corona virus btn
corona virus btn
Loading

মোদির কাছে রাজ্যে বুলেট ট্রেন চালু করার প্রস্তাব মমতার

মোদির কাছে রাজ্যে বুলেট ট্রেন চালু করার প্রস্তাব মমতার
নিজস্ব চিত্র

Mamata Banerjee wants a bullet train for Bengal

  • Share this:

#কলকাতা: কেন্দ্রের কাছে বুলেট ট্রেন চালুর প্রস্তাব দিয়েছে রাজ্য। গতকাল পরিকাঠামো উন্নয়নে অতিরিক্ত বরাদ্দের কথা ঘোষণা করতে গিয়ে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৭-১৮ অর্থবর্ষে পরিকাঠামো উন্নয়নে আরও ১২,১৮০ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার।

আমদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের সূচনার পরের দিনই মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন রাজ্যেও বুলেট ট্রেন চালুর প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রকে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে পাশে নিয়ে প্রকল্পের শিলান্যাস করেছেন নরেন্দ্র মোদি।  ভারতের প্রথম বুলেট ট্রেন চলবে আহমেদাবাদ থেকে মুম্বই পর্যন্ত।  প্রকল্পে খরচ পড়বে আনুমানিক এক লক্ষ দশ হাজার কোটি টাকা।  মোদি সরকারের লক্ষ্য, স্বাধীনতা দিবসের পঁচাত্তর বছর পূর্তি উপলক্ষে ২০২২ এর ১৫ অগাস্ট ভারতের মাটিতে বুলেট ছুটবে। 

মুম্বই থেকে আহমেদাবাদ ৫০০ কিলোমিটার পথ এই বুলেট ট্রেন অতিক্রম করবে আড়াই ঘণ্টায়। রেলপথে থাকবে একাধিক টানেল। দীর্ঘ টানেলটি হবে ২১ কিলোমিটারের। এই টানেলের ৭ কিলোমিটার থাকবে সমুদ্রের নীচে। মুম্বই - আহমেদাবাদের মধ্যে মোট ১২টি স্টেশন হবে। বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি ৩২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এই প্রকল্পে ১ লক্ষ কোটি টাকা খরচ হবে।

দ্রুতগতির ট্রেনের সঙ্গে এই রাজ্যও জুড়তে চায়। এর জন্য রাজ্য সরকারের তরফে রেলকে কলকাতা-অন্ডাল এবং দুর্গাপুর-শিয়ালদহ রুটে বুলেট ট্রেনের আবেদন জানানো হয়েছে।

First published: September 16, 2017, 9:23 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर