Mamata to Modi: 'দেশ বাঁচাতে বিদেশ থেকে ভ্যাকসিন আনুন', সর্বজনীন দাবিতে মোদিকে চিঠি মমতার

ফের চিঠি মমতার

বুধবার তিনি চিঠিতে প্রধানমন্ত্রীকে দেশের প্রয়োজনে বিদেশ থেকে হলেও ভ্যাকসিন আনার অনুরোধ করলেন।

  • Share this:

    #কলকাতা: গত সপ্তাহের বুধবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার শপথগ্রহণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর তারপর থেকেই দিন প্রতি প্রায় একটি করে চিঠি তিনি পাঠানো শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi)। আর বুধবার, শপথ নেওয়ার সাতদিনের মাথায় ফের মোদিকে চিঠি পাঠালেন মমতা। করোনা আবহে রাজ্যের জন্য সাহায্য চাওয়ার সূত্রে অধিকাংশ চিঠি হলেও একে মমতার সুক্ষ্ম রাজনীতি বলেই মনে করছে রাজনৈতিক মহল। রবিবাসরীয় চিঠিতে রাজ্যের মুখ্যমন্ত্রী করোনা পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করা থেকে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের উপর কর ছাড়ের দাবি তুলেছিলেন প্রধানমন্ত্রীর কাছে। আর বুধবার তিনি চিঠিতে প্রধানমন্ত্রীকে দেশের প্রয়োজনে বিদেশ থেকে হলেও ভ্যাকসিন আনার অনুরোধ করলেন।

    চিঠিতে তিনি লিখেছেন, 'দেশে করোনা মারাত্মক আকার নিয়েছে। সকলেই এই পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছে। কিন্তু এই পরিস্থিতিতে ভ্যাকসিনের আকাল চলছে। বাংলার ১০ কোটি ও দেশের ১৪০ কোটি মানুষের জন্য ভ্যাকসিন প্রয়োজন। কিন্তু সেই তুলনায় ভ্যাকসিন নেই বলে চলে। বিদেশে অনেক সংস্থা ভ্যাকসিন উৎপন্ন করছে। যদি সম্ভব হয়, তাহলে বিদেশের প্রসিদ্ধ সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করে ভ্যাকসিন আনার বিষয়ে ব্যবস্থা নেওয়া হোক। আমি অনুরোধ করছি, দেশের কথা ভেবে বিশ্বের যে কোন প্রান্ত থেকে ভ্যাকসিন আনা হোক।' একইসঙ্গে তাঁর সংযোজন, 'ভ্যাকসিন তৈরির প্রস্তুতকারক সংস্থা বাড়ানো হোক। যারা দায়িত্ব নিতে চায়, তাঁদের দেওয়া হোক। ভ্যাকসিন তৈরির জন্য সংস্থাগুলির জমির দরকার হলে রাজ্য সরকার দিতে প্রস্তুত।'

    ভারতে কোভিড সংক্রমণ চূড়ান্ত বৃদ্ধি পেলেও পর্যাপ্ত টিকা পাওয়া যাচ্ছে না বলেই অভিযোগ তুলেছে একাধিক রাজ্য। ভ্যাকসিনের অভাবে টিকাকরণ কর্মসূচি বন্ধ রাখা হয়েছে বলেই দাবি তাদের। সেই তালিকায় আছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। টিকার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করার পরেও পর্যাপ্ত টিকা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ বিজেপি শাসিত বহু রাজ্যেরও। সেক্ষেত্রে সরাসরি বিদেশ থেকে টিকা কেনার উদ্যোগ নিয়েছে দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওডিশার মতো বেশ কিছু রাজ্য।

    মমতার চিঠি মমতার চিঠি

    ইতিমধ্যেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রকে চিঠি দিয়ে আবেদন করেছেন, সিরাম ইনস্টিটিউট তাদের কোভিশিল্ড ও ভারত বায়োটেক তাদের কোভ্যাক্সিনের ফর্মুলা অন্যান্য সংস্থাকে জানাক। তা হলে অনেক বেশি টিকা উৎপাদন করা সম্ভব হবে দেশে। যদিও তাতেও কেন্দ্র এখনও সাড়া দেয়নি। এরই মধ্যে এবার ভ্যাকসিন আমদামি নিয়ে মোদিকে অনুরোধ করলেন মমতা।

    Published by:Suman Biswas
    First published: