হোম /খবর /কলকাতা /
ঘোষণা হতে পারে নতুন জেলার নাম, মঙ্গলবার থেকে সুন্দরবন সফরে মমতা

ঘোষণা হতে পারে নতুন জেলার নাম, মঙ্গলবার থেকে সুন্দরবন সফরে মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

Mamata Banerjee : পঞ্চায়েত নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর এই সফরকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

  • Share this:

#কলকাতা: আগামী মঙ্গলবার থেকে দু'দিনের সুন্দরবন সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সফরেই সুন্দরবন জেলা নিয়ে বিশেষ ঘোষণা হতে পারে বলে জল্পনা প্রশাসনিক মহলে। নবান্ন সূত্রে খবর, ২৯শে নভেম্বর অর্থাৎ আগামীকাল ডুমুরজলা হেলিপ্যাড থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হেলিকপ্টারে করে রওনা দিয়ে বসিরহাট পুলিশ জেলার সামসেরনগর হেলিপ্যাড গ্রাউন্ডে সরাসরি পৌঁছে যাবেন।

সামসেরনগর হেলিকপ্টার গ্রাউন্ডে পৌঁছে মুখ্যমন্ত্রী সামসেরনগরে প্রতিমা ব্যানার্জি ক্রীড়া ময়দানে একটি সভায় যোগ দেবেন। মূলত, এই প্রশাসনিক সভায় বেশ কিছু প্রকল্পের বিতরণ কর্মসূচি রয়েছে বলে নবান্ন সূত্রে খবর। এই প্রশাসনিক সভার শেষ হওয়ার পর ময়দান সংলগ্ন এলাকায় বনবিবি মন্দিরে প্রকৃতি পুজো করবেন মুখ্যমন্ত্রী।

প্রকৃতি পুজো করার পর সামসেরনগর হেলিপ্যাড গ্রাউন্ড থেকে হেলিকপ্টারে করে হাসনাবাদের টাকি এরিয়ান ক্লাব ফুটবল গ্রাউন্ডে পৌঁছানোর কথা মুখ্যমন্ত্রীর। ওই দিন রাতে টাকিতে থাকার পর বুধবার টাকি থেকেই সরাসরি ডুমুরজলা হেলিপ্যাডের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

পঞ্চায়েত নির্বাচনের আগে মুখ্যমন্ত্রীর এই সফরকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এই সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুন্দরবন জেলা নিয়ে বিশেষ ঘোষণা করতে পারেন বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, জেলা সফর নিয়ে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগে বিধানসভায় বলেছিলেন "মঙ্গলবার আমি হিঙ্গলগঞ্জের বৃক্ষ পুজো করব। প্রকৃতি পুজো করব। সুন্দরবনের ব্যাপারে মাস্টার প্ল্যান করে আমরা নীতি আয়োগে জমা দিয়েছি। প্রত্যেক বছর এখানে সাইক্লোন, বন্যা হয়। মাস্টার প্ল্যান হলে সমস্যা মিটবে। আমি বন মন্ত্রীকে বলবো সিরিয়াস  হয়ে বিষয়টি দেখতে।"

আরও পড়ুন, মারাত্মক অভিযোগ শুভেন্দুর! উত্তাল বিধানসভা, তুমুল স্লোগান বিজেপির

প্রসঙ্গত কয়েকদিন আগেই নদিয়া সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই সফরেই নতুন দুটি জেলা তৈরির কথা জানিয়েছিলেন। ওই দুটি জেলার নাম সুন্দরবন এবং বসিরহাট। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার ১৯ টি ব্লক রয়েছে সুন্দরবনে। যার মধ্যে ১৩ টি ব্লক দক্ষিণ ২৪ পরগণায়। আরি ১৩ টি ব্লক নিয়েই সুন্দরবন জেলা হবে। অন্যদিকে উত্তর ২৪ পরগনা বাকি যে ৬টি ব্লক থাকছে, সেগুলি নিয়ে তৈরি হওয়ার কথা বসিরহাট জেলার।

আরও পড়ুন, ফের দিল্লি! বাঙালি প্রৌঢ়ের দেহ ফ্রিজে, রোজ রাতে দেহাংশ ফেলতে যেত স্ত্রী ও ছেলে

সব মিলিয়ে মুখ্যমন্ত্রীর এই সফরে নতুন করে আশা বাধছেন সুন্দরবনবাসী। এই সফরে নয়া কোন প্রকল্পের ঘোষণাও করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই জল্পনা প্রশাসনিক মহলে।

Published by:Suvam Mukherjee
First published:

Tags: Government, Mamata Banerjee, Sundarbans, TMC, মমতা বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন