কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

আগামিকাল থেকে শুরু লোকাল ট্রেন পরিষেবা , কড়া নজরদারি সব স্টেশনে 

আগামিকাল থেকে শুরু লোকাল ট্রেন পরিষেবা , কড়া নজরদারি সব স্টেশনে 

এসওপি সিস্টেমকে মাথায় রেখে রাজ্যের কাছে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে রেল। যেখানে রাজ্যের সঙ্গে যৌথ উদ্যোগে লোকাল ট্রেন চালাতে চাইছে রেল।

  • Share this:

#কলকাতা: হাতে মাত্র আর ২৪ ঘন্টা।  তারপরেই চালু হয়ে যাবে লোকাল ট্রেন। দফায় দফায় রাজ্যের সঙ্গে রেলের বৈঠকের পর আজ থেকে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে হাওড়া শিয়ালদহ সহ বিভিন্ন ছোট, বড়, মাঝারি স্টেশনগুলোতে। তবে শেষ মুহূর্তে রেলের পক্ষ থেকে নজর রাখা হচ্ছে খুঁটিনাটি সব বিষয়ে। এসওপি সিস্টেমকে মাথায় রেখে রাজ্যের কাছে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে রেল। যেখানে রাজ্যের সঙ্গে যৌথ উদ্যোগে লোকাল ট্রেন চালাতে চাইছে রেল।

রেলের তরফ থেকে মোট দশটি বিষয়ে নির্দিষ্ট তালিকা করে পাঠানো হয়েছে রাজ্য সরকারের কাছে। রাজ্যের সাহায্য চাওয়া হয়েছে। রেল চাইছে সুষ্ঠ ভাবে রাজ্যে লোকাল ট্রেন চালানো যেন সম্ভব হয় বুধবার থেকে। যে যে বিষয় মাথায় রাখা হচ্ছে তার মধ্যে অন্যতম,  মেজর স্টেশনগুলোতে নোডাল অফিসার তৈরি করা হোক রাজ্যের পক্ষ থেকে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং সামাজিক সুরক্ষা বিধি পরিচালনা করুক রাজ্যের রেল পুলিশের সুপাররা। অবৈধ ঢোকা-বেরনো বন্ধ করা উচিত।

রাজ্য পুলিশের সহায়তায় সেই বিষয়ে দেখাশোনা করুক আর পি এফ। ঢোকা-বেরনো নিয়ন্ত্রণ করার জন্য পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করুক রাজ্য সরকার।  প্রয়োজন হলে authorised station based system চালু করুক রাজ্য সরকার। অবৈধ হকারদের ও ভেন্ডরদের স্টেশনে ঢুকতে দেওয়া যাবে না। প্রত্যেকটি স্টেশনের বাইরে পর্যাপ্ত পরিমাণে পরিবহনের ব্যবস্থা রাখুক রাজ্য সরকার। ঢোকা-বেরনোর রাস্তা ব্যারিকেড করে দেওয়া হোক। এই কাজ করতে সাহায্য করবে রেল।  কোথাও কোনো অবরোধ হলে তারা যেন তৎক্ষণাৎ ও তড়িঘড়ি তুলে দেওয়ার ব্যবস্থা করে রাজ্য সরকার।  সকাল ৮টা থেকে সকাল ১১টা এবং বিকেল সাড়ে চারটে থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত ৮৪% লোকাল ট্রেন চালাবে রেল।

এখনও পর্যন্ত রেল এর তরফে রাজ্যের কাছে এমনই প্রস্তাব পাঠানো হয়েছে। এখন শুধু সময়ের অপেক্ষা। বুধবার ভোর থেকে ফের ছুটবে রাজ্যে লোকাল ট্রেন। তার আগে যাবতীয় সব ব্যবস্থা সেরে ফেলতে চাইছে রেল-রাজ্য। দুই পক্ষের বক্তব্য আগে রেল চলতে শুরু করুক। তার পরেই ধাপে ধাপে সব ব্যবস্থা করবে উভয় পক্ষই।

Published by: Dolon Chattopadhyay
First published: November 10, 2020, 7:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर