কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

কৃষক সম্মান নিধি প্রকল্প নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

কৃষক সম্মান নিধি প্রকল্প নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ বরাদ্দের দায়িত্ব নিয়ে কোন প্রকল্প চালু করতে চাইলে রাজ্য সরকারের আপত্তি নেই বলে তিনি জানিয়েছেন।

  • Share this:

#কলকাতা: মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের কৃষক সম্মান নিধি প্রকল্প রাজ্যের মাধ্যমে রূপায়নের দাবি তুলে ফের সরব হয়েছেন। আজ কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে লেখা এক চিঠিতে দাবি করেন কৃষকদের কাছে সরাসরি অর্থ সাহায্য পৌঁছে দেওয়ার একটি প্রকল্প ইতিমধ্যেই রাজ্যে চালু আছে।কেন্দ্রীয় সরকার কৃষক সম্মান নিধি প্রকল্পের বরাদ্ধ রাজ্যের কোষাগারে পৌঁছে দিলে রাজ্যের প্রশাসনের মাধ্যমে সরাসরি কৃষকদের একাউন্টে পৌছে দেওয়া হবে। সে ক্ষেত্রে উপভোক্তাদের তালিকা ও পরবর্তীকালে কেন্দ্রকে দিয়ে দেওয়া হবে।

বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা থেকে এ রাজ্যের মানুষকে বঞ্চিত করা হচ্ছে বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের এই অভিযোগকে খারিজ করে দিয়ে মুখ্যমন্ত্রী পাল্টা দাবি করেন, শুধুমাত্র প্রচারের স্বার্থে রাজ্য সরকারকে এড়িয়ে কেন্দ্র ওই প্রকল্প গুলি রূপায়ণ করতে চাইছে। যেখানে আয়ুষ্মান ভারত এর মত প্রকল্পের ৪০ শতাংশ খরচ রাজ্য সরকার কে বহন করতে হয়। যেখানে এই রাজ্যে চালু হওয়া স্বাস্থ্য সাথী প্রকল্পের সম্পূর্ণ খরচকে রাজ্য সরকার বহন করছে এবং ১০০% মানুষকে এর আওতায় নিয়ে আসা হয়েছে। কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ বরাদ্দের দায়িত্ব নিয়ে কোন প্রকল্প চালু করতে চাইলে রাজ্য সরকারের আপত্তি নেই বলে তিনি জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেও বহুবার জানিয়েছেন, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প শুরু করার বহু আগেই তিনি রাজ্যে কৃষকবন্ধু প্রকল্পটি চালু করেছেন ৷ তাছাড়া মুখ্যমন্ত্রীর সঙ্গে সঙ্গে তৃণমূলের বিভিন্ন মন্ত্রীদের দাবি কেন্দ্রের থেকে রাজ্যের প্রকল্পে বেশি লাভ পান কৃষকেরা ৷ কেন্দ্রের প্রকল্পে দু’হেক্টর জমি থাকলে তবেই কৃষকেরা পান ১২১৪টাকা ৷ রাজ্যের কৃষকেরা পান একক পিছু পাঁচহাজার টাকা ৷ একের পর এক ইস্যুতে ২১-এর আগে ক্রমাগতই তুঙ্গে উঠছে রাজ্য-কেন্দ্র সংঘাত ৷

Abir Ghosal

Published by: Elina Datta
First published: December 21, 2020, 8:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर