Mamata Banerjee: একদিন ক্ষমতাচ্যুত করেছিলেন, আজ বামহীন বিধানসভা দেখে হতাশ খোদ মমতাই

Mamata Banerjee: একদিন ক্ষমতাচ্যুত করেছিলেন, আজ বামহীন বিধানসভা দেখে হতাশ খোদ মমতাই

মমতা বন্দ্য়োপাধ্য়ায়৷

স্বাধীন ভারতে এই প্রথম বাম-কংগ্রেসহীন বিধানসভা দেখতে চলেছে বাংলার মানুষ। আর এই বামহীন বিধানসভা দেখে হতাশ খোদ মমতা বন্দ্যোপাধ্য়ায়ও।

  • Share this:

    #কলকাতা: তৃতীয়বার সরকার গড়তে চলেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। পশ্চিমবঙ্গে একাধিক বার প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এসে বার বার বলেছিলেন বিজেপি (BJP) এবার বাংলায় ডাবল ইঞ্জিন সরকার গড়বে। আর তার পাল্টা জবাব দিয়ে বার বার মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন তৃণমূল (TMC) এবারের নির্বাচনে ডাবল সেঞ্চুরি অর্থাৎ ২০০-র বেশি আসন জয় করবে। সেই কথা রেখেছেন তৃণমূল সুপ্রিমো। বিধানসভা নির্বাচনের (West Bengal Assembly Election 2021) ফলাফল বলছে, ২১৪ আসনে তৃণমূল, ৭৬ আসনে বিজেপি। সংযুক্ত মোর্চা (Sanjukta Morcha) মাত্র একটি আসনে।

    সিপিআইএম-কংগ্রেস-আইএসএফ এই তিনের জোট নিয়ে এবারের নির্বাচনে আলোচনা ছিল তুঙ্গে। এই জোট কতটা প্রভাব ফেলতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে বিস্তর। পাশাপাশি সিপিআইএম-এ (CPIM) একঝাঁক তরুণ মুখকে ঘিরেও আশা তৈরি হয়েছিল মানুষের মনে। কিন্তু ফলাফল যা দাঁড়িয়েছে তাতে বিধানসভায়ে এবার আর স্থান পাচ্ছে না সিপিআইএম ও কংগ্রেস (Congress)। সংযুক্ত মোর্চা থেকে একমাত্র ভাঙড় বিধানসভা কেন্দ্রে জয়ী হয়েছেন আইএসএফ-এর (ISF) নওসাদ সিদ্দিকি। স্বাধীন ভারতে এই প্রথম বাম-কংগ্রেসহীন বিধানসভা দেখতে চলেছে বাংলার মানুষ। আর এই বামহীন বিধানসভা দেখে হতাশ খোদ মমতা বন্দ্যোপাধ্য়ায়ও।

    সোমবার কালীঘাট থেকে সাংবাদিক বৈঠকে মমতার কথাতেও বামশূন্য বিধানসভা নিয়ে হতাশা ধরা পড়ে। ২০১১ সালে সিপিআইএম-কে ক্ষমতাচ্যুত করেছিলেন তিনিই। দীর্ঘ ৩৪ বছরের বাম রাজত্বের পরে বদল এসেছিল তাঁরই নেতৃত্বে। কিন্তু আজ বিরোধীদএর বাম না দেখতে পেয়েই তিনিও হতাশ।

    মমতা বলছেন, "রাজনৈতিক ভাবে বাম-কংগ্রেস সংঘাত থাকতে পারে। কিন্তু আমি কাউকে শূন্য হিসেবে দেখতে চাই না। ওদের একটা অংশ এলে ভালো হত। বিজেপির থেকে ওরা ভালো। কিন্তু ওরা বিজেপির কাছে বেশি ঝুঁকে গেছে। নিজেদেরই বিজেপির কাছে বিক্রি করে দিয়েছে।"

    বিধানসভা নির্বাচনের প্রচারে একাধিকবার মমতা বন্দ্যোপাধ্যায় বামদের তৃণমূলে ভোট দেওয়ার আবেদন করেছেন। তিনি বার বার বলেছিলেন, "বিজেপিকে আটকাতে ভোট দিন তৃণমূলে"। তার সঙ্গেই সিপিআইম-কংগ্রেসের আইএসএফ-এর সঙ্গে জোটকেও কটাক্ষ করেছেন তিনি।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    লেটেস্ট খবর