• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • বড় ফ্যাক্টর মহিলা ভোট, বিজেপিকে বিঁধে নারী-বাহিনী নিয়ে রাজপথে মমতা

বড় ফ্যাক্টর মহিলা ভোট, বিজেপিকে বিঁধে নারী-বাহিনী নিয়ে রাজপথে মমতা

ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলের সকলেরই বক্তব্য ছিল, 'মহিলারা দিদিকেই চায়'।

ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলের সকলেরই বক্তব্য ছিল, 'মহিলারা দিদিকেই চায়'।

ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলের সকলেরই বক্তব্য ছিল, 'মহিলারা দিদিকেই চায়'।

  • Share this:

    #কলকাতা: রবিবার শিলিগুড়ির পর সোমবার কলকাতা। ফের পথে নামলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও আজকের মিছিলের বিষয় - আন্তর্জাতিক নারী দিবস। বিগত বছরগুলিতেও এই দিনে পথে নামতেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এবার বিধানসভা ভোট যখন দরজায়, তখন নরেন্দ্র মোদির ব্রিগেড সমাবেশের পরদিনই কলকাতায় তৃণমূল নেত্রীর পথে নামা রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। দুপুর ২.৪০ মিনিটে কলেজ স্ট্রিট মিছিল শুরু করলেন মমতা। ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলের সকলেরই বক্তব্য ছিল, 'মহিলারা দিদিকেই চায়'। নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ার পরে মমতা বন্দোপাধ্যায়ের এই মিছিল কার্যত ভোট প্রচারের ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

    তৃণমূল মহিলা কংগ্রেসের ব্যানারের মিছিলে মমতার সঙ্গে হেঁটেছেন সায়ন্তিকা, জুন মালিয়া, চন্দ্রিমা ভট্টাচার্য, মিমি চক্রবর্তী, নুসরত জাহানের মতো দলের মহিলা নেত্রীরা। মিছিলের ভিড় নিঃসন্দেহে তৃণমূলকে স্বস্তি দিতে পারে। বলা বাহুল্য, এবারের ভোটে মমতার জন্য তুরুপের তাস হতে পারে মহিলা ভোট। বিজেপি শাসিত রাজ্যগুলিতে মহিলা নির্যাতনের পরিসংখ্যান তুলে ধরে আক্রমণ শানানো এই নির্বাচনে তৃণমূলের অন্যতম স্ট্র্যাটেজি। বস্তুত মমতা বন্দোপাধ্যায় আরও একবার রাজ্যের মহিলা সুরক্ষা নিয়ে বার্তা দিতেই এই মিছিলের নেতৃত্ব দিলেন। সেইসঙ্গে রয়েছে গ্যাসের দামবৃদ্ধি নিয়ে রবিবারের পর এদিনের মিছিল থেকেও বার্তা দিয়েছেন মমতা। কেন গ্যাসের দাম ৯০০ টাকায় পৌঁছল, সেই প্রশ্নও তোলা হয়েছে মিছিল থেকে।

    চলতি বিধানসভা ভোটের আবহে একাধিক বিজেপি নেতারা রাজ্যে প্রচারে আসছেন। বিভিন্ন সময় তারা রাজ্যের নারী সুরক্ষা নিয়ে রাজ্য সরকারকে তীব্র ভাষায় আক্রমণ করছেন। কিন্তু পরিসংখ্যান দিয়ে তার পালটা আঘাত হানছেন মমতা ও তাঁর দলের নেতারা। এদিনের বর্ণাঢ্য মিছিলে অংশ নিয়েছিলেন মহিলা বাউলরাও। পোস্টার আর প্ল্যাকার্ডে ছয়লাপ এই মিছিল।

    তৃণমূল নেতৃত্বের অভিযোগ, উত্তরপ্রদেশের একাধিক জায়গায় একের পর এক নারী নির্যাতনের ঘটনা ঘটছে। তার প্রতিবাদও করা যায় না। অভিযোগ করতে গিয়ে খুনও হতে হচ্ছে। করলে যেভাবে অত্যাচারিত হতে হচ্ছে এমনকি অভিযোগ জানাতে গেলে খুন করা হচ্ছে। এই সব অভিযোগকে সামনে রেখেই প্রচারে জোর দিচ্ছে তৃণমূল কংগ্রেস। গতকালও নারীদের অধিকার, সুরক্ষা নিয়ে রাস্তায় নেমেছিলেন মমতা বন্দোপাধ্যায়। প্রধানত রান্না ঘরে বা হেঁশেলে আগুন নিয়ে তিনি রাস্তায় নেমে তীব্র ভাষায় সমালোচনা করেছেন বিজেপি সরকারের। এদিনও তার অন্যথা হল না।

    Published by:Suman Biswas
    First published: