Home /News /kolkata /
CAPF Question Controversy: 'বিজেপির পার্টি অফিসে তৈরি প্রশ্নপত্র', CAPF পরীক্ষা নিয়ে বিস্ফোরক দাবি মমতার

CAPF Question Controversy: 'বিজেপির পার্টি অফিসে তৈরি প্রশ্নপত্র', CAPF পরীক্ষা নিয়ে বিস্ফোরক দাবি মমতার

যুযুধান

যুযুধান

CAPF Question Controversy: CAPF-র অ্যাসিস্ট্যান্ট কমাড্যান্ট পদপ্রার্থীদের ‘পশ্চিমবঙ্গে ভোট-সন্ত্রাস’ নিয়ে প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছে। তা নিয়েই রুদ্রমূর্তি মমতা বন্দ্যোপাধ্যায়ের।

  • Share this:

    #কলকাতা: কেন্দ্রীয় সরকারি পরীক্ষায় এসেছে রাজনৈতিক প্রশ্ন। যা নিয়ে শুরু হয়েছে নয়া বিতর্ক। বাংলার ভোট পরবর্তী হিংসা নিয়ে ২০০ শব্দের প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছে ইউপিএসসি-র প্রশ্নপত্রে। যা নিয়ে কড়া প্রতিক্রিয়া আগেই দিয়েছিল তৃণমূল। তাঁদের প্রশ্ন ছিল, পেগাসাস বা অর্থনীতি নিয়ে কেন প্রশ্ন নেই? আর এবার এ বিষয়ে সরাসরি আসরে নেমে মোদি সরকারকে তীব্র আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'ইউপিএসসি তে যে প্রশ্নগুলো করা হয়েছে সেগুলো সবকটাই মোটিভেটেড। আমার মনে হয় বিজেপির পার্টি অফিসে বসে এইসব প্রশ্ন তৈরি করা হয়েছে। আমি শকড্।'

    একইসঙ্গে নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, 'প্রতিটা কেন্দ্রীয় প্রজেক্টে ওদের নাম। এটা কি হচ্ছে। মাটি থেকে আকাশ, যা যা প্রজেক্ট করা হচ্ছে সবেতেই ওদের নাম। বিমানবন্দরে জানতে চাওয়া হচ্ছে আপনি দিদির সমর্থক, নাকি মোদির সমর্থক।'

    একুশের বিধানসভা নির্বাচনের পরে রাজ্য জুড়ে বিরোধীদের উপরে হামলা চালিয়েছে তৃণমূল। এমনই অভিযোগ করে আসছে বিজেপি। যা নিয়ে আদালতে মামলাও চলছে। উলটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া কোনও হিংসার ঘটনা ঘটেনি। এই নিয়ে বিতর্ক এখনও থামেনি। এরই মাঝে প্রকাশ্যে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

    কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায় বাংলার সেই ভোট পরবর্তী হিংসা নিয়ে এসেছে প্রশ্ন। CAPF-র অ্যাসিস্ট্যান্ট কমাড্যান্ট পদপ্রার্থীদের ‘পশ্চিমবঙ্গে ভোট-সন্ত্রাস’ নিয়ে প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওই প্রশ্নপত্রে ঠাঁই পেয়েছে আরও একগুচ্ছ বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্নও। ‘কৃষক আন্দোলন কি উদ্দেশ্য প্রণোদিত- পক্ষে-বিপক্ষে যুক্তি দিয়ে প্রবন্ধ লেখো’, ‘ভারতের সুরক্ষায় অনুপ্রবেশ বিতর্ক’, ‘রাজনীতিতে পরিবারতন্ত্র কি ব্যবসায় পরিণত হয়েছে’। এই ধরণের নানা বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন এসেছে কেন্দ্রীয় সরকারি চাকরির পরীক্ষায়।

    CAPF-র অ্যাসিস্ট্যান্ট কমাড্যান্ট পদের পরীক্ষা গত রবিবার হয়েছিল। সেখানেই এই ধরণের বিতর্কিত বিষয় নিয়ে প্রশ্ন আসে। রাজনৈতিক উদ্দেশ্যে ওই প্রশ্নপত্র তৈরি করা হয়েছে বলে বিজেপির বিরুদ্ধে অভিযোগ করেছিল তৃণমূল। তৃণমূল নেতা তাপস রায় বলেন, “বিজেপি রাজনীতিটাকে কোথায় নিয়ে যাচ্ছে! এই প্রশ্নপত্রেই তা স্পষ্ট।” এবার তা নিয়ে আসরে নামলেন স্বয়ং তৃণমূল নেত্রী নিজেই।

    Published by:Suman Biswas
    First published:

    পরবর্তী খবর