কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

EXCLUSIVE: মাধ্যমিকে পরীক্ষা কেন্দ্র বাড়ছে প্রায় ৩ গুণ, এক-একটি কেন্দ্রে ২০০-এর বেশি ছাত্র-ছাত্রী নয়, পরিকল্পনা রাজ্যের

EXCLUSIVE: মাধ্যমিকে পরীক্ষা কেন্দ্র বাড়ছে প্রায় ৩ গুণ, এক-একটি কেন্দ্রে ২০০-এর বেশি ছাত্র-ছাত্রী নয়, পরিকল্পনা রাজ্যের

এবছর মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য কোন টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। তার জেরে এবছর এক লাফে পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বাড়তে চলেছে।

  • Share this:

#কলকাতা: ঘোষণা হয়েছে মাধ্যমিক পরীক্ষার সূচির। তারপর থেকেই কিভাবে ২০২১ এর মাধ্যমিক নেওয়া হবে তা নিয়ে বিস্তর আলোচনা শুরু হয়েছে। সূত্রের খবর তা নিয়ে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন এবছর মাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের জন্য কোন টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। তার জেরে এবছর সব ছাত্রছাত্রীই মাধ্যমিক পরীক্ষা দেবেন।

সূত্রের খবর,  এবছর এক লাফে পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বাড়তে চলেছে। সব ঠিকঠাক থাকলে পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখের কাছাকাছি পৌঁছাতে পারে অন্তত এমনটাই অনুমান পর্ষদের আধিকারিকদের। তার জন্য এবার মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ছে তিনগুণ। গতবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়েছিল ২৮৩৯ টি পরীক্ষা কেন্দ্রে। এবছর সেই সংখ্যাটা হতে পারে প্রায় ৭ হাজার। শুধু তাই নয় পরিকল্পনা নেওয়া হচ্ছে এক একটি পরীক্ষা কেন্দ্রে ২০০ বেশি ছাত্র-ছাত্রী কোনওভাবেই পরীক্ষা দিতে পারবে না। সূত্রের খবর, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই যাবতীয় পরিকল্পনা নেওয়া হচ্ছে।

আগামী পয়লা জুন থেকে শুরু হচ্ছে ২০২১ এর মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১০ জুন। বিষয়ভিত্তিক পরীক্ষাসূচি ইতিমধ্যেই প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। কতটা সিলেবাসের উপর পরীক্ষা হবে ২০২১ এর মাধ্যমিক তাও জানিয়েছে পর্ষদ। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটি ক্ষেত্রেই ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস কাটছাঁট করা হয়েছে। সিলেবাস কাটছাঁট করার পাশাপাশি ইতিমধ্যেই পর্ষদের তরফে কোন অধ্যায় থেকে কতগুলি করে প্রশ্ন থাকবে সে বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে ছাত্র-ছাত্রীদের৷ কিন্তু এবার ছাত্র-ছাত্রীদের কিভাবে পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে আলাপ-আলোচনা শুরু করেছে পর্ষদের আধিকারিকরা। সে ক্ষেত্রে সাধারণত এক একটি স্কুলের ২০০ বেশি ছাত্র-ছাত্রী থাকে। অতএব একটা স্কুলের পরীক্ষা কেন্দ্র একাধিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়ে যাওয়াতে পরিকাঠামোগত কিছু উন্নতি ও দরকার রয়েছে বলে মনে করছেন পর্ষদের আধিকারিকরা। বিশেষত এতদিন ধরে যে স্কুলগুলিতে সব সুযোগ-সুবিধা রয়েছে সেই স্কুলগুলিকেই মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্র হিসেবে বিবেচনা করা হত। কিন্তু বর্তমান পরিস্থিতি নিরিখে একলাফে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়ে যাওয়ায় অন্যান্য পরীক্ষা কেন্দ্রের পরিকাঠামোগত প্রস্তুতি খতিয়ে দেখা হবে বলে জানা গিয়েছে। সে ক্ষেত্রে সেই স্কুলগুলির পরিকাঠামোগত উন্নতি না থাকলে তার সুপারিশও করা হতে পারে। যদিও সার্বিকভাবে এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: December 30, 2020, 4:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर