কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতায় দেশজুড়ে 'অলআউট' আন্দোলনে নামছে বামেরা

কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতায় দেশজুড়ে 'অলআউট' আন্দোলনে নামছে বামেরা

কৃষি বিলকে সামনে রেখে সারা দেশের কৃষকদের একজোট করার প্রস্তুতি নিচ্ছে বামেরা

  • Share this:

#কলকাতা: কৃষি বিলকে সামনে রেখে সারা দেশের কৃষকদের একজোট করার প্রস্তুতি নিচ্ছে বামেরা। ইতিমধ্যেই ২১ টি কৃষক সংগঠনকে এক ছাতার তলায় এনে তৈরি হয়েছে 'সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটি' বা 'এআইকেএসসিসি'-র মতো যৌথ মঞ্চ। এই মঞ্চের তরফে কখনও কেন্দ্রীয় ভাবে দেশ জুড়ে কর্মসূচি কখনও বা রাজ্যভিত্তিক কর্মসূচি নেওয়ার পরিকল্পনা চলছে।

আগামী ২৫ সেপ্টেম্বর পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশে হরতাল ও দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছে সংগঠনের পক্ষ থেকে। তারই অঙ্গ হিসেবে এই রাজ্যের প্রতি জেলায় জাতীয় ও রাজ্য সড়ক অবরোধ কর্মসূচি নেওয়া হয়েছে সংগঠনের রাজ্য শাখার পক্ষ থেকে। কৃষক সংগঠনগুলির পাশাপাশি বামেদের গণসংঠনগুলিও এই আন্দোলনের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেছে। সোমবার বামফ্রন্ট ও বাম সহযোগি দলগুলিও বৈঠকে বসে এই আন্দোলনকে সমর্থন করার পাশাপাশি কর্মসূচিতে অংশগ্রহণের কথা ঘোষণা করেছে।

ফ্রন্টের পক্ষে চেয়ারম্যান বিমান বসু এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন,  ' কলকাতা শহরে ২৫ সেপ্টেম্বর ট্রেড ইউনিয়ন ও অন্যান্য গণসংগঠন বিকেল ৫ টায় ধর্মতলার লেনিন মূর্তির সামনে জমায়েত হয়ে যে মিছিলের আহ্বান করেছে তাকেও ১৬ দলের পক্ষ থেকে সমর্থন করা হয়েছে এবং এই কর্মসূচিতেও ১৬ দল সামিল হবে।' ফ্রন্টের তরফে জানানো হয়েছে, 'কৃষক ফসলের এখনও যেটুকু দাম পেতে পারতেন তা হরণ করা হবে। একইসঙ্গে অত্যাবশ্যকীয় পণ্য আইন হিসাবে যা ছিল তা রদ করায় দাম নির্ধারণের দণ্ডমুণ্ডের কর্তা হবেন বড় বড় কর্পোরেট ও ব্যবসায়ী মহল। ফলে কৃষকদের কর্পোরেটের ধার্য্য করা দামের উপরে নির্ভর করতে হবে এবং কৃষকের অভাবি বিক্রয় আরও বাড়বে।'

অন্যদিকে লোকসভায় বিল পাস হওয়ার পরে রাজ্যসভায় যেভাবে গণতান্ত্রিক রীতিনীতি লঙ্ঘন করে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের পার্লামেন্টের সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি নস্যাৎ করে ধ্বনিভোটে পাস করানো হয়েছে তা নক্কারজনক। এর বিরুদ্ধে সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির পক্ষ থেকে ২৫ সেপ্টেম্বর দেশব্যাপি প্রতিবাদ দিবসের আহ্বান জানানো হয়েছে। অনুরূপভাবে এই কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির পশ্চিমবঙ্গ শাখা রাজ্যের জেলায় , গঞ্জ, বাজার এলাকায় কৃষকদের বিক্ষোভ ও রাস্তা অবরোধের কর্মসূচির কথা ঘোষণা করেছে। এই কর্মসূচিকে এরাজ্যের সমস্ত ট্রেড ইউনিয়ন সংগঠন সমর্থন জানিয়েছে। ১৬টি বামপন্থী ও সহযোগি দলের সভায় এই কর্মসূচিকে সফল করার জন্য আবেদন জানানো হয়েছে। একই সঙ্গে ১৬ দলের পক্ষ থেকে তৃণমূল কংগ্রেস ও বিজেপি বিরোধী সমস্ত রাজনৈতিক দলকে ২৫ সেপ্টেম্বরের প্রতিবাদী কর্মসূচিতে অংশগ্রহণ করতে আবেদন জানানো হচ্ছে।'

কৃষকদের দাবিদাওয়া নিয়ে বেশ কয়েকবছর ধরেই আন্দোলন করে চলেছে বামেরা। মহারাষ্ট্র-সহ দেশের বিভিন্ন প্রান্তে 'লং মার্চ' কর্মসূচি করে সাড়া  ফেলে দিয়েছিল। কেন্দ্রের কৃষি বিল তাদের হাতে নতুন অস্ত্র এনে দিল বলে মনে করছে তাঁরা। রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের একাংশের মতে, গত কয়েক বছরে দেশে উল্লেখযোগ্য ভাবে কমেছে বামেদের ভোট। পার্লামেন্টে হাতে গোনা কয়েকজন সাংসদ রয়েছে। শক্ত ঘাটি পশ্চিমবঙ্গেও গত লোকসভা নির্বাচনে ভোট ৭ শতাংশে নেমে গিয়েছে। এমন পরিস্থিতিতে লকডাউনে কমিউনিটি কিচেন, পরিযায়ী শ্রমিকের পাশে দাঁড়ানো, সস্তার বাজার ইত্যাদি করে ভাল সাড়া পাওয়া গিয়েছে বলে মনে করছে বাম শিবির। এবার কেন্দ্রের কৃষি বিল নিয়ে আন্দোলনের সুর উচ্চগ্রামে তুলে রাজনৈতিক জমি ফিরে পাওয়ার কৌশল বামেদের।

UJJAL ROY

Published by: Rukmini Mazumder
First published: September 22, 2020, 9:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर