Mamata on vaccine: 'এক দেশ, এক দল বলে চিৎকার করে, ভ্যাকসিনের এক দাম নয় কেন?' ফের বিজেপিকে আক্রমণ মমতার

Mamata on vaccine: 'এক দেশ, এক দল বলে চিৎকার করে, ভ্যাকসিনের এক দাম নয় কেন?' ফের বিজেপিকে আক্রমণ মমতার

ভ্যাকসিনের ভিন্ন দাম নিয়ে বিজেপিকে আক্রমণ মমতার

কোভিশিল্ড ভ্যাকসিনের (Covisheild vaccine) উপর ধার্যমূল্যের জন্য ফের কেন্দ্রকে কটাক্ষ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee)।

  • Share this:

    #কলকাতা: কোভিশিল্ড ভ্যাকসিনের (Covisheild vaccine) উপর ধার্যমূল্যের জন্য ফের কেন্দ্রকে কটাক্ষ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee)। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) বুধবার জানিয়েছে, সরকারি হাসপাতালে কোভিশিল্ডি ভ্যাকসিন মিলবে ৪০০ টাকায়। বেসরকারি হাসপাতালগুলিতে এই ভ্যাকসিন বিক্রি হবে ৬০০ টাকায়। কিন্তু কেন্দ্র এই ভ্যাকসিন পাবে আগের নির্ধারিত মূল্য অর্থা ১৫০ টাকায়। কেন্দ্রের হাসপাতাল থেকে ভ্যাকসিন নিলে ১৫০ টাকায় তা পাওয়া যাবে।

    কেন্দ্রের বিজেপি (BJP) সরকারকে তোপ দেগে মমতা টুইট করলেন, "বিজেপি সব সময়ে এক দেশ, এক পার্টি, এক নেতা বলে চিৎকার করে। কিন্তু মানুষের জীবন বাঁচাতে তারা ভ্যাকসিনের একটা দাম ঠিক করতে পারে না। প্রত্যেক ভারতীয়ের বিনামূল্যে ভ্যাকসিন দরকার। বয়স, জাতি, এলাকা নির্বিষেশে প্রত্যেকের ভ্যাকসিন দরকার। রাজ্য দাম দিচ্ছে নাকি কেন্দ্র দাম দিচ্ছে, এসব না দেখে ভ্যাকসিনের একটাই দাম ঠিক করা উচিত ভারত সরকারের।"

    বুধবার মালদহের সাংবাদিক বৈঠকেও এই একই প্রশ্ন তোলেন মমতা। এর প্রতিবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) কড়া চিঠিও দেবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন মমতা প্রশ্ন তুলেছেন, এই অতিমারীর সময় কেন ভ্যাকসিন নিয়ে ব্যবসা করা হবে? কেন্দ্র যে দামে ভ্যাকসিন কিনতে পারছে, রাজ্যগুলি কেন সেই একই দামে ভ্যাকসিন কিনতে পারবে না৷ বেসরকারি হাসপাতালগুলিকেও কেন বেশি দাম দিতে হবে, তার নিয়েও সরব হয়েছেন মমতা৷ তাঁর দাবি, এ বিষয়ে অবিলম্বে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ করা উচিত৷

    মুখ্যমন্ত্রী বলেন, "এখন মানুষকে সাহায্য করবে না ব্যবসা করবে? এখন ব্যবসা করার সময় নয়, মানুষকে বাঁচানোর সময়৷ কেন্দ্রীয় সরকার দেড়শো টাকা করে পেত, রাজ্য কেন ওই দামে পাবে না?" মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ভ্যাকসিন কেনার জন্য ইতিমধ্যেই ১০০ কোটি টাকার তহবিল তৈরি রেখেছে রাজ্য সরকার। প্রসঙ্গত, আগামী ১ মে থেকে গোটা দেশে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককেই ভ্যাকসিন দেওয়া হবে বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালগুলিও সরাসরি ভ্যাকসিন নির্মাতাদের থেকে ভ্যাকসিন কিনতে পারবে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: