Madhyamik and HS Exam 2021: মিলল রাজ্যের ছাড়পত্র, মাধ্যমিক- উচ্চমাধ্যমিকের সূচি ঘোষণা আগামিকাল

প্রতীকী ছবি৷

গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে (Madhyamik and HS Exam 2021 date)।

  • Share this:

#কলকাতা: যাবতীয় জল্পনার অবসান। বুধবার দুপুর দুটো নাগাদ মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথভাবে সাংবাদিক সম্মেলন করে এ বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ৪০ মিনিট বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের সঙ্গে। বৈঠকেই দুই বোর্ডের তরফে দেওয়া মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক নিয়ে যাবতীয় প্রস্তাবকে সিলমোহর দেন শিক্ষামন্ত্রী স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। শুধু তাই নয় শিক্ষামন্ত্রী নির্দেশ দেন, দুই বোর্ডকেই সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার সূচি এবং পরীক্ষার প্রশ্নপত্র থেকে শুরু করে কী আঙ্গিকে এবার পরীক্ষা হবে তা নিয়ে বিস্তারিত জানাতে।

গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে উচ্চমাধ্যমিক এবং অগাস্ট- এর দ্বিতীয় সপ্তাহ থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। তবে কীভাবে এই দুই পরীক্ষা নেওয়া হবে তা ঠিক করবে সংশ্লিষ্ট বোর্ড ঠিক করবে বলে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। সেই মোতাবেক দুই বোর্ডের তরফে আলাপ আলোচনা চালানো হচ্ছিল পরীক্ষার নিয়ম থেকে শুরু করে প্রশ্নপত্রের ধরন নিয়ে। অবশেষে মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ৪০ মিনিট বৈঠক করেন দুই বোর্ডের সভাপতিদের নিয়ে।

কীভাবে হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা?

সূত্রের খবর মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে ৪৫ নম্বরের। ৯০ নম্বরের প্রশ্নপত্র দেওয়া হবে সেখান থেকে ছাত্রছাত্রীরা পছন্দ মতো ৪৫ নম্বরের উত্তর দিতে পারবে। উচ্চমাধ্যমিকেও ঠিক একই নিয়ম প্রযোজ্য হবে পরীক্ষার ক্ষেত্রে। মাধ্যমিকে সাতটি বিষয়ের পরীক্ষা হলেও উচ্চ মাধ্যমিকের অ্যানথ্রোপলজি, এগ্রোনমি, মিউজিকের মতো বিষয়গুলি পরীক্ষা নেওয়া হবে না। মূলত কলা, বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের মূল বিষয় গুলির লিখিত পরীক্ষা নেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যেহেতু অগাস্ট- এর দ্বিতীয় সপ্তাহের মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে সে ক্ষেত্রে একই দিনে দু'টি পরীক্ষা নেওয়া হতে পারে।  তবে তেমন হলেও সূচি যেভাবে সাজানো হবে তাতে একজন ছাত্র-ছাত্রীকে দুটি বিষয়ের পরীক্ষা একই দিনে দিতে হবে না।

করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেওয়ার নিয়মে একাধিক বদল আনা হচ্ছে। সব স্কুলকে এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্র করা হবে। ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর ঘোষণা করেছেন ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুলে পরীক্ষা দেবে। সেই মোতাবেক প্রত্যেকটি স্কুলে পরীক্ষা নেওয়ার জন্য যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে তার জন্য একাধিক নিয়ম বিধি জারি করা হবে।

সেক্ষেত্রে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দু'টি পরীক্ষার ক্ষেত্রে এক একটি বেঞ্চে একজন পরীক্ষার্থীকে বসানো হবে। দু'টি বেঞ্চের মধ্যে দূরত্ব বজায় রাখা হবে। পাশাপাশি পরীক্ষাকেন্দ্রে ঢোকা এবং বেরোনোর সময় যাতে ভিড় সেইদিকে বিশেষভাবে নজর রাখতে বলা হবে স্কুলের শিক্ষক শিক্ষিকাদের। পাশাপাশি উত্তরপত্রের মূল্যায়ন কী ভাবে হবে সেই বিষয় নিয়েও দুই বোর্ডের তরফে দেওয়া প্রস্তাবও অনুমোদিত হয়েছে এ দিনের বৈঠকে।

Somraj Bandopadhyay

Published by:Debamoy Ghosh
First published: