• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MAMATA BANERJEE TO FILE NOMINATION FROM NANDIGRAM ON 10 TH MARCH AKD

লড়াইয়ের গর্ভগৃহ নন্দীগ্রাম যাচ্ছেন মমতা, মনোনয়ন জমা দেবেন ১০ মার্চ

প্রার্থীতালিকা ঘোষণা করছেন মমতা। নিজস্ব চিত্র

এখন তাঁর ধ্যানজ্ঞান লড়াইয়ের ধাত্রীভূমি নন্দীগ্রাম।

  • Share this:

#কলকাতা: ভবানীপুর নয়, এবার শুধু নন্দীগ্রাম আসন থেকেই নির্বাচনে লড়াই করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি যে প্রার্থী তালিকা ঘোষণা করলেন সেখানে ভবানীপুর আসন ছেড়ে দিলেন শোভনদেব চট্টোপাধ্যায়ের জন্যে৷ এখন তাঁর ধ্যানজ্ঞান লড়াইয়ের ধাত্রীভূমি নন্দীগ্রাম। সেই কেন্দ্রের জন্যেই আগামী ১০ মার্চ বুধবার মনোনয়ন জমা দিতে চলেছেন মমতা।

বরাবর দক্ষিণ কলকাতা মমতা বন্দোপাধ্যায়ের প্রিয় ঘাঁটি, সেখান থেকেই তিনি জিতে সাংসদ হয়েছেন। ২০১১ সালে মুখ্যমন্ত্রী হওয়ার পরে সেই দক্ষিণ কলকাতা লোকসভা আসন তিনি ছেড়ে দেন সুব্রত বক্সীকে। ভবানীপুর বিধানসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন মমতা বন্দোপাধ্যায়। এবার সেই আসন যা দক্ষিণ কলকাতার মধ্যে অন্তর্ভুক্ত তাও ছেড়ে গেলেন তিনি।

নন্দীগ্রাম কেন্দ্রে প্রার্থী হচ্ছেন মমতা ‌বন্দ্যোপাধ্যায়। নন্দীগ্রামের মাটিতে দাঁড়িয়ে এই ঘোষণা আগেই করে এসেছিলেন তিনি। সেই সূত্রে আগামী সপ্তাহে নন্দীগ্রাম কেন্দ্রের জন্যে মনোনয়ন পেশ করতে চলেছেন তিনি। তৃণমুল সূত্রে খবর, তমলুক অথবা হলদিয়া প্রশাসনিক ভবনে মনোনয়ন পেশ করবেন মমতা। এর আগে নন্দীগ্রামের মাটিতে দাঁড়িয়ে তিনি জানিয়েছিলেন, ভবানীপুর তাঁর মেজো বোন। ফলে পারিবারিক আবেগ জড়িয়ে আছে এই আসনের সাথে। তাঁকে ছেড়ে দিয়ে তিনি এবার রাজনৈতিক লড়াই শুরু করতে চলেছেন জমি আন্দোলনের সূতিকা গৃহ নন্দীগ্রাম থেকে।

রাজ্যের ২৯৪ বিধানসভা আসনের মধ্যে একমাত্র আসন নন্দীগ্রাম যেখানে প্রার্থী হতে চেয়েছেন মমতা নিজেই। বিজেপি এই কেন্দ্রে তাদের প্রার্থী কে হবে তা এখনও ঘোষণা করেনি। শুভেন্দু অধিকারী সম্ভবত প্রার্থী হতে চলেছেন।  মমতা‌ যেদিন নন্দীগ্রাম আসনে নিজের নাম ঘোষণা করেন সেদিনই বিজেপি নেতা, নন্দীগ্রামের প্রাক্তন বিধায়ক শুভেন্দু অধিকারী জানিয়েছিলেন, হাফ লাখ ভোটে হারাবেন তৃণমূল সুপ্রিমো'কে। রাজনৈতিক মহলের ধারণা, বিজেপি নন্দীগ্রাম আসন থেকে শুভেন্দু অধিকারীকে প্রার্থী করবে। ফলে এই হাইপ্রোফাইল কেন্দ্র'কে ঘিরে নজর গোটা দেশের।

দলীয় সূত্রে খবর, ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূলের নেতাদের এই বিষয়ে জানিয়েছেন তিনি। মোট ৩ দিন প্রস্তুত রাখা হচ্ছিল। তবে ১০ তারিখেই মমতা  মনোনয়ন পেশ করবেন এটা এক প্রকার নিশ্চিত হয়ে গিয়েছে। গত কয়েকদিন ধরেই নন্দীগ্রামে শুরু হয়ে গিয়েছে দেওয়াল লিখন। মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়েই চলছে দেওয়াল লিখন। তৃণমূলের স্থানীয় নেতা-কর্মীরা শুরু করে দিয়েছেন ঘরে ঘরে গিয়ে প্রচার। চলছে সভা, মিছিল। রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচনে নন্দীগ্রাম আসনে ভোট গ্রহণ হবে। তার নোটিফিকেশন হবে শীঘ্রই। ভবানীপুর আসন ছেড়ে গেলেও তিনি যে এই আসনেই আসলে লড়াই করবেন তা পরিষ্কার করে দিয়েছেন ঘরের মেয়ে মমতা। ফলে শীঘ্রই তিনি এখানে ঝাঁপাবেন প্রচারে।

Published by:Arka Deb
First published: