‘জয় সিয়া রাম’ স্লোগানকে বিকৃত করেছে বিজেপি, অভিযোগ মমতার

‘জয় সিয়া রাম’ স্লোগানকে বিকৃত করেছে বিজেপি, অভিযোগ মমতার
  • Share this:

#কলকাতা: জয় শ্রীরাম স্লোগান নিয়ে রাজ্য রাজনীতিতে যেন ঝড়। সোমবার ফের মুখ খুললেন তৃণমূলনেত্রী। তাঁর দাবি, ‘জয় সিয়া রাম’কে বিকৃত করে ‘জয় শ্রীরাম’ স্লোগান বানিয়েছে বিজেপি।

এবারের লোকসভা ভোটের প্রচারে বার বার জয় শ্রীরাম স্লোগানকে অস্ত্র করেছে বিজেপি। ভোটের ফল বেরনোর পরেও জয় শ্রীরাম স্লোগান-অস্ত্রেই শান দিচ্ছে বিজেপি। এই স্লোগানকে হাতিয়ার করেই তারা প্রতিপক্ষ তৃণমূলকে ঘিরতে চাইছে। তাই কখনও মুখ্যমন্ত্রীর কনভয়ের সামনে জয় শ্রীরাম স্লোগান ৷ কখনও আবার মুখ্যমন্ত্রীর নামে বিজেপির লক্ষ লক্ষ পোস্টকার্ড, যাতে লেখা জয় শ্রীরাম ৷

এখানেই শেষ নয়। তৃণমূলের নেতা-মন্ত্রীদের ঘিরেও বিজেপির বিক্ষোভে শোনা গিয়েছে জয় শ্রীরাম স্লোগান ৷ বিজেপির এই স্লোগান-কৌশল বাংলায় রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে। প্রথমে মেদিনীপুর, পরে ভাটপাড়ায় স্লোগান শুনে রাস্তায় নামতে দেখা গিয়েছে উত্তেজিত মুখ্যমন্ত্রীকে।

মমতা পাল্টা ‘জয় হিন্দ’ স্লোগানকে অস্ত্র করেছেন। কিন্তু, জয় শ্রীরাম স্লোগান তুলে হিন্দু আবেগকে বিজেপি যাতে নিজেদের দিকে টেনে নিতে না পারে, সেটাও নিশ্চিত করতে চাইছেন তৃণমূলনেত্রী। সেই মতো, রবিবার, জয় শ্রীরাম স্লোগান বিতর্কে তিনি ফেসবুকে প্রতিক্রিয়া দেন। বোঝানোর চেষ্টা করেন, জয় শ্রীরামে তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু, এই ধর্মীয় স্লোগানের গায়ে যেভাবে বিজেপি রাজনীতির রং লাগাচ্ছে, তাতে তাঁর এবং দলের ঘোর আপত্তি রয়েছে।

অন্য স্লোগান বিকৃত করে বিজেপি জয় শ্রীরাম স্লোগান বানিয়েছে বলেও দাবি মমতার। পশ্চিমবঙ্গে জয় শ্রীরাম স্লোগান, আগে সেভাবে শোনাই যেত না। রাজনীতির ময়দানে তো নয়ই, ধর্মীয় ভাবেও নয়। জনপ্রিয়তায় বরং অনেক এগিয়ে ছিল ‘জয় গুরু’, ‘জয় মা কালী’, ‘জয় তারা’ ‘ব্যোম ভোলে’, ‘হর হর মহাদেব’ এবং অবশ্যই ‘জয় সিয়া রাম’, ‘জয় রামজি কি’-র মতো স্লোগান। দেশে জয় শ্রীরাম স্লোগানের শুরু আটের দশকের শেষে।

জয় শ্রীরাম স্লোগানকে সামনে রেখে সেই সময় রথযাত্রা বের করেন বিজেপির লালকৃষ্ণ আডবাণী। কিন্তু, তখনও সেই জয় শ্রীরাম দেখা যেত মূলত রথ এবং রামমন্দিরে জন্য তৈরি ইটের গায়ে। কিন্তু, এবার বিজেপি বাংলায় একলাফে ২ থেকে আঠেরোয় পৌঁছতেই গেরুয়া শিবিরের মুখে মুখে শুধুই যেন ‘জয় শ্রীরাম’। এই স্লোগানকে হাতিয়ার করে বিজেপি যাতে আগামী ভোটগুলিতে ফায়দা তুলতে না পারে, সেই লক্ষ্যে পাল্টা সুর চড়াচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

First published: June 3, 2019, 9:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर