• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Left Front: কংগ্রেস-ISF দূরে, এবারও হচ্ছে না বৃহত্তর বামফ্রন্ট!

Left Front: কংগ্রেস-ISF দূরে, এবারও হচ্ছে না বৃহত্তর বামফ্রন্ট!

কবে হবে বৃহত্তর বামফ্রন্ট?

কবে হবে বৃহত্তর বামফ্রন্ট?

Left Front: কলকাতা ও হাওড়া পুরসভায় নির্বাচনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নেওয়া শুরু করেছে রাজনৈতিক দলগুলি। বামফ্রন্টেও আলোচনা চলছে।

  • Share this:

#কলকাতা: বামফ্রন্ট থেকে বৃহত্তর বামফ্রন্ট হওয়ার লক্ষ্যে মাঝেমধ্যেই উদ্যোগ নিয়ে থাকে আলিমুদ্দিন স্ট্রিট। সেই লক্ষ্যেই কখনও-সখনও ফ্রন্টের বাইরের বাম দলগুলিকে নিয়ে বৈঠক হয়। বিভিন্ন বিষয়কে সামনে রেখে কখনও ১৬ দল কখনও ১৮ দল মিলে কর্মসূচিও পালন হয়ে থাকে। কিন্তু ওই পর্যন্তই। নির্বাচনে তার কোনও প্রতিফলন দেখা যায় না। বিভিন্ন কারণে তা ভেস্তেই যায়। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস ও আইএসএফ-এর সঙ্গে জোট করে সংযুক্ত মোর্চা তৈরি করা হয়েছিল। এর ফলে আবার দূরত্ব বাড়িয়েছিল ফ্রন্টের বাইরের দলগুলো। তার আগে লোকসভা নির্বাচনে সিপিআইএমএল লিবারেশনের সঙ্গে আসন সমঝোতা বেশ কিছুদূর এগোলেও শেষ পর্যন্ত তা দানা বাঁধেনি। বিধানসভা নির্বাচনে একটি আসনেও খাতা খুলতে না পারায় আলিমুদ্দিনের রণকৌশল নিয়ে প্রশ্ন তোলে শরিক দলগুলি। ফরওয়ার্ড ব্লক তো এক কদম এগিয়ে জানিয়ে দিয়েছে ভবিষ্যতে কংগ্রেস ও আইএসএফ-এর সঙ্গে জোট করলে তারা কিছুতেই মেনে নেবে না।

কলকাতা ও হাওড়া পুরসভায় নির্বাচনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নেওয়া শুরু করেছে রাজনৈতিক দলগুলি। বামফ্রন্টেও আলোচনা চলছে। আইএসএফ আর অপেক্ষা করতে চাইছে না। রবিবার সংগঠনের রাজ্য কমিটির সভায় এবার 'একলা চলো'র সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক হয়েছে কলকাতা ও হাওড়া মিলিয়ে ২০ থেকে ২৫টি আসনে প্রার্থী দেওয়া হবে সংগঠনের তরফে। কংগ্রেসের সঙ্গেও কোনও আলোচনা শুরু হয়নি এখনও। কিন্তু ফ্রন্টের বাইরের বাম দলগুলির কাছে এখনও কোনও প্রস্তাব না যাওয়ায় নিজেদের মতো করে ঘুটি সাজাতে শুরু করেছে তারা।

আরও পড়ুন: আচমকা 'বায়ো'তে পরিবর্তন, বড় বিস্ফোরণের ইঙ্গিত তথাগত রায়ের! না কি দলত্যাগ?

পিডিএসের নেতা সমীর পুততুণ্ড বলেন, "জোট সম্ভবত হচ্ছে না। আমরা প্রার্থী দেব। রাজ্যে আলোচনা হয়েছে। জেলাতেও আলোচনা করছে। তবে জোট নিয়ে আলোচনার কোনও কথা হয়নি।" সিপিআইএম লিবারেশনের নেতা পার্থ ঘোষ জানিয়েছেন, "জোট নিয়ে কোনও উদ্যোগ নেই ফ্রন্ট নেতৃত্বের। প্রার্থী দেওয়ার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। তবে জোট নিয়ে আলোচনার এখনো সময় আছে।"

আরও পড়ুন:  কলকাতা-হাওড়া পুরভোটে প্রার্থী কারা, স্পষ্ট করে দিলেন TMC শীর্ষ নেতৃত্ব

এসইউসি নেতা অমিতাভ চট্টোপাধ্যায় বলেন, "বামফ্রন্টের নেতারা আগে ঠিক করুক তাঁদের বন্ধু কে? আর শত্রুই বা কে? একটা আন্দোলন করতে করতে নির্বাচনে নামাটাই সঠিক বলে আমরা মনে করি।" বামফ্রন্টের এক শরিক নেতা জানিয়েছেন, সংযুক্ত মোর্চা বা বৃহত্তর বামফ্রন্ট নয়, বামফ্রন্টই বামফ্রন্টের বিকল্প।

Published by:Suman Biswas
First published: