corona virus btn
corona virus btn
Loading

লকডাউনের মধ্যেও পঁচিশে বৈশাখ জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে হাজির 'ভাইরাল রবীন্দ্রনাথ'

লকডাউনের মধ্যেও পঁচিশে বৈশাখ জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে হাজির 'ভাইরাল রবীন্দ্রনাথ'

ছবিটা দেখলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়। কিন্তু আদতে তিনি বিএসএনএলের অবসরপ্রাপ্ত কর্মচারী...

  • Share this:

#কলকাতা: ছবিটা দেখলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়। কিন্তু আদতে তিনি বিএসএনএলের অবসরপ্রাপ্ত কর্মচারী। হেদুয়ার এই বাসিন্দার নাম সোমনাথ ভদ্র। কয়েকবছর আগেই রবীন্দ্রনাথের মত দেখতে বলে বিএসএনএলের কর্মী সোমনাথ ভদ্রকে  একদল নেটিজেন রীতিমত 'ভাইরাল' করে দেন। যদিও অনেক আগে থেকেই সোমনাথ বাবুকে অনেকেই 'রবীন্দ্রনাথ ঠাকুরের মত দেখতে' হিসেবেই চেনেন।

বিশ্বভারতী হোক কিংবা রবীন্দ্রভারতী বা জোড়াসাঁকো ঠাকুরবাড়ি...সবসময়ই সোমনাথবাবু কে দেখা যায় বিভিন্ন অনুষ্ঠানে। শুক্রবার, ২৫শে বৈশাখেও সেই ছবি বদলাল না ! লকডাউনের মধ্যেও হেদুয়া থেকে পায়ে হেঁটে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানাতে সকাল সকালই পৌঁছে যান সোমনাথ ভদ্র।  তিনি  রবীন্দ্রভারতী সোসাইটির মেম্বারও। বিশ্ববিদ্যালয়ের তরফে বাইরের কাউকে শুক্রবার ঠাকুরবাড়িতে প্রবেশ নিষিদ্ধ করা হলেও অনেক অনুরোধের পর  ঢুকতে দেওয়া হয় সোমনাথবাবু কে।

 রবীন্দ্রভারতী সোসাইটির সম্পাদককে ফোন করে ঠাকুরবাড়িতে ঢোকার অনুমতি পেলেও এবছর ২৫ শে বৈশাখ ঠাকুরবাড়ির এই 'একাকি' ছবি দেখে নিজের মনকে শান্ত রাখতে পারেননি সোমনাথ ভদ্র।  তিনি বলেন, ' আমি গতকাল সারারাত ঘুমোতে পারিনি। আমার ভীষণ খারাপ লাগছে। আজ মরুভূমির মত খা খা করছে গোটা ঠাকুরবাড়ি।'

বলে চলেন সোমনাথ ভদ্র,  ' ১৯৮১ সাল থেকে আমি প্রত্যেক বছর নিয়ম করে পঁচিশে বৈশাখ ও বাইশে শ্রাবণ জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে আসি। মাঝেমধ্যে অফিসে অনুপস্থিত হয়েও এখানে আসতাম, একদিন অনুপস্থিত হলে আমার দু দিনের বেতন কাটা যেত। কিন্তু তবুও আমি আসতাম।" এই কথা বলতে বলতে ঠাকুর বাড়ির গেটের সামনে দাঁড়িয়ে কেঁদেই ফেললেন সোমনাথ ভদ্র।

 রবীন্দ্রনাথ ঠাকুরের আদলে দেখতে হলেও,  তিনি কখনও রবিঠাকুরকে নকল করতে চাননি বলে জানান সোমনাথ ভদ্র।এদিন ঠাকুরবাড়ি সামনে  দাঁড়িয়ে বলেন " অনেক বছর আগে গোলপার্কের রামকৃষ্ণ মিশনের এক মহারাজ আমাকে বলেছিলেন দাড়ি না কাটতে। তারপর থেকেই আমি দাড়ি রেখেছি, চুল বড় করেছি। অনেকেই বলেন আমাকে আমি নাকি রবীন্দ্রনাথের মতো দেখতে।"

এদিন ঠাকুরবাড়ি ভেতরে ঢোকার অনুমতি পেলেও ঠাকুরবাড়ির গেটেই রবীন্দ্রনাথ ঠাকুরের ছবিতে মালা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সোমনাথ ভদ্র।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Rukmini Mazumder
First published: May 8, 2020, 7:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर