত ব্যাংককর্মী অসীমকুমার মুখোপাধ্যায়রও। ৩০ বছর আমিষ খাবারের সঙ্গে পেঁয়াজ খাওয়া ছেড়েছেন। তাঁর সাফ কথা, পেঁয়াজ ছাড়াই যদি সুস্বাদু রান্না করা যায়, তাহলে সমস্যা কোথায় ?

রাগ কমাতে পেঁয়াজ বর্জনই ভাল। সব্জি, দুধ, ছানা, টক দই, সব্জি ফল খেয়ে দীর্ঘদিন সুস্থ ও নিরোগ থাকা যায়। বলছেন নিরামিষাশীরা। পেঁয়াজের দামে ভয় না পেয়ে তাই স্বাদে বদল আনার পক্ষে সওয়াল করছেন তাঁরা।

First published: December 5, 2019, 12:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर