কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

২৩ কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে এবারের আকর্ষণ কী জানেন?

২৩ কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে এবারের আকর্ষণ কী জানেন?
Kolkata International Film Festival

২৩ কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে এবারের আকর্ষণ কী জানেন?

  • Share this:

#কলকাতা: চলমান চিত্রমালার স্মৃতি। যে স্মৃতিতে ভর দিয়েই আজ বাংলা ছবি পার করেছেন একশ বছর। যে ক্যামেরার ভর দিয়ে তৈরি হয়েছে মাস্টারপিস।

পথের পাঁচালি, সুবর্ণরেখা থেকে সিনেমার ক্যামেরার বিবর্তনের ইতিবৃত্ত দেখা যাবে এই প্রদর্শনীতে। চলচ্চিত্র উৎসবে এই প্রদর্শনী আপনাকে ফিরিয়ে নিয়ে যাবে ইতিহাসের পাতায়। যা পরবর্তী প্রজন্মকেও ভারতীয় সিনেমার এক উজ্জ্বল অধ্যায়ের সঙ্গে পরিচয় ঘটাবে।

সেই করে লুমিয়ের ব্রাদার্স তৈরি করেছিলেন অ্যারাইভাল অফ দ্য ট্রেন। সূচনা হয়েছিল চলচ্চিত্রের। পরবর্তী সময়ে হীরালাল সেন ও দাদাসাহেব ফালকের হাত ধরে ভারতে শুরু হল চলচ্চিত্র। চলচ্চিত্রের প্রধান যে হাতিয়ার সেই ক্যামেরার বিবর্তন নিয়ে প্রদর্শনী সে ভাবে হয়নি। এবার হল।

২৩ তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের মূল আকর্ষণ এই ক্যামেরার বিবর্তন। কী সব ছবি হয়েছে এই সব ক্যামেরায়। পথের পাঁচালির মিচের ক্যামেরার রাখা হয়েছে। এর সঙ্গে রয়েছে হীরালাল সেন, ঋত্বিক ঘটকের ব্যবহৃত ক্যামেরা। যা বহন করে চলেছে ভারতীয় চলচ্চিত্রের সুদীর্ঘ লিগ্যাসির।

এই সব ক্যামেরা যাঁর কাছে রয়েছে তিনি অরোরা ফিল্মের বর্তমান কর্ণধার অঞ্জন রায়। তাঁর উদ্যোগেই এই ক্যামেরা প্রদর্শনীর আয়োজন।

অঞ্জন রায়ের সঙ্গে কথায় কথায় উঠে জলসাঘরের প্রসঙ্গ। সত্যজিৎ রায়ের হাত ধরেই প্রথম কলকাতায় এল অ্যারিফ্লেক্স ক্যামেরা।

এই প্রদর্শনী শুধুই ক্যামেরার প্রদর্শনী নয়। ভারতীয় সিনেমার এক সোনার সময়ের ইতিবৃত্ত উঠে আসছে তেইশতম কলকাতা চলচ্চিত্র উৎসবে। যা পরবর্তী প্রজন্মকেও ভারতীয় সিনেমার এক উজ্জ্বল অধ্যায়ের সঙ্গে পরিচয় ঘটাবে।

First published: November 10, 2017, 2:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर