কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বিধানসভা ভোটের পরই কি মাধ্যমিক? জল্পনা বাড়ালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

বিধানসভা ভোটের পরই কি মাধ্যমিক? জল্পনা বাড়ালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

যদিও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই যে নেবেন তা বুধবার কার্যত স্পষ্ট করে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: ফেব্রুযারিতে কি মাধ্যমিক তাহলে হচ্ছে না? ভোটের পরেই মাধ্যমিক পরীক্ষা?বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মন্তব্য জল্পনা বাড়াল। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন " মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে আলাপ আলোচনা করা হচ্ছে। আমাদের দপ্তর থেকে সমন্বয় করা হচ্ছে। দুটি পরীক্ষার দিকেই নজর রাখছি। সামনে আবার নির্বাচন রয়েছে। ক্লাস কি করে হবে? সিলেবাস এখনো পর্যন্ত শেষ হয় নি সেটাও কি হবে আমাদের দেখতে হবে। মুখ্যমন্ত্রীর কাছে সম্ভাবনাময় জিনিসগুলি আমাদের তরফে রাখা হবে।"

অক্টোবরের প্রথম সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত আগামী বছরের অর্থাৎ ২০২১ এর কোন সিলেবাসের উপর মাধ্যমিক হবে সে বিষয়ে এখনও পর্যন্ত কোনো স্পষ্ট রূপরেখা হয়নি। শুধু তাই নয় আগামী বছরের পরীক্ষার সূচি ও এখনও পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদের তরফে দেওয়া হয়নি। যদিও রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে ও কত সিলেবাসের ওপর মাধ্যমিক পরীক্ষা হবে সেই বিষয়ে সুনির্দিষ্ট ভাবে কোন রিপোর্ট জমা পড়েনি বলে শিক্ষামন্ত্রী জানান। তিনি বলেন " কত শতাংশ সিলেবাসের উপর মাধ্যমিক কবে সেই বিষয়ে আমাদের কাছে কোনও কিছুই জমা পড়েনি।"

আইসিএসই-সিবিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণীর অর্থাৎ বোর্ড পরীক্ষার সিলেবাস কতটা হবে তা নিয়ে ইতিমধ্যেই জানানো হয়েছে এই দুই বোর্ডের তরফে। শুধু তাই নয় কোন কোন অংশ এবং কোন কোন অংশের উপর পরীক্ষা সে বিষয়ে বিস্তারিত ভাবে স্কুলগুলি এবং ছাত্র ছাত্রীদের জানিয়ে দিয়েছে এই দুই বোর্ড। যা নিয়ে ইতিমধ্যেই ছাত্রছাত্রীরা প্রস্তুতিও শুরু করে দিয়েছেন। কিন্তু অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ হতে চললেও এখনও পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস এর ওপর ২০২১ এর বোর্ড পরীক্ষা হবে তা বিষয়ে কোনও সুনির্দিষ্ট রূপরেখা দিতে পারিনি।

সূত্রের খবর, কত অংশ সিলেবাস কমানো হবে আদৌও সিলেবাস কমানো হবে নাকি সেই বিষয় সিলেবাস কমিটির সদস্যরা তৎপরতার সঙ্গে কাজও শুরু করেছে। তবে সিলেবাস এখন পর্যন্ত ঠিক না হওয়ায় এবং পরীক্ষাসূচি ঠিক না হওয়ায় কার্যত ফেব্রুয়ারি মাসে আদেও মাধ্যমিক পরীক্ষা সম্ভব নাকি তা নিয়েই রীতিমতো সংশয় প্রকাশ করছেন বিশেষজ্ঞদের একাংশ।

বিশেষজ্ঞদের মতে সাধারণত মাধ্যমিক পরীক্ষার সাত থেকে আট মাস আগেই পরীক্ষা সূচি দিয়ে দেওয়া হয়। শুধু তাই নয়, মাধ্যমিক পরীক্ষার ন্যূনতম দুমাস আগে ছাত্র-ছাত্রীদের টেস্ট পরীক্ষা নেওয়া হয় পরীক্ষার প্রস্তুতি যাচাইয়ের জন্য। এই টেস্ট পরীক্ষা গুলি নেয় রাজ্যজুড়ে স্কুল গুলি।কিন্তু যেখানে সিলেবাসই এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি সে ক্ষেত্রে স্কুল গুলি কিভাবে ছাত্র-ছাত্রীদের টেস্ট পরীক্ষা নেবে সে বিষয়ে সংশয় রয়েছে। শুধু তাই নয় মাধ্যমিকের সিলেবাস করোনা পরিস্থিতিতে শুধু মাত্র ৩৫ শতাংশ শেষ করা গিয়েছে। অনলাইনে ক্লাসেও গ্রামাঞ্চলের স্কুলগুলিতে খুব একটা সাফল্য পায়নি। তাই সার্বিকভাবে মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারিতে কতটা সম্ভব তা নিয়ে সংশয় রয়েছে শিক্ষক-শিক্ষিকাদের একাংশেও। যদিও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই যে নেবেন তা বুধবার কার্যত স্পষ্ট করে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: October 7, 2020, 8:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर