• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MAMATA BANERJEE ON KHELA HOBE WEST BENGAL GOVT WILL CELEBRATE KHELA HOBE DIWAS ON 16TH AUGUST SAID CM SANJ

Mamata Banerjee On Khela Hobe Diwas : মমতা বন্দ্যোপাধ্যায় যুক্তি দিলেন নবান্নে! কেন ১৬ অগাস্ট পালিত হবে ‘খেলা হবে’ দিবস...

তৈরি ৫০ হাজার বল

Mamata Banerjee On Khela Hobe Diwas : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, প্রতি বছর ১৬ অগাস্ট রাজ্য জুড়ে ‘খেলা হবে’ দিবস। রাজ্যের ক্লাবগুলিকে দেওয়া হবে ১০টি করে ‘জয়ী’ বল। যা তৈরি হয়েছে বাংলাতেই।

  • Share this:

    #কলকাতা : আগামী ১৬ অগাস্ট রাজ্যজুড়ে পালিত হবে ‘খেলা হবে’ দিবস। আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হল। পরবর্তীতে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী এই সংক্রান্ত ঘোষণাও করলেন। কেন ‘খেলা হবে’ দিবস পালিত হবে, সেই ব্যাখাও দিলেন তিনি।

    এদিন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) জানিয়েছেন, প্রতি বছর ১৬ অগাস্ট রাজ্য জুড়ে ‘খেলা হবে’ দিবস। রাজ্যের ক্লাবগুলিকে দেওয়া হবে ১০টি করে ‘জয়ী’ বল। যা তৈরি হয়েছে বাংলাতেই। ইতিমধ্যে ৫০ হাজার বল তৈরিও করা হয়ে গিয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। এরপর এই দিনটির ব্যাখ্যা দিতে গিয়ে তিনি জানান, ১৯৮০ সালে ইডেন গার্ডেন্সে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার কথা মাথায় রেখেই এই খেলা হবে দিবস পালিত হবে।

    এরপরই তাঁর সংযোজন, “১৬ অগাস্ট স্বাধীনতার ঠিক পরদিনই পালিত হবে ‘খেলা হবে’ দিবস। দেশের স্বাধীনতা আজ বিপন্ন। দেশের মানুষের কণ্ঠরোধ করা হচ্ছে। দেশ যাতে এই সমস্ত কিছু থেকে মুক্তি পায়। মানুষের স্বাধীনতা যাতে অক্ষুণ্ন থাকে। সেজন্যই আয়োজিত হবে এই ‘খেলা হবে’ দিবস।” তিনি আরও বলেন, “ওই দিন ১ লক্ষ ফুটবল গ্রামে-গঞ্জের বিভিন্ন ক্লাবকে দেওয়া হবে। রাজ্যের যুবকল্যাণ এবং ক্রীড়াদপ্তরের পক্ষ থেকে এই বলগুলি দেওয়া হবে। আইএফএ-র ২৮০টি ক্লাবকেও দশটি করে বল দেওয়া হবে।

    মুখ্যমন্ত্রী এদিন বলেন, "এই নিয়ে অরূপ বিশ্বাসকে বলেছি কাগজপত্র তৈরি করতে। ইতিমধ্যে ৫০ হাজার বল তৈরিও হয়ে গিয়েছে। আমাদের ঘরের মা-বোনেদের তৈরি ‘জয়ী’ বল সবাইকে দেওয়া হবে। সভ্যতা-সংস্কৃতিকে রক্ষা করতে এই খেলার প্রয়োজন। খেলোয়াড়সুলভ মনোভাব প্রত্যেকেরই রাখা দরকার। অনেকেই আবার এর অন্য মানে তৈরি করে। আসলে খেলা হবে স্লোগানের উৎপত্তি বাংলা থেকেই। তবে আজ তা গোটা ভারতে জনপ্রিয়। আমরা ‘খেলা হবে’ দিবস বিশেষভাবে পালন করতে চাই। এবার থেকে প্রতিবছর এই দিনটি পালন করা হবে।”

    Published by:Sanjukta Sarkar
    First published: