সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরুদ্ধে বামপন্থীদের মিছিল কলকাতায়

সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরুদ্ধে বামপন্থীদের মিছিল কলকাতায়

কলকাতার রাজপথে বামপন্থীরা। সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ। প্রতিবাদে সামিল ১৭ টি বামপন্থী ও সহযোগী দল।

  • Share this:

Biswajit Saha

#কলকাতা: কলকাতা জুড়ে বৃহস্পতিবার ছিল প্রতিবাদের দিন। ডান-বাম সব দলই এদিন পথে নামে। রাজপথে নেমে কেন্দ্রীয় সরকারের আনা আইনের প্রতিবাদ জানায় রাজ্যে বিজেপি ছাড়া সমস্ত দলগুলি। বামপন্থীরাও বিকেল চারটে নাগাদ রামলীলা ময়দান থেকে পার্ কসার্কাস পর্যন্ত মিছিল করে।

দেশের লোক ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক কাঠামো ধ্বংস এবং ধর্মীয় বিভাজন এর পক্ষে কেন্দ্রীয় সরকারের এই আইন। অভিযোগে প্রতিবাদ জানাতেই বামপন্থীদের মিছিল। সংশোধিত নাগরিকত্ব আইন বাতিল এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই মহা মিছিল।বামপন্থীদের ১৭ টি দল ও সহযোগী দল এতে অংশগ্রহণ করে।

রামলীলা ময়দান থেকে মিছিলের শুরুতেই বামফ্রন্টের রাজ্য সম্পাদক বিমান বসু বলেন, দেশের মানুষের সংবিধানের অধিকার হরণ করাা হচ্ছে। ৩০-৩৫ বছর বা তার বেশি যারা এরাজ্যে রয়েছেন তাদের কাছে নাগরিকের পরিচয় চাওয়া? আসলে মানুষকে ধর্মীয়ভাবে বিভাজন করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি বাতিল করতে হবে। দেশে ধর্মীয় বিভাজনে সাম্প্রদায়িকতার উস্কানি দিতেই স্বরাষ্ট্রমন্ত্রী নানা মন্তব্য করছেন তার মতে বামপন্থীরাই প্রথম থেকে এর বিরুদ্ধে আন্দোলন শুরু করছেন।

First published: 09:04:20 PM Dec 19, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर