একুশেই একুশের নির্বাচনী রণডঙ্কা, নিজেকে আহত বাঘের সঙ্গে তুলনা মমতার

একুশেই একুশের নির্বাচনী রণডঙ্কা, নিজেকে আহত বাঘের সঙ্গে তুলনা মমতার

২১ এর মঞ্চে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

দিল্লির ক্ষমতাধীন দল, বাংলায় রাজনৈতিক থাবা বসাতে মরিয়া বিজেপিকে রুখতে যে বাঙালির জাত্যাভিমানকেই যে হাতিয়ার করছেন তিনি তা এদিন আরও একবার বুঝিয়ে দিলেন মমতা।

  • Share this:

#কলকাতা: একুশের মঞ্চ থেকেই ২০২১-এর নির্বাচনের রণডঙ্কা বাজিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সংকল্পের চেনা একুশে জুলাই মঞ্চ থেকেই মমতার  প্রত্যয়ী ঘোষণা, "একুশে মে ঐতিহাসিক জয়ের পরই আগামী বছর  ঐতিহাসিক একুশে জুলাই সমাবেশ করব আমরা।" তাঁর সরকার ক্ষমতায় থাকলে বিনামূল্যে রেশন, স্বাস্থ্য-শিক্ষা সারা জীবন ধরে পাবেন মানুষ, ঘোষণা তৃণমূল নেত্রীর।

এদিন এক ঘণ্টার রাজনৈতিক ভাষণে আগাগোড়াই বিজেপি এবং নাম না করে মোদি-শাহকে কটাক্ষ করেন মমতা। চিরাচরিত শ্লোগান দেওয়ার ভঙ্গিতে বলেন, "দিল্লির সরকার ষড়যন্ত্রের জোতদার।" দিল্লির ক্ষমতাধীন দল, বাংলায় রাজনৈতিক থাবা বসাতে মরিয়া বিজেপিকে রুখতে যে বাঙালির জাত্যাভিমানকেই যে হাতিয়ার করছেন তিনি তা এদিন আরও একবার বুঝিয়ে দিলেন মমতা।

ভাষণের শুরুতেই এদিন মমতা বলেন "বাংলাই বাংলাকে শাসন করবে কোনও বহিরাগত নয়।" রাজনৈতিক মহলের ব্যাখ্যা রাজনৈতিক ভাবে হিন্দুত্বকে রুখতে সচেতন ভাবেই বাঙালি জাত্যাভিমানকে তুলে ধরেছেন তৃণমূল সুপ্রিমো।

এবার ২৬ বছরে এদিন পা দিলো একুশে জুলাই ।করোনা আবহে প্রথম আঙ্গিকে পরিবর্তন । ভিড়ের বদলে এদিন হাতিয়ার স্যোসাল মিডিয়া ।এই পদ্ধতি যে আরও  বেশি  মানুষের কাছে পৌঁছবে তা সকালেই ট্যুইট বার্তায় স্পষ্ট করে দেন মমতা। এদিন ভাষণের শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন তৃণমূল সুপ্রিমো । নাম না করে এদিন নরেন্দ্র মোদি-অমিত শাহকে মমতা বলেন "দাদা ভাই সঙ্গী হয়েছেন । দু'জনে মিলে প্ল্যান করুন উন্নয়নের।"

বিজেপি নির্বাচনকে 'ডার্টি গেম'-এ পরিণত করেছে বলেও এদিন মন্তব্য করেন মমতা । নিজেকে এদিন " আহত বাঘ" হিসেবে আখ্যা দিয়ে মমতা বলেন " বাংলার সরকার কে ভেঙে দেওয়ার চক্রান্ত করছে ।আমাকে এত দুর্বল ভাববেন না।" মমতা আরও বলেন, "বিজেপি টাকা দিচ্ছে।টাকার বদলে ওদের কেউ ভোট দেবেন না।"

একুশের মঞ্চ স্বাক্ষী থেকেছে বাম শাসনের বিরুদ্ধে সংকল্প গ্রহণের স্লোগানের।এই একুশের মঞ্চই বিজয় উৎসবের উল্লাস মঞ্চ হয়েছে২০১১-এর পর । এই মঞ্চ থেকে ই লোকসভা র আগে মমতা ডাক দিয়েছিলেন, "দিল্লি চলো।"

এবার এই মঞ্চ থেকেই একুশের রাজ্যওয়ারি বড় ভোটের আগে একদিকে বিজেপি র বিরুদ্ধে  লাঞ্ছনার বদলা নেওয়ার ডাক দিলেন মমতা  আর অন্য দিকে দলের কর্মীদের আশ্বস্ত করে বললেন, " হাম হ্যায় না " ।

-সৌরভ গুহ

Published by:Arka Deb
First published:

লেটেস্ট খবর