• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MAMATA BANERJEE TWEETED ON WEST BENGAL BEING THE FIRST TO FORM SCHEDULED CASTE ADVISORY COMMITTEE SANJ

Mamata Banerjee: সগৌরব ঘোষণা! শুধু বাংলাতেই হয়েছে তফসিলি জাতি উপদেষ্টা পর্ষদ, ট্যুইট মমতার...

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ Photo-File/PTI

Mamata Banerjee: তফসিলিদের উন্নয়নে রাজ্য সরকার এখনও পর্যন্ত যা যা প্রকল্প নিয়েছে এবং পদক্ষেপ করেছে, তা আর কোনও রাজ্যই করতে পারেনি।

  • Share this:

    #কলকাতা : বাংলার মুকুটে আরও এক পালক। ঘোষণা করলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার তিনি জানান, বাংলাই একমাত্র রাজ্য যেখানে তফসিলি জাতি (Scheduled Caste Advisory committee) উপদেষ্টা পর্ষদ গঠন করা হয়েছে। বুধবারই এই বিষয়ে বিস্তারিত ঘোষণা করেন মমতা। বৃহস্পতিবার সকালে ফের একবার তিনি সগর্বে ঘোষণা করেন তাঁর সরকারের কৃতিত্ব।

    বুধবার সাংবাদিক বৈঠকে পর্ষদ গঠনের বিষয়টি তুলে ধরেছিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। বলেছিলেন, তফসিলি জাতির উন্নয়নে অন্য সব রাজ্যের থেকে অনেক এগিয়ে পশ্চিমবঙ্গ। এ দিন ট্যুইটে মমতা লেখেন, ‘একমাত্র পশ্চিমবঙ্গেই তফসিলি জাতি উপদেষ্টা পর্যদ রয়েছে। এই কথা বলতে পেরে সত্যিই গর্ববোধ হচ্ছে আমার।’

    তফসিলিদের উন্নয়নে রাজ্য সরকার এখনও পর্যন্ত যা যা প্রকল্প নিয়েছে এবং পদক্ষেপ করেছে, তা আর কোনও রাজ্যই করতে পারেনি। আগামী পাঁচ বছরের জন্য যে সব কাজ হাতে নেওয়া আছে, তার প্রস্তুতিও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, গতকালই জানিয়েছিলেন মমতা। বুধবার তিনি ট্যুইটারে লেখেন, ‘এই নজিরবিহীন পদক্ষেপের মধ্যে দিয়ে তফসিলি ভাই-বোনেদের সার্বিক উন্নয়নে কাজ করে যাবে রাজ্য সরকার।’

    আগের ঘোষণায় মমতা জানিয়েছিলেন, তফসিলি শংসাপত্র পাওয়ার প্রক্রিয়া অনেক সহজ হয়েছে গত ১০ বছরে। এখনও পর্যন্ত তফসিলি জাতির এক কোটি ১৪ লক্ষ মানুষের হাতে শংসাপত্র তুলে দিতে পেরেছে তাঁর সরকার। গত দু’বছরেই শংসাপত্র পেয়েছেন প্রায় ১৭ লক্ষ। আগামী পাঁচ বছরের মধ্যে রাজ্যে তফসিলিদের জন্য ১০০টি স্কুল বানানোর লক্ষ্যও নেওয়া হয়েছে। তার কাজও শুরু হয়ে গিয়েছে। শুধু তাই নয়, তাঁর সরকার ক্ষমতায় আসার পর তফসিলিদের জন্য বরাদ্দ ছ’গুণ বেড়েছে। চাকরি ক্ষেত্রেও সংরক্ষণ বাড়়িয়ে ২২ শতাংশ করা হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: