Home /News /kolkata /
টানা বৃষ্টিতে নষ্ট ফসল, মাথায় হাত চাষীদের

টানা বৃষ্টিতে নষ্ট ফসল, মাথায় হাত চাষীদের

Image used for representation only.

Image used for representation only.

টানা বৃষ্টিতে নষ্ট ফসল, মাথায় হাত চাষীদের

  • Share this:

    #কলকাতা: নিম্নচাপের জেরে টানা বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া। জমিতেই নষ্ট হচ্ছে পাকা ধান। ক্ষতি হয়েছে সবজি ও ফলেরও। দুই বর্ধমান, হুগলি ও নদিয়ার বিস্তীর্ণ এলাকার চাষের জমি জলের তলায়। ঋণের টাকা কিভাবে শোধ করবেন এখন চিন্তাতেই ঘুম উড়েছে চাষীদের।

    ভিলেন বৃষ্টি। দোসর ঝোড়ো হাওয়া। দুইয়ের তাণ্ডবে ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। ধান থেকে শাক-সবজী নষ্ট হয়েছে সবকিছুই। নষ্ট হয়েছে ফলের গাছও।

    পূর্ব বর্ধমান ধান পাকার সময় বৃষ্টি। ফলে জল জমেছে চাষ জমিতে। মাঠেই নষ্ট হচ্ছে সোনালী ফসল। পূর্ব বর্ধমানের শক্তিগড়, মেমারি, জামালপুর, কালনা, সর্বত্রই একই ছবি। বৃষ্টিতে ক্ষতি হয়েছে পূর্বস্থলীর ফুল চাষীদেরও।

    পশ্চিম বর্ধমান একই ছবি পশ্চিম বর্ধমানেরও। কাটোয়া মহকুমার পাঁচ ব্লকের সর্বত্রই চাষ জমি জলমগ্ন। বৃষ্টির সঙ্গে ঝোড়ে হাওয়ায় মাঠেই লুটিয়ে পড়েছে চাষ। গাছ জলের তলায় থাকায় আর ধান পাওয়া যাবে না বলে আশঙ্কা চাষিদের। জেলা প্রশাসনের তরফে ক্ষতিক্ষতির পরিমাণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন কাটোয়ার মহকুমা শাসক।

    নদিয়া টানা বৃষ্টির জেরে নদিয়ার চাকদহ, শিমুরালি, মদনপুর এলাকায় বিপুল ক্ষতি হয়েছে চাষবাসে। বিঘার পর বিঘা জমিতে কলা চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে শীতকালীন সব্জি চাষও।

    হুগলি নিম্নচাপের বৃষ্টিতে হুগলির সবজি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। সিঙ্গুর, তারকেশ্বর, হরিপাল-সহ বিস্তীর্ণ এলাকার সবজি ও ধান চাষ নষ্ট হয়েছে। সমস্যায় পড়বে হুগলির আলু চাষও। জল জমে থাকায় আলু চাষের জমি তৈরি করতে বেশ কিছুটা দেরি হবে বলে জানিয়েছেন কৃষকরা।

    পুজোর মরশুমে বৃষ্টিতে চাষের ক্ষতিতে মাথায় হাত কৃষকদের। আরও ক'দিন বৃষ্টি হলে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

    First published:

    Tags: Non stop rain, Price Hike

    পরবর্তী খবর