Home /News /kolkata /
Mamata Banerjee: 'বিমান ভাড়া কমানোর ব্যবস্থা করুন', শুল্ক-সংঘাতে মোদিকে পাল্টা মমতার

Mamata Banerjee: 'বিমান ভাড়া কমানোর ব্যবস্থা করুন', শুল্ক-সংঘাতে মোদিকে পাল্টা মমতার

Mamata Banerjee

Mamata Banerjee

তিনি লেখেন, 'রাজ্যগুলির দিকে আঙুল তোলার বদলে, কেন্দ্র বিমান ভাড়া কমাতে পদক্ষেপ করুক। বিমানের জ্বালানির উপর শুল্ক, অতিরিক্ত শুল্ক এবং আবগারি শুল্ক কমাক।' (Mamata Banerjee)

  • Share this:

    #কলকাতা: শুল্ক নিয়ে কেন্দ্র-রাজ্যের সংঘাত থামছেই না। রান্নার গ্যাসের পর এবার বিমানের জ্বালানির উপর শুল্ক কমানোর দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পাল্টা আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাতে কেন্দ্রকে একহাত নিয়ে লম্বা ট্যুইট করেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, 'রাজ্যগুলির দিকে আঙুল তোলার বদলে, কেন্দ্র বিমান ভাড়া কমাতে পদক্ষেপ করুক। বিমানের জ্বালানির উপর শুল্ক, অতিরিক্ত শুল্ক এবং আবগারি শুল্ক কমাক।' (Mamata Banerjee)

    একই সঙ্গে তিনি লেখেন, 'পশ্চিমবঙ্গ সরকার বাগডোগরা এবং অন্ডাল বিমানবন্দরে বিমান জ্বালানির শুল্ক উপর ছাড় দিয়েছে। কলকাতা বিমানবন্দরে উড়ান প্রকল্পের আওতায় থাকা বিমানগুলির উপর মাত্র ১ শতাংশ শুল্ক নেওয়া হয়। ছোট বিমানগুলির থেকে ৫ শতাংশ এবং ২০১২-১৩ সাল থেকে চালু হওয়া সমস্ত বিমান সংস্থাগুলির থেকে সাড়ে ১২ শতাংশ হারে শুল্ক নেওয়া হয়।' মুখ্যমন্ত্রীর অভিযোগ, 'বিমান ভাড়া কমানোর জন্য আমরা সব ধরনের শুল্ক কমিয়েছি। কিন্তু কেন্দ্রীয় সরকার তা না করে বিনামূল্যে উপদেশ দিচ্ছে।'

    আরও পড়ুন: রাজ্য সরকারের এই দফতরে বিপুল নিয়োগের বিজ্ঞপ্তি জারি, আজই বিশদে জানুন

    আরও পড়ুন: দক্ষিণ পুড়লেও, উত্তর ভিজছে! রাজ্যের এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

    মোদি-মমতার শুল্ক-সংঘাতের শুরুটা হয়েছিল বুধবার। কোভিড নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে পেট্রল, ডিজেলের উপর চাপানো করের প্রসঙ্গ টেনে আনেন প্রধানমন্ত্রী। পশ্চিমবঙ্গ-সহ বিরোধী শাসিত রাজ্যগুলির উদ্দেশে বলেন, 'কারও সমালোচনা করছি না। শুধু আপনাদের পেট্রল-ডিজেলে ভ্যাট কমানোর অনুরোধ করছি। ৬ মাস আগে কিছু রাজ্য ভ্যাট কমানোর আর্জি মেনে নেয়। কিছু রাজ্য মেনে নেয়নি। মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরালা, ঝাড়খণ্ডে নাগরিকদের উপরে বোঝা বজায় রয়েছে।'

    প্রধানমন্ত্রীর ভাষণের কয়েক ঘণ্টার মধ্যেই সাংবাদিক বৈঠকে তার জবাব দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'আগে রাজ্যের ৯৭ হাজার কোটি টাকা বকেয়া মিটিয়ে দিক মোদি সরকার।' বৃহস্পতিবার দুপুরে আক্রমণের সুর চড়িয়ে রান্নার গ্যাসের দামের প্রসঙ্গ টেনে আনেন মুখ্যমন্ত্রী। এখনই সিলিন্ডার পিছু ৩০০ টাকা দাম কমানোর দাবি জানান। রান্নার গ্যাসের দামের 'আঁচ' কমতে না কমতেই, বিমান জ্বালানি নিয়ে কেন্দ্রের কোর্টে বল ঠেললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: CM Mamata Banerjee, Narendra Modi

    পরবর্তী খবর