পরিবহণ নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের!‌ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাসের কর মকুব

পরিবহণ নিয়ে বড় সিদ্ধান্ত রাজ্যের!‌ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাসের কর মকুব
এবার সেই মুশকিল আসানের পথেই এগিয়ে এল রাজ্য সরকার।

এবার সেই মুশকিল আসানের পথেই এগিয়ে এল রাজ্য সরকার।

  • Share this:

    #‌কলকাতা:‌ বেসরকারি বাসের ভাড়া বাড়বে কি না, তা নিয়ে আনলক প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই নানারকম টানাপোড়েন চলছে। বাস মালিক কর্তৃপক্ষ বারবার দাবি করেছেন, কোভিড পরিস্থিতিতে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে বাস চালাতে গেলে বাস ভাড়া বাড়াতেই হবে। কিন্তু সরকার তা চায়নি। ফলে বেসরকারি বাস তেমন করে রাস্তায় দেখা যায়নি। কিন্তু একদিকে অফিস খুলে গিয়েছে অনেক জায়গায়। তাই স্বাভাবিকভাবে গণপরিবহণের অভাবে মুশকিলে পড়ছিলেন সাধারণ মানুষ।

    এবার সেই মুশকিল আসানের পথেই এগিয়ে এল রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্য সরকারের পক্ষ থেকে পরিবহণ নিয়ে বৈঠকে বসে মন্ত্রিসভা। সেখানেই সিদ্ধান্ত হয় বেসরকারি বাসের কর মকুব করা হবে। সাংবাদিকদের সামনে স্বরাষ্ট্রসচিব জানান, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাসের কর মকুব করছে রাজ্য সরকার। তার পাশাপাশি, পুরোন কর মেটালে জরিমানাও মকুব করা হবে বলে জানিয়েছন তিনি। তাছাড়া পুরো বছরের জন্য পারমিট ফি মকুব করা হয়েছে। বেসরকারি পরিবহণে অচলাবস্থা কাটাতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ‌সাধারণ মানুষ রাস্তায় বেরিয়ে যাতে সরকারি বাসের পাশাপাশি বেসরকারি বাসেরও স্বাভাবিক পরিষেবা পান, সেটা সরকারের লক্ষ্য, এই সিদ্ধান্তে সেই বিষয়টি আরও স্পষ্ট হয়েছে।

    স্বাভাবিক কারণে রাজ্য সরকারের সিদ্ধান্ত খুশি বাস মালিকেরা। তাঁরা বলছেন, এখন যে আর্থির সমস্যার মধ্যে দিয়ে পরিবহণ বাণিজ্য চলছে, তাতে এই কর মকুব করা হলে অনেকটাই স্বস্তি পাবেন বাস মালিকেরা। তাঁদের ঘাড়ের উপর থাকা অর্থের চাপ কিছুটা হলেও কমবে। সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলেই মনে করছেন তাঁরা।


    Published by:Uddalak Bhattacharya
    First published: