corona virus btn
corona virus btn
Loading

শহরের রাজপথে সাইকেল চালাতে দিক প্রশাসন, সাইকেল চালিয়েই দাবি পেশ করবে এসইউসি-র যুব সংগঠন 

শহরের রাজপথে সাইকেল চালাতে দিক প্রশাসন, সাইকেল চালিয়েই দাবি পেশ করবে এসইউসি-র যুব সংগঠন 
প্রতীকী ছবি

সকাল ১০টায় রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনের কাছে ভবানী সিনেমা হলের সামনে থেকে সাইকেল মিছিল করে লালাবাজারের উদ্দেশ্যে রওনা হন আন্দোলনকারীরা ।

  • Share this:

#কলকাতা: লকডাউন পরবর্তী সময়ে শুরু হয়েছে 'আনলক' অধ্যায় । এই পরিস্থিতিতে ইতিমধ্যেই বেশকিছু অফিস কাছারি খুলে গিয়েছে । কিন্তু একদিকে ট্রেন পরিষেবা চালু না হওয়া ও বাসের পরিমান প্রয়োজনের তুলনায় কম থাকায় সমস্যায় পড়তে হচ্ছে যাত্রীদের । তাছাড়াও শারীরিক দুরত্ব মানার ক্ষেত্রেও বেশকিছু নিয়ম মানতে হচ্ছে নিত্য যাত্রীদের । এমন অবস্থায় সাইকেলের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে । কিন্তু কলকাতার বহু রাস্তায় সাইকেল চলাচলের উপর বিধিনিষেধ থাকায় সাইকেল যাত্রীদেরও অসুবিধা হচ্ছে বলে মনে করছে এসইউসি'র যুব সংগঠন এআইডিওয়াইও । তাই কলকাতার সব রাস্তায় সাইকেল চালানোর দাবি নিয়ে শুক্রবার সাইকেল মিছিল করার কর্মসূচি নিয়েছে সংগঠনের কলকাতা জেলা কমিটি ।

সকাল ১০টায় রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশনের কাছে ভবানী সিনেমা হলের সামনে থেকে সাইকেল মিছিল করে লালাবাজারের উদ্দেশ্যে রওনা হন  আন্দোলনকারীরা । সেখানেই ডেপুটেশন জমা দেবেন বলে জানিয়েছেন তাঁরা ।

সংগঠনের কলকাতা জেলা সম্পাদক সঞ্জয় বিশ্বাস বলেন, "করোনা পরিস্থিতিতে শারীরিক দুরত্ব রাখার কথা বলা হচ্ছে অথচ দেখা যাচ্ছে মানুষ বাদুড়ঝোলা হয়ে বাসে চড়ছে । এই অবস্থায় একমাত্র সাইকেলে যাতায়াত করলেই শারীরিক দুরত্ব মানা সম্ভব । কিন্তু আমাদের শহরের বেশিরভাগ রাস্তাই নো সাইকেল জোন হিসেবে চিহ্নিত । ফলে সেইসব রাস্তায় কোনও সাইকেল আরোহী ভুল করে ঢুকে গেলে তাঁকে পুলিশি হেনস্তার মুখে পড়তে হয় ।

শুধু তাই নয় সাইকেলে করে অনেক ছোট ব্যবসায়ী ফেরি করে থাকেন। তাঁদেরকও সমস্যায় পড়তে হচ্ছে । তাঁদের সাইকেল আটকে রাখা হচ্ছে থানায় । বর্তমানে যেখানে সারা পৃথিবীতে দূষণহীন যান হিসেবে সাইকেলকে গুরুত্ব দেওয়া হচ্ছে । সাইকেল চালানোর জন্য উৎসাহ দেওয়া হচ্ছে সেখানে একদমই তার উল্টো পথে হাঁটা হচ্ছে । তাই এই সবের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ । একই সঙ্গে কলকাতার সব রাস্তায় সাইকেল চালানোর দাবি নিয়ে শারীরিক দুরত্ব মেনেই মিছিল করে লালবাজারে গিয়ে স্মারকলিপি দেওয়া হবে । প্রশাসনের তরফে এই কর্মসূচিতে অনুমতি দেওয়া না হলেও আন্দোলন চলবে । গ্রেফতার করলেও করতে পারে পুলিশ । কিন্তু কর্মসূচি হবেই ।"

UJJAL ROY

Published by: Shubhagata Dey
First published: June 5, 2020, 1:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर