Mamata Banerjee: এই নির্বাচনটা বাংলার অস্তিত্ব রক্ষার, ধর্ম-বর্ণের ঊর্ধ্বে সাড়ে সাত কোটিকে বার্তা মমতার

Mamata Banerjee: এই নির্বাচনটা বাংলার অস্তিত্ব রক্ষার, ধর্ম-বর্ণের ঊর্ধ্বে সাড়ে সাত কোটিকে বার্তা মমতার

নিউড১৮-এর এক্সক্লুসিভ সাক্ষাৎকারে মমতা বন্দ্যোপাধ্যায়।

বাঙালি অবাঙালি তুলনা টানতে চাইলেন না, বরং বোঝাতে চাইলেন বাংলায় বসবাসকারি প্রতিটি মানুষের অস্তিত্বরক্ষার লড়াই ২০২১ বিধানসভা ভোট।

  • Share this:

    #কলকাতা: কেউ বলছেন পলাশির যুদ্ধ, কেউ তুলনা টানছেন মহাভারতের আখ্যান থেকে। মমতা বন্দ্যোপাধ্যায় একুশের মসনদ দখলের নির্বাচনকে বাংলার অস্তিত্ব রক্ষার নির্বাচন বলে দাবি করলেন। বাঙালি অবাঙালি তুলনা টানতে চাইলেন না, বরং বোঝাতে চাইলেন বাংলায় বসবাসকারি প্রতিটি মানুষের অস্তিত্বরক্ষার লড়াই ২০২১ বিধানসভা ভোট। তাঁর যুক্তি, "বাংলার মানুষ বিজেপিকে টলারেট করে না। সকলেই এদের হাতে কোনও না কোনও ভাবে আক্রান্ত।"

    নিউজ১৮ বাংলায় এদিন একান্ত সাক্ষাৎকার দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তাঁকে বাঙালির  চিরাচরিত  ধর্মনিরপেক্ষতার আদর্শ, বাংলার সাংস্কৃতিক জগৎ পক্ষে সওয়াল করতে দেখা যায়। মমতা বলেন, "এটা বাংলার সংস্কৃতির নির্বাচন। এই নির্বাচনটা বাংলা ভাষা থাকবে কিনা তার নির্বাচন। বাংলা ভাষা মানে শুধু বাংলা ভাষা নয়, বাংলার বাইরেও অনেকগুলি ভাষা রয়েছে। সেগুলিও বাঁচাতে হবে।" রাজনৈতিক বিশ্লেষকদের মত, মমতা আসলে চাইলেন রাজবংশীর মতো ভাষাগুলির কথা, কারণ এই সমাজের ভোটেই ভাগ বসাতে চাইছে বিজেপি। পাশাপাশি বাংলা মানে বাংলাভাষিদের কথাই বলছেন তা, তাও পরিষ্কার করলেন মমতা। বললেন,  এ রাজ্যে এমন মানুষ বহু রয়েছেন যারা বাংলায় কথা বলেন না, কিন্তু ১০০ বছরের বেশি রয়েছেন। তাঁরাও তাঁর সমান প্রিয়। মমতার কথায়, " বাঙালি অবাঙালি করব না। বাংলায় যে অবাঙালি রয়েছেন তারাও বাংলার মানুষ। বাংলার মাটি, বাংলার সংস্কৃতি আমার গর্ব। বহিরাগত গুণ্ডা রাজনীতিবিদদের আমি আইসোলেট করতে চাই।"

     সঙ্গত ভাবেই প্রশ্ন উঠল  বহিরাগত বলতে কাদের বোঝাতে চাইছেন তিনি? মমতার স্পষ্ট অভিযোগ, রাজ্যে ভিন রাজ্য থেকে নানা কাজের জন্য বিজেপি লোক এনে রেখেছে।  তাঁর কাছে বহিরাগতর সংজ্ঞা এটাই। বারংবার তিনি স্পষ্ট করে দেন, বহিরাগত শব্দটিতে বাঙালি অবাঙালি মেরুকরণের পক্ষে নন তিনি।

    এদিনও দুই তৃতীয়াংশ আসন জেতার কথা বলেন মমতা। কিন্তু কী দেখে তিনি এই আত্মবিশ্বাস পাচ্ছেন। মমতা প্রথমেই এগিয়ে দিলেন মহিলা এবং যুবকদের। পাশাপাশি বললেন, " বাংলার মানুষের সংস্কৃতিকে রক্ষা করার নির্বাচন এটা। যুবকদের ঘুরে দাঁড়ানোর নির্বাচন।"

    চিরাচরিত ভঙ্গিমায় তাঁকে বলতে শোনা গেল, বিজেপি ইজ নাথিং। মেরুকরণ প্রসঙ্গ উঠতেই লালন-রবীন্দ্রনাথ-নজরুল প্রসঙ্গ তুলে আনলেন। সহাবস্থানের পরম্পরাকে মান্যতা দিয়ে তাঁর যুক্তি বাংলাকে সাম্প্রদায়িকতার বিষে বিষাক্ত করা যাবে না।

    রবীন্দ্রনাথের গান- আমার মাথা নত করে দাও হে প্রভু, রইল মানুষেরই জন্য। আর বিজেপির জন্য? দ্ব্যার্থহীন মমতার উবাচ, আমি মোদির কাছে কখনও কম্প্রোমাইজ করব না।

    Published by:Arka Deb
    First published: