বাড়ির কাছাকাছি বদলির প্রক্রিয়া শুরু শিক্ষকদের, কতটা এগোল প্রক্রিয়া পরিসংখ্যান দিলেন মুখ্যমন্ত্রী

বাড়ির কাছাকাছি বদলির প্রক্রিয়া শুরু শিক্ষকদের, কতটা এগোল প্রক্রিয়া পরিসংখ্যান দিলেন মুখ্যমন্ত্রী
এদিনের মন্ত্রিসভার বৈঠকে তেলুগু ভাষাকে রাজ্যের অন্যতম সরকারি ভাষার মর্যাদা দেওয়া হয়েছে।

এদিনের মন্ত্রিসভার বৈঠকে তেলুগু ভাষাকে রাজ্যের অন্যতম সরকারি ভাষার মর্যাদা দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: বাড়ির কাছাকাছি শিক্ষক-শিক্ষিকাদের বদলি হবে তা বারবারই বলে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রক্রিয়া কয়েক মাস আগে থেকেই শুরু করেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। শিক্ষকদের বদলি প্রক্রিয়া দ্রুত করার জন্য একটি পোর্টাল চালু করে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক শেষে প্রাথমিক এবং সেকেন্ডারি শিক্ষকদের বাড়ির কাছাকাছি কত বদলি করা হয়েছে তার বিস্তারিত পরিসংখ্যান দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুখ্যমন্ত্রী বলেন " প্রাইমারি স্কুল টিচারদের বদলি সাবজেক্ট অনুযায়ী হবে। ইতিমধ্যেই অর্ডার হয়ে গিয়েছে।"

মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, " প্রাইমারি স্কুল টিচারদের বাড়ির কাছাকাছি বদলির জন্য আবেদন জমা পড়েছিল ১০১৬৩ টি। তারমধ্যে মঞ্জুর করা হয়েছে ৬৪৬৬টি। সেকেন্ডারি টিচারদের বদলির আবেদন জমা পড়েছিল ৫৫০২টি। মঞ্জুর হয়েছে ৩৮৫২টি। মিউচুয়াল ট্রান্সফারে আবেদন জমা পড়েছিল ৪৫৯৪টি। এরমধ্যে ৪৪৯০ টি আবেদন মঞ্জুর হয়ে গেছে।"

তবে শুধু বাড়ির কাছাকাছি শিক্ষকদের বদলির আবেদন নিয়ে পরিসংখ্যানই নয়, রাজ্য পুলিশের কত সংখ্যক পুলিশকে বাড়ির কাছাকাছি বদলি করা হয়েছে সে বিষয়ে এ দিন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেন " পুলিশের হোমগার্ড যারা ১৫ বছর ধরে কাজ করছেন তারা নিজেদের জেলায় ফিরতে চেয়ে আবেদন করেছিলেন।৫০০০০ আবেদন জমা পড়েছে যার মধ্যে ৩৫০০০ আবেদন মঞ্জুর করা হয়েছে।"


অন্যদিকে মঙ্গলবার এর রাজ্য মন্ত্রিসভার বৈঠকে রাজ্য পুলিশের  ফের নিয়োগের অনুমোদন হয়েছে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন " রাজ্য পুলিশের মোট ১০৩৭০ টি পদে নিয়োগের অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা।৯২৮৮ টি পদের সাব-ইন্সপেক্টর এবং আরও এক হাজারেরও বেশি কনস্টেবল নেওয়া হবে।"

এদিনের মন্ত্রিসভার বৈঠকে তেলুগু ভাষাকে রাজ্যের অন্যতম সরকারি ভাষার মর্যাদা দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে বলতে গিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্য মন্ত্রিসভার বৈঠক শেষে বলেন, " খড়্গপুরের তেলুগু ভাষাভাষী মানুষের দাবী মেনে তাদের ভাষাকে এ রাজ্যের অন্যতম সরকারি ভাষার মর্যাদা দেওয়া হল। একই সঙ্গে এই ভাষাভাষীর মানুষকে ভাষাগত সংখ্যালঘু সম্প্রদায়ের মর্যাদা দেওয়া হয়েছে।"

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: