লন্ডনের এই বাড়িটি অধিগ্রহণ করতে চায় রাজ্য সরকার, কেন জানেন?

লন্ডনের এই বাড়িটি অধিগ্রহণ করতে চায় রাজ্য সরকার, কেন জানেন?
Tagore house at london

লন্ডনের এই বাড়িটি অধিগ্রহণ করতে চলেছে রাজ্য সরকার, কেন জানেন?

  • Share this:

#লন্ডন: লন্ডনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত বাড়িটি অধিগ্রহণ করতে চায় রাজ্য সরকার। শনিবার ব্রিটেনে নিযুক্ত ভারতের কার্যনির্বাহী হাই কমিশনারের সঙ্গে বৈঠকে এমনই ইচ্ছাপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। এই বাড়িতেই গীতাঞ্জলি ইংরাজিতে অনুবাদ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। মুখ্যমন্ত্রীর প্রস্তাবে আশ্বাস দিয়েছেন ভারতীয় কমিশনারও।

লন্ডনের হ্যাম্পস্টেডের এই সেই বাড়ি। সালটা ১৯১২। লন্ডনের এই বাড়িতেই ইংরাজিতে গীতাঞ্জলির অনুবাদ করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। এই বাড়িতেই কবির সেই অনুবাদের পাণ্ডুলিপি দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন উইলিমায় রোটেনস্টাইন। ১০৩টি কবিতার ইংরাজি অনুবাদ নিয়ে গীতাঞ্জলি প্রকাশ করে লন্ডনের ইন্ডিয়া সোসাইটি। ১৯১৩ সালে সাহিত্যে নোবেন পুরস্কার পান তিনি। ব্যক্তি মালিকানাধীন কবিগুরুর এই স্মৃতি বিজড়িত বাড়িটিই অধিগ্রহণ করতে চায় রাজ্য সরকার।

সিস্টার নিবেদিতার জন্ম সার্ধ শতবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ব্রিটেনে ভারতের নিযুক্ত কার্যনির্বাহী হাই কমিশনার দীনেশ পট্টনায়েকের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেই আলাপচারিতায় উঠে আসে হ্যাম্পস্টেডে কবিগুরুর এই বাড়ি অধিগ্রহণের প্রসঙ্গ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বাঙালির আবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে এই বাড়ি। তাই কবিগুরুর স্মৃতিকে সর্বোতভাবে রক্ষা করতে চায় রাজ্য সরকার। মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন হাই কমিশনারও।

এর আগেও, লন্ডন সফরে গিয়ে হ্যাম্পস্টেডের এই বাড়িটি অধিগ্রহণে আগ্রহ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকার যে এই বিষয়ে এখনও সমান উত্সাহী, তা ফের একবার বুঝিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

First published: 05:44:41 PM Nov 12, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर