বদলেও বদলায়নি একুশে, আজও 'শহিদ' পরিবারের পাশে মমতা

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 21, 2019 03:42 PM IST
বদলেও বদলায়নি একুশে, আজও 'শহিদ' পরিবারের পাশে মমতা
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 21, 2019 03:42 PM IST

#কলকাতা: বদলের একুশেও বদলাল না অনেক কিছুই। আজও মহাকরণ অভিযানে নিহতদের পরিবারের পাশে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালীঘাটে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করেন তৃণমূল নেত্রী। আশ্বাস দেন আগের মতোই পাশে থাকার।

সচিত্র পরিচয়পত্রে ভোটের দাবিতে মহাকরণ অভিযানে নেমেছিল যুব কংগ্রেস। নেতৃত্বে ছিলেন সেসময়ের যুব কংগ্রেস সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযানে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন তেরোজন যুব কংগ্রেস কর্মী।

তারপর সিকি শতক পার। মাঝের পঁচিশ বছরে অনেক কিছু পালটেছে। সেদিনের যুব কংগ্রেস সভানেত্রী আজকের মুখ্যমন্ত্রী। সেদিনের আন্দোলন আজ তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক কর্মযজ্ঞ। পালটেছে রাজনীতির লক্ষ্য। পালটেছে প্রতিপক্ষও। শুধু পালটায়নি নিহতদের পরিবারের সঙ্গে সেদিনের কংগ্রেস সভানেত্রীর সম্পর্কের ছবিটা।

২৬ বছর আগে পুলিশের গুলিতে প্রাণ হারানো তেরোজনের মধ্যে ছিলেন কেশপুরের শেখ আবদুল খালেক। তারপর থেকে ছাব্বিশ বছর ধরে তৃণমূলের একুশে জুলাইয়ের শহিদ সমাবেশে আসছেন তাঁর স্ত্রী সুমইয়া বেওয়া। কালের নিয়ম ছাপ ফেলেছে শরীরে। কিন্তু থামাতে পারেনি বৃদ্ধাকে। রবিবারও একুশে জুলাইয়ের চেনা শহিদ মঞ্চে ছিলেন সুমইয়া বেওয়া। তার আগে সপরিবারে কালীঘাটে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ।

আবদুল খালেকের মতো অন্য নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করেন তৃণমূল নেত্রী। হাতে হাত রেখে বুঝিয়ে দেন, তিনি পাশে ছিলেন, আছেন। থাকবেনও। তাই অনেককিছু বদলালেও কোথাও গিয়ে বদলায়নি একুশ। বদলায়নি সেদিনের বিরোধী নেত্রীর 'মমতা'।

First published: 03:41:08 PM Jul 21, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर