corona virus btn
corona virus btn
Loading

প্রণব স্মরণে বামেদের 'বিক্ষোভ' বদলে গেল 'স্লোগান'-এ

প্রণব স্মরণে বামেদের 'বিক্ষোভ' বদলে গেল 'স্লোগান'-এ

ভারতরত্ন হারা হয়েছে দেশ ২৪ ঘণ্টাও পার হয়নি। একমাত্র বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণ তবে কি পাল্টে দিল বামেদের! একদিনের জন্য কিছু মুহূর্তের জন্য হলেও এটাই বা কম কী...

  • Share this:

#কলকাতা: ভারতরত্ন হারা হয়েছে দেশ ২৪ ঘণ্টাও পার হয়নি। একমাত্র বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণ  তবে কি পাল্টে দিল বামেদের! একদিনের জন্য কিছু মুহূর্তের জন্য হলেও এটাই বা কম কী! সুশীল ধাড়ার সুযোগ্য শিষ্যের প্রয়াণ নাড়িয়ে দিয়ে গিয়েছে ১৭ বামদলকেও। তাই বিক্ষোভ হয়তো বদলে গেল স্লোগানে!

 ১ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাম্রাজ্যবাদ বিরোধী দিবসের ডাক দিয়েছিল রাজ্যের ১৭ বামদল। জওহরলাল নেহরু রোডের হো চি মিন মূর্তির নীচে জড় হয়ে এদিন বিক্ষোভ দেখানোর কথা ছিল বামেদের। সিপিআইএম, সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লক,  পিডিএস, এসইউসিআই-সহ ১৭ বামদলের কর্মীরা জড়ো হন। কোভিড 19   প্রোটোকল মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে যখন কর্মসূচি শুরু হবে ঠিক সেই সময় বাম নেতা বিমান বসু ঘোষণা করেন, " প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শেষ যাত্রার কর্মসূচি এখনও শেষ হয়নি। সেই কথা মনে রেখে আমরা আজকের গুরুত্বপূর্ণ দিনে কোনও বিক্ষোভ আন্দোলন করব না। সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে স্লোগান তুলে অল্প সময়ে কর্মসূচি শেষ করব। ১ ঘণ্টার বদলে ১৫-২০ মিনিটে কর্মসূচি শেষ হবে।"

সূর্যকান্ত মিশ্র, মনোজ ভট্টাচার্য,  নরেন চট্টোপাধ্যায়,  তরুণ রায়,সংগ্রাম চট্টোপাধ্যায়, ইন্দ্রজিৎ ঘোষ, মধুজা সেনরায়-সহ বামকর্মীদের মুখে স্লোগান ওঠে। কলকাতা পুলিশ অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত ছিল। মার্কিন সেন্টারের বাইরে ছিল পুলিশের কড়া নিরাপত্তা বলয়। তবে পুলিশকে আজ, সোমবার কার্যত কিছুই করতে হয়নি। প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রয়াণে বামনেতারা স্বল্পেই শেষ করেন এদিনের কর্মসূচি। কর্মসূচি শেষে বামনেতা বিমান বসু জানান, " প্রণব মুখোপাধ্যায় অন্য ঘরানার মানুষ ছিলেন। বিরোধী মতকেও গুরুত্ব দিতেন। আলোচনায় বিরোধীদের প্রাধান্য দিতেন। রাজনৈতিক কর্মসূচির কারণে একবার রাষ্ট্রপতি ভবনে তাঁর সঙ্গে দেখা হয়েছিল। রাইসিনা হিলসে তাঁর আতিথেয়তা নজর কেড়েছিল।"

ARNAB HAZRA

Published by: Rukmini Mazumder
First published: September 1, 2020, 9:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर