Home /News /kolkata /
Sealdah Metro: মিস একের পর এক ডেটলাইন, শিয়ালদহ মেট্রোর ভবিষ্যৎ তবে কী? 

Sealdah Metro: মিস একের পর এক ডেটলাইন, শিয়ালদহ মেট্রোর ভবিষ্যৎ তবে কী? 

কবে চালু হবে শিয়ালদহ মেট্রো?

কবে চালু হবে শিয়ালদহ মেট্রো?

Sealdah Metro: দেড় মাস পেরিয়ে গেলেও কবে চালু হবে শিয়ালদহ মেট্রো। তা নিয়ে নানা ধরণের জটিলতা অব্যাহত।

  • Share this:

#কলকাতা: মার্চ মাসের মাঝামাঝি প্রস্তুত হয়ে গিয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন। কমিশনার অফ রেলওয়ে সেফটি এসে পরিদর্শন করে গেছেন স্টেশন। বেশ কয়েকটি বিষয়ের বদলের কথাও তিনি তাঁর রিপোর্টে উল্লেখ করেছিলেন। সেই অনুযায়ী তা বদল করা হয়। অবশেষে যাত্রী পরিবহণের জন্য শিয়ালদহ মেট্রো স্টেশন চালুর অনুমতি দেয় কমিশনার অফ রেলওয়ে সেফটি। যদিও দেড় মাস পেরিয়ে গেলেও কবে চালু হবে শিয়ালদহ মেট্রো। তা নিয়ে নানা ধরণের জটিলতা অব্যাহত। প্রথমে ঠিক হয়েছিল ১১ এপ্রিল।

পরবর্তী সময়ে ঠিক হয় বাংলা নববর্ষের দিন৷ তার পরে ঠিক হয় কবিগুরুর জন্মদিনে। একাধিক ডেটলাইন মিস হয়েছে। এর পাশাপাশি কে করবেন উদ্বোধন শিয়ালদহ মেট্রো স্টেশন। রেল সূত্রে খবর ছিল, শিয়ালদহ মতো গুরুত্বপূর্ণ ওই মেট্রো স্টেশন উদ্বোধন করুন প্রধানমন্ত্রী এই আবেদন রাখা হয়েছিল। সূত্রের খবর প্রধানমন্ত্রীর দফতর থেকে এই বিষয়ে রেল মন্ত্রকের সাথে যোগাযোগ রাখা হচ্ছিল৷ অপর একটি সূত্রের খবর, শিয়ালদহ মেট্রো স্টেশন উদ্বোধন করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ফলে রেল বোর্ড ও মন্ত্রক একসাথে যোগাযোগ রাখছিল।

সূত্রের খবর গত সোমবারও এই বিষয়ে যোগাযোগ করা হয়েছিল মেট্রো রেলের শীর্ষ কর্তার সাথে। এর মধ্যেই বুধবার রাতে ঘটে যায় শিয়ালদহের কাছে বৌবাজারে বিপর্যয়। গত তিন বছরে তিন বার বৌবাজারের এই বিপর্যয়ের জেরে রীতিমতো অস্বস্তিকর অবস্থায় পড়তে হচ্ছে মেট্রো রেলকে৷ ফলে শিয়ালদহ মেট্রো স্টেশন এখনই উদ্বোধন করা হবে বলে মনে হচ্ছে না।

আরও পড়ুন: এসএসসি শোরগোলের মধ্যেই নজরে অনুব্রত মণ্ডল, চিঠি দিলেন CBI-কে! আজ নিজাম প্যালেসে?

কলকাতা মেট্রো রেলওয়ে করপোরেশন লিমিটেডের ডাইরেক্টর প্রজেক্ট ও প্ল্যানিং এন সি কারমালি জানিয়েছেন, "আমাদের সাথে রেল বোর্ড যোগাযোগ করেছিল৷ আমরা যাবতীয় তথ্য জানিয়ে দিয়েছি৷ তবে এখনই উদ্বোধন করবেন কিনা সেটা একেবারেই রেল বোর্ডের সিদ্ধান্ত। কারণ এটা একটা ভুল সময় বলেও তারা মনে করতে পারেন।" মেট্রোর জেনারেল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছেন, "আমরা প্রতিনিয়ত যোগাযোগ রাখছি রেল বোর্ডের সাথে। তারা অনুমতি দিলেই শুরু হয়ে যাবে যাত্রী পরিষেবা।"

আরও পড়ুন: রাত ২.৫০, এসএসসি অফিসে ঢোকে কেন্দ্রীয় বাহিনী! মাঝরাতে হাই কোর্টের বেনজির নির্দেশ

রাজনৈতিক মহলের মতে, কেন্দ্রীয় মন্ত্রীরা এসে শিয়ালদহ মেট্রো স্টেশন উদ্বোধন করলে তার একটা পলিটিকাল মাইলেজ বা কারণ থাকত। সেটা ব্যবহার করতেন অনেকেই৷ এছাড়া এই ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের যখনই কোনও বাধা এসেছে তখনই কেন্দ্রের তরফ থেকে তৎকালীন বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় সমাধানে এগোতেন। তিনি এখন তৃণমূলের বিধায়ক। এরই মধ্যে বৌবাজারের ঘটনা নিয়ে রেলের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে। এই রাজনৈতিক জাঁতাকলে শিয়ালদহ মেট্রো স্টেশন যাত্রীদের সুবিধায় শীঘ্রই ব্যবহারের অনুমতি মিলবে না বলেই মনে করা হচ্ছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Kolkata metro, Sealdah Metro

পরবর্তী খবর