corona virus btn
corona virus btn
Loading

আজ পুজো কার্নিভাল, চূড়ান্ত পর্বের প্রস্তুতি পুজো কমিটিগুলির

আজ পুজো কার্নিভাল, চূড়ান্ত পর্বের প্রস্তুতি পুজো কমিটিগুলির

চূড়ান্ত পর্বের প্রস্তুতি পুজো কমিটিগুলির ৷ ৭১টি পুজো অংশ নেবে কার্নিভালে ৷

  • Share this:

#কলকাতা: আজ পুজো কার্নিভাল ৷ কার্নিভালের থিম ‘রাঙামাটির বাংলা’ ৷ শেষ মুহূর্তের প্রস্তুতি রেড রোডে ৷ চূড়ান্ত পর্বের প্রস্তুতি পুজো কমিটিগুলির ৷ ৭১টি পুজো অংশ নেবে কার্নিভালে ৷

বৃহস্পতিবার রাত থেকেই কার্নিভালের জন্য বন্ধ রাখা হয়েছে রেড রোড। বাঁকুড়ার টেরাকোটা শিল্পের ধাঁচে তৈরি হয়েছে কার্নিভালের মূলমঞ্চ। কার্নিভাল ঘিরে রেড রোডে নিশ্ছিদ্র নিরাপত্তা। রাত থেকেই পলাশি রোডে আসতে শুরু করেছে বিভিন্ন মণ্ডপের ট‍্যাবলো।

মূল মঞ্চে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ডান দিকের মঞ্চে রাজ্যপাল জগদীপ ধনখড়ের বসার জন্য বিশেষ ব্যবস্থা। সঙ্গে থাকবেন রাজ্যের মন্ত্রীরা। মুখ্যমন্ত্রীর মঞ্চের বাঁ দিকে আমলা ও সেনাবাহিনীর কর্তাদের বসার ব্যবস্থা। মুখ্যমন্ত্রীর মঞ্চের উলটো দিকে একই রকম মঞ্চ তৈরি হয়েছে। সেখানে বসবেন বিভিন্ন রাষ্ট্রদূত ও বিদেশি পর্যটকরা। সঙ্গে থাকছে প্রেস গ্যালারি, বিশেষ অতিথি ও সাধারণ দর্শকদের বসার ব্যবস্থা।

এবারের বিসর্জন কার্নিভালের থিম রাঙামাটির বাংলা। চন্দননগরের আলোয়ে সেজেছে রেড রোড। তাতেই কন্যাশ্রী, যুবশ্রী থেকে রাজ্য সরকারের বিভিন্ন সরকারি প্রকল্প ফুটে উঠবে।

কার্নিভালের সূচনা করবে কলকাতা পুলিশের কমব্যাট ফোর্স। বাইকে কসরত দেখাবেন টর্নেডোর পঁয়তাল্লিশ জন সদস্য। এরপরই ঢাকের তাল, পুরুলিয়ার ছৌ নাচের পর শুরু প্রদর্শন। কলকাতা ও শহরতলির বিশ্ব বাংলা শারদ সম্মান প্রাপ্ত প্রায় ৭১ টি পুজো কমিটি কার্নিভালে অংশ নেবে। প্রত্যেক পুজো কমিটি ২-৩টি ট্যাবলো রাখতে পারবে। সর্বাধিক ৫০ জন সদস্য আনতে পারবে এক একেকটি পুজো কমিটি। অনুষ্ঠানের জন্য পাঁচ মিনিট করে সময়।

নিরাপত্তার জন্য বাড়তি ব্যবস্থা। মঞ্চের পিছনে থাকবে দমকলের গাড়ি। কুড়ি মিটার অন্তর অগ্নিনির্বাপণ যন্ত্র নিয়ে থাকবেন দমকল কর্মীরা।

First published: October 11, 2019, 8:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर