কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

লোকাল ট্রেন চালু হলে ভিড় নিয়ন্ত্রণ করাই আসল চ্যালেঞ্জ, SOP তৈরিতে জোর রেল-রাজ্যের 

লোকাল ট্রেন চালু হলে ভিড় নিয়ন্ত্রণ করাই আসল চ্যালেঞ্জ, SOP তৈরিতে জোর রেল-রাজ্যের 
Representational Image

রাজ্যের প্রস্তাবে রাজি রেল। তবে অফিস টাইম ছাড়া কত সংখ্যক ট্রেন চলবে সেই সিদ্ধান্ত নিতে হবে রেলকেই।

  • Share this:

#কলকাতা: রাজ্যে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। তার আগেই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরি করতে বৈঠক করলো রেল ও রাজ্য সরকার। রাজ্যের স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন পূর্ব রেলের এজিএম। বৈঠকে ছিলেন হাওড়া, শিয়ালদহ ও খড়গপুরের ডিআরএম' রাও। সূত্রের খবর, রেলের কাছে রাজ্য সরকার আবেদন করেছে অফিস টাইমে ২০০-র বেশি ট্রেন চালানো হোক।

রাজ্যের প্রস্তাবে রাজি রেল। তবে অফিস টাইম ছাড়া কত সংখ্যক ট্রেন চলবে সেই সিদ্ধান্ত নিতে হবে রেলকেই। এই রেল চালানো ঘিরেই প্রয়োজন একটি নির্দিষ্ট গাইডলাইন তৈরি করা। সেই মোতাবেক কাজ শুরু করা হয়েছে ইতিমধ্যেই। রেল সূত্রে খবর, হাওড়া ও শিয়ালদহ নিয়ে ট্রেন চালানোর ক্ষেত্রে কোনো অসুবিধা নেই। স্পেশাল ট্রেন চালিয়ে স্টেশনে ঢোকা ও বেরোনোর ব্যাপারে ইতিমধ্যেই নির্দিষ্ট জায়গা চিহ্নিত করা আছে। কিন্তু শহরতলির বাকি স্টেশনগুলোতে যেমন - বিধাননগর,দমদম, ব্যারাকপুর, সোদপুর,বারাসত, নৈহাটি, বালি, রিষড়া, শ্রীরামপুর ও চন্দননগরের মতো স্টেশনগুলো থেকে যত সংখ্যক যাত্রী যাতায়াত করে তা নিয়ন্ত্রণ করাই এখন সবথেকে বড় চ্যালেঞ্জ উভয় পক্ষের কাছে।

রেল সূত্রে খবর, কোনও সময়ে স্টেশনে যদি ৬০০-র বেশি যাত্রী থাকে তাহলে সেই ভিড় নিয়ন্ত্রণ করার দায়িত্ব কার? যত সংখ্যক আরপিএফ রয়েছে তাদের দিয়ে এতোগুলো স্টেশনে কোভিড প্রোটোকল মানা হচ্ছে কিনা তা সম্ভব নয়। তাই, রেল দাবি করেছে যথাযত জিআরপি ও রাজ্য পুলিশ দিতে হবে। ভিড় নিয়ন্ত্রণের দায়িত্ব নিতে হবে রাজ্যকেই। হিসেবে দেখা হচ্ছে এখন কোন স্টেশন থেকে কত সংখ্যক যাত্রী আসছেন? দিনের কোন সময়ে কত যাত্রী হচ্ছে? এর হিসেবের ওপর নির্ভর করবে রেল কীভাবে চলবে। সূত্রের খবর SOP তৈরি হয়ে যাবে। আগামিকাল সময়সারণী নিয়ে আলোচনা হবে। আগামিকাল, বৃহস্পতিবার নবান্নে চূড়ান্ত বৈঠক হবে রাজ্যে লোকাল ট্রেন চালানো নিয়ে।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: November 4, 2020, 2:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर