শেষ মুহূর্তে 'ছক্কা'! রাজ্যের দৈনিক শ্রমিকদের বেতন বাড়ালেন মমতা

শেষ মুহূর্তে 'ছক্কা'! রাজ্যের দৈনিক শ্রমিকদের বেতন বাড়ালেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়

নগরকেন্দ্রিক কর্মসংস্থান প্রকল্পের আওতায় অদক্ষ শ্রমিকদের (মোট সংখ্যা ৪০,৫০০) দৈনিক বেতন ১৪৪ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা, স্বল্পদক্ষ শ্রমিকদের (৮,০০০ জন) ক্ষেত্রে ১৭২ টাকা থেকে বাড়িয়ে ৩০৩ টাকা ও নতুন সৃষ্টি করা দক্ষ শ্রমিকদের (৮০০০ জন) দৈনিক বেতন করা হয়েছে ৪০০ টাকা।

  • Share this:

    #কলকাতা: নির্বাচনী নির্ঘন্ট ঘোষণার ঠিক আগেই বড়সড় ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  রাজ্যের প্রায় ৫৬ হাজার ৫০০ জন শ্রমিকের দৈনিক বেতন বৃদ্ধি করা হল বলে ঘোষণা করলেন মমতা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার ট্যুইট করে এই খবর জানিয়েছেন। নগরকেন্দ্রিক কর্মসংস্থান প্রকল্পের আওতায় থাকা সমস্ত শ্রমিকদের বেতন বৃদ্ধি করা হয়েছে।

    অদক্ষ শ্রমিকদের (মোট সংখ্যা ৪০,৫০০) দৈনিক বেতন ১৪৪ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা, স্বল্পদক্ষ শ্রমিকদের (৮,০০০ জন) ক্ষেত্রে ১৭২ টাকা থেকে বাড়িয়ে ৩০৩ টাকা ও নতুন সৃষ্টি করা দক্ষ শ্রমিকদের (৮০০০ জন) দৈনিক বেতন করা হয়েছে ৪০০ টাকা করা হয়েছে। এর ফলে উপকৃত হবেন ৫৬,৫০০ জন শ্রমিক। রাজ্যের পেশ করা বাজেট অনুযায়ী ২০২১-২০২২ অর্থবর্ষেই  লাগু  হবে এই নতুন বেতন।

    ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই বিধানসভা ভোটমুখী পাঁচ রাজ্যে চালু হয়ে যাবে ‘মডেল কোড অব কন্ডাক্ট’ বা ‘আদর্শ নির্বাচন আচরণ বিধি’। এই পরিস্থিতিতে বেশ কিছু ক্ষেত্রে বিবিধ বিধিনিষেধ আরোপ করা হবে। এর পর আর কোনও নতুন প্রকল্পের ঘোষণা করতে বা কাজে হাত দিতে পারবে না রাজ্য সরকার বা জেলা প্রশাসন। তাই শেষ মুহূর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। পাশাপাশি, দিনমজুরদের মতো কঠোর পরিশ্রমী মানুষদের পাশে থাকার বার্তা স্বাভাবিক ভাবেই ভোটবাক্সে পড়বে বলে আশাবাদী তৃণমূলও। তবে বিরোধীদের দাবি, এই বেতন বৃদ্ধিতে কোনও মানুষই উপকৃত হবেন না। এর ফল ভোটেই প্রতিফলিত হবে।

    Published by:Raima Chakraborty
    First published:

    লেটেস্ট খবর