আজ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য মহাশ্বেতা দেবীর

প্রয়াত হাজার চুরাশির মা। মাল্টি অর্গান ফেলিওরে বৃহস্পতিবার বিকেল তিনটে ষোলো মিনিটে জীবনাবসান মহাশ্বেতা দেবীর।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jul 29, 2016 09:17 AM IST
আজ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য মহাশ্বেতা দেবীর
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jul 29, 2016 09:17 AM IST

#কলকাতা: প্রয়াত হাজার চুরাশির মা। মাল্টি অর্গান ফেলিওরে বৃহস্পতিবার বিকেল তিনটে ষোলো মিনিটে জীবনাবসান মহাশ্বেতা দেবীর। দীর্ঘদিন মিন্টো পার্কের হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। আজ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য প্রয়াত সাহিত্যিকের।

দেড় বছর ধরে শরীর ভালো যাচ্ছিল না। নবতিপর মহাশ্বেতা দেবী ২২ মে ফুসফুসের সংক্রমণ নিয়ে মিন্টো পার্কের হাসপাতালে ভর্তি হন। তার পর থেকে বার বার অতি সঙ্কটজনক হয়েছে তাঁর শারীরিক পরিস্থিতি। কিন্তু হাজার চুরাশির মা হার মানেননি। কিন্তু, বৃহস্পতিবারের সঙ্কট কাটল না। মাল্টি অর্গান ফেলিওরে জীবনাবসান হল মহাশ্বেতা দেবীর।

চিকিৎসকেরা জানিয়েছেন কিডনি, ফুসফুস কাজ করছিল না। রক্ত ও মূত্রে সংক্রমণ বাড়ে। শেষমেশ বিকল হয়ে যায় হৃদযন্ত্র।

বিকেল তিনটে ষোলোয় শেষ নিঃশ্বাস পড়ে প্রবীণ সাহিত্যিকের। দিল্লি সফররত মুখ্যমন্ত্রীর কাছে সঙ্গে সঙ্গে খবর পৌঁছয়। একসময়ে আন্দোলনের সাথীকে শ্রদ্ধা জানিয়ে তিনি ঘোষণা করেন, শুক্রবার রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য হবে মহাশ্বেতা দেবীর ৷ শুক্রবার সকাল দশটা থেকে সাড়ে বারোটা পর্যন্ত দেহ রাখা থাকবে রবীন্দ্র সদনে ৷ দুপুর একটায় সাহিত্যিকের মরদেহ নিয়ে শুরু হবে শেষযাত্রা ৷

রবীন্দ্র সদনে প্রিয় সাহিত্যিককে শ্রদ্ধা জানাবেন সাধারণ মানুষ। রাতেই মহাশ্বেতা দেবীর পরিবারের সদস্যরা কলকাতায় পৌঁছেছেন। তাঁদের সঙ্গে আলোচনা করে শেষযাত্রা ও অন্ত্যেষ্টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

First published: 09:17:45 AM Jul 29, 2016
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर